আপনি নিজের দেশের ছাড়াও কোনো কোনো দেশের Google Play Store থেকে অ্যাপ কীভাবে ডাউনলোড করবেন

আপনি নিজের দেশের ছাড়াও কোনো কোনো দেশের Google Play Store থেকে অ্যাপ কীভাবে ডাউনলোড করবেন

how-to-change-google-play-store-region-relocating-country

Google Play Store থেকে পছন্দের অ্যাপ্লিকেশন ডাউনলোডের ব্যাপারে প্রায় সকলেই অবগত। এজন্য কাউকে আলাদা করে প্রশিক্ষণ দেওয়ার কোনো প্রয়োজন নেই। তবে যদি বলি Google Play Store থেকে কীভাবে অন্য দেশের অ্যাপ ডাউনলোড করা যায় সেই পদ্ধতি কী আপনার জানা আছে? আসলে গুগল প্লে স্টোর ব্যবহারের সময় তা প্লে-স্টোর সেটিংস অনুযায়ী আমাদের লোকেশন ট্র্যাক করে। এই লোকেশন বা অবস্থানের ব্যাপারটি খুব গুরুত্বপূর্ণ। কারণ অ্যাপ্লিকেশন ইনস্টলের পর বিল তৈরির জন্য আমাদের সঠিক অবস্থানগত তথ্য প্রদান করতে হয়। তাছাড়া আলাদা আলাদা দেশের জন্য গুগল প্লে-স্টোরে উপলব্ধ অ্যাপগুলিতে স্বতন্ত্র বৈশিষ্ট্য লক্ষ্য করা যায়। সেই বৈশিষ্ট্য বা সুবিধাগুলি অ্যাক্সেসের জন্যেও সঠিক লোকেশন প্রদানের দরকার পড়ে।

এবার ধরে নিন আপনি নিজের দেশের ছাড়াও কোনো কোনো দেশের Play Store থেকে অ্যাপ ডাউনলোড করতে চান। সেজন্য যে সব সময় আপনাকে সেই দেশে পাড়ি দিতে হবে তার কোনো মানে নেই। নিজের আইপি (IP) অ্যাড্রেস পরিবর্তন করে আপনি সহজেই অন্য দেশের অবস্থান অনুযায়ী প্লে স্টোর অ্যাক্সেস করতে পারবেন। অর্থাৎ এক্ষেত্রে আপনাকে ভিপিএনের (VPN) সাহায্য নিতে হবে। কিভাবে? নীচে তার বিবরণ রইলো।

প্রথমে in-app settings পরিবর্তন করে অবস্থান বদলের পদ্ধতি দেখে নেওয়া যাক

১। এজন্য নিজের অ্যান্ড্রয়েড স্মার্টফোনে Google Play Store ওপেন করুন।

২। বামদিকের মেনু থেকে Account সিলেক্ট করে যথাক্রমে Settings ও General বিকল্প বেছে নিন।

৩। এবার Account and Device Preferences বেছে নিন। এখানে Country and Profiles সেকশন দেখা যাবে। এটি আপনার বর্তমান অ্যাকাউন্টের লোকেশন অনুযায়ী দেশের নাম দেখাবে।

৪। এখান থেকে আপনি পছন্দের দেশ বেছে নিতে পারবেন।

VPN ব্যবহার করে দেশ পরিবর্তনের জন্য যা করতে হবে

১। একটি নির্ভরযোগ্য VPN Service বেছে নিন। এর মাধ্যমে গুগল প্লে-স্টোরে উপলব্ধ জিও-রেস্ট্রিক্টেড অ্যাপ্লিকেশনের অ্যাক্সেস মিলবে। এক্ষেত্রে NordVPN বা VPNMaster জাতীয় পরিচিত অ্যাপের শরণাপন্ন হওয়া যেতে পারে। এগুলি ভরসাযোগ্য হওয়ার সাথে দ্রুত কাজ করে।

২। এবার Google Play-Store থেকে নিজের ডেটা খালি (Clear) করুন।

৩। যে দেশ বা অঞ্চলে লোকেশন পরিবর্তিত করতে চান তার VPN সার্ভারের সঙ্গে কানেক্ট করুন।

৪। এবার প্লে স্টোরে সার্ভার অনুযায়ী নিজের অবস্থান বদল করুন।

৫। ইচ্ছেমতো অ্যাপ্লিকেশন ইনস্টল ও ব্যবহার করুন।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

One of the newest members of the Techgup Family. Soumo grew his liking for gadgets almost a decade back while searching for his first smartphone, and started writing about tech recently in 2020