কিভাবে গুগল মিটে ভিডিও কলিংয়ের সময় ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করবেন

how-to-change-google-meet-background-while-video-call

ভারত তথা সারা বিশ্বে এখনও অতিমারির আবহ বর্তমান। এই পরিস্থিতিতে Google Meet, Zoom, বা Teamlink-এর মতো ভিডিও কলিং অ্যাপগুলি প্রতিদিনের জীবনে অপরিহার্য অঙ্গ হয়ে উঠেছে। সেক্ষেত্রে বাজারে নিজেদের ইউজারবেস ধরে রাখতে, সার্চ ইঞ্জিন জায়ান্ট Google তার GMeet (গুগল মিট) অ্যাপ্লিকেশনে একাধিক নতুন ফিচার সংযোজন করা শুরু করেছে। ফলে এখন ভিডিও কলিংয়ের সময় গুগল মিট ইউজাররা মাল্টিপল ব্রেক রুম, নয়েজ সাপ্রেশন, ব্যাকগ্রাউন্ড ব্লারের মত মজাদার ফিচারগুলি ব্যবহার করতে পারছেন।

বেশ কিছুদিন আগে ইউজারদের জন্য কাস্টম ব্যাকগ্রাউন্ডের অপশনও নিয়ে এসেছিল গুগল মিট। তবে সম্প্রতি, সংস্থাটি ভিডিও কলিংয়ের সময় ব্যাকগ্রাউন্ড পরিবর্তনের জন্য আরও একটি নতুন ফিচার রোল-আউট করা শুরু করেছে ।

এই নতুন ফিচার ব্যবহার করার জন্য যে পদ্ধতিগুলি অনুসরণ করতে হবে, তা হল:

১। প্রথমে Google Meet-এর ওয়েব সংস্করণটি ওপেন করুন।

২। নির্দিষ্ট মিটিং লিঙ্কে ক্লিক করুন বা নতুন মিটিং Start করুন।

৩। এরপর সেল্ফ ভিউ অপশনে গিয়ে ‘Change Background’ অপশনে ক্লিক করুন।

৪। এবার বিভিন্ন ব্যাকগ্রাউন্ড গুলির মধ্যে ইচ্ছানুযায়ী যেকোনো একটি বেছে নিন।

৫। এছাড়া ‘Add’ বাটনে ক্লিক করে নিজস্ব ব্যাকগ্রাউন্ড ইমেজও আপলোড করা যাবে।

৬। ব্যাকগ্রাউন্ড ইমেজ সেট করার পর ‘Join Now’ বিকল্পটি সিলেক্ট করুন।

এই প্রসঙ্গে বলে রাখি, গুগল মিটে ভিডিও কলিংয়ের সময় ব্যাকগ্রাউন্ড সম্পূর্ণ ব্লার বা ঝাপসা করার জন্য ‘Blur Background’ অপশনে ক্লিক করতে হবে। এক্ষেত্রে যদি ভিডিও ব্যাকগ্রাউন্ড সামান্য ব্লার করতে চান, তাহলে ‘Slightly Blur Your Background’ অপশনটি বেছে নিন। তবে মনে রাখবেন ব্যাকগ্রাউন্ড পরিবর্তনের ফলে সামগ্রিকভাবে ফোনের সিস্টেম পারফর্মেন্সে প্রভাব পড়তে পারে। যার জেরে ডিভাইসের ব্যাটারি ব্যাকআপ কমে যেতে পারে, আবার কম র‌্যামযুক্ত ফোনে হ্যাং হওয়ার সমস্যাও হতে পারে।