Google Pay ও PhonePe এর ইউপিআই পিন কিভাবে পরিবর্তন করবেন

How to change Google Pay and Phonepe UPI pin

বর্তমান সময়ে আমাদের জীবনে স্মার্টফোনের গুরুত্ব অনেকটা অক্সিজেনের মতই। কলিং, মেসেজিং, গেমিং – এই সব কিছু ছাড়াও হাতের মুঠোফোনটির মাধ্যমে ক্যামেরা, কম্পিউটার ইত্যাদির কাজও বেশ সহজেই মেটানো যাচ্ছে। শুধু তাই নয় স্মার্টফোনের মাধ্যমে অনলাইনে বিল মেটানো, টিকিট সংরক্ষণের মত জরুরী বিষয়গুলি আমরা বাড়িতে বসেই সম্পন্ন করতে পারছি। আবার PayTM, Google Pay, PhonePe-এর মত ডিজিটাল পেমেন্ট সিস্টেম বা ইউপিআই অ্যাপ্লিকেশনগুলি থাকায় আমাদের বাইরে বেরিয়ে সবসময় ব্যাংকে লাইন দিতে হয়না।

এখন আমাদের মধ্যে একাংশই PayTM, Google Pay, PhonePe ব্যবহার করি। কিন্তু অনলাইন জালিয়াতি বা ম্যালিশিয়াস আক্রমণ থেকে বাঁচতে আমাদের যতোটা সম্ভব সতর্ক থাকতে হবে। দিনকয়েক আগেই হুগলির এক ব্যবসায়ী Google Pay-র মাধ্যমে পেমেন্ট করতে গিয়ে প্রায় ১৫ হাজার টাকা খুইয়েছেন। এই সব কারণে আমাদের উচিত মাঝেমধ্যে এই মার্চেন্টাইজ অ্যাপগুলির পাসওয়ার্ড এবং UPI (ইউনিফায়েড পেমেন্ট ইন্টারফেস) পিন পরিবর্তন করা। কিন্তু অনেকেই ইউপিআই পিন বা পাসওয়ার্ড বদল করতে জানেন না। সেক্ষেত্রে আপনারা নিম্নলিখিত সহজ ধাপগুলি অনুসরণ করতে পারেন।

Google Pay থেকে কিভাবে ইউপিআই পিন পরিবর্তন করবেন:

১. ইউপিআই পিন পরিবর্তন করার আগে আপনার ডিভাইসে ইনস্টল থাকা পেমেন্ট অ্যাপ্লিকেশনে অবশ্যই লগ-ইন করতে হবে।
২. এরপর গুগল পে অ্যাপটি খুলে ওপরের ডানদিকে কোণায় দৃশ্যমান প্রোফাইল ফটোতে ক্লিক করুন।
৩. এখন ‘ব্যাংক অ্যাকাউন্ট’ অপশনে ক্লিক করুন এবং আপনি যে ব্যাংকের ইউপিআই পিন পরিবর্তন করতে চান সেটি বেছে নিন।
৪. ওই ব্যাংক অ্যাকাউন্ট অপশনের ভেতর আপনি ‘ফরগট ইউপিআই পিন?’ অপশনটি দেখতে পাবেন। এই অপশনে ক্লিক করে পরবর্তী অন-স্ক্রীন পদক্ষেপগুলি অনুসরণ করলেই আপনার ইউপিআই পিন পরিবর্তন হয়ে যাবে।

আবার Phonepe-র ক্ষেত্রে অ্যাপটি খুলে “মাই মানি” সেকশনে গিয়ে, “ব্যাংক অ্যাকাউন্ট” অপশনে ক্লিক করলেই Change BHIM UPI Pin বা Reset BHIM UPI Pin অপশন পাবেন। তবে খেয়াল রাখবেন আপনার ব্যাংকে রেজিস্টার্ড ফোন নম্বরটি সক্রিয় আছে কিনা।

গুগল পিন বা গুগল পে অ্যাপের পাসওয়ার্ড কিভাবে পরিবর্তন করবেন \

১. গুগল পিন পরিবর্তন করতে আবারো অ্যাপের ওপরের ডানদিকের কোণা থেকে প্রোফাইল ট্যাবে যান।
২. এরপর আপনাকে ‘সিকিউরিটি’ অপশনটি বেছে নিতে হবে।
৩. এখানেও আপনি ‘ফরগট পিন’ অপশন দেখতে পাবেন, ওই অপশনটিতে ক্লিক করুন।
৪. এরপর আপনি গুগল অ্যাকাউন্টের হোমপেজে পৌঁছে যাবেন এবং সেখান থেকে পাসওয়ার্ড পরিবর্তন করতে পারবেন।