কিভাবে মোবাইল ফোন দ্রুত চার্জ করবেন

ইন্টারনেটের দুনিয়ায় সবকিছু আমরা দ্রুত করতে চাই। সেইজন্য মাঝে মাঝেই আমাদের মনে হয় ফোনের স্বাভাবিক চার্জের সময় যদি কমে গিয়ে ফোনটি দ্রুত চার্জ হয়ে যেত। এখনকার বেশির ভাগ ফোনে সেইজন্য ফাস্ট চার্জিং প্রযুক্তি চলে এসেছে। তবে কয়েকবছর আগের বা বাজেট ফোনগুলোতে এই সুবিধা খুব একটা পাওয়া যায়না। ফিচার না থাকা সত্ত্বেও কি ফোন দ্রুত চার্জ করা সম্ভব ? আজ্ঞে কিছুটা হলেও সম্ভব। আসুন জেনে নেই কিভাবে মোবাইল ফোন দ্রুত চার্জ করতে পারবেন।

১. চার্জের সময় ফোনটিকে ফ্লাইট মোডে রাখুন :

ফোনের ব্যাটারি নিঃশেষ হয় অ্যাপ ও নেটওয়ার্ক দ্বারা। এই নেটওয়ার্কে আছে সেলুলার, ব্লুটুথ, রেডিও এবং Wi-Fi ইত্যাদি সার্ভিস। যদি আপনি এই সার্ভিসগুলো ব্যবহার নাও করে থাকেন তবু এই সার্ভিসগুলো ফোনের ব্যাকগ্রউন্ডে চলতে থাকে। এর ফলে আপনার ফোনে দ্রুত চার্জ শেষ হয়। আপনার ফোনকে দ্রুত চার্জ করতে সেইজন্য ফ্লাইট বা এরোপ্লেন মোড় সক্রিয় করুন। এরফলে এই সার্ভিসগুলো বন্ধ হয়ে যাবে এবং আপনার ফোন দ্রুত চার্জ হবে।

২. চার্জের সময় ফোন বন্ধ করে রাখুন :

আগেই বলেছি ফোনের ব্যাটারি নিঃশেষ হয় অ্যাপ ও নেটওয়ার্ক দ্বারা। বেশির ভাগ সোশ্যাল মিডিয়া অ্যাপ ফোনের ব্যাকগ্রউন্ডেও চলতে থাকে। আবার ফোন বা মেসেজ আসা ইত্যাদি কারণে আপনার ফোন ধীরে চার্জ হতে পারে। সেইজন্য ফোন যখন চার্জে দেবেন তখন বন্ধ করে দেবেন।

৩. চার্জের সময় ফোন ব্যবহার করবেন না :

চার্জ হওয়ার সময় ফোন এমনিতেই গরম হয়। আবার আপনি যদি সেইসময় ফোনটিকে ব্যবহার করেন তবে আরো গরম হবে। এভাবে ফোনে চার্জ হতে দেরি হয়। সেইজন্য দ্রুত চার্জ করতে ফোনটিকে ওইসময় ব্যবহার করবেন না।

৪. ওরিজিনাল চার্জার থেকে চার্জ দিন :

বাজারে বিক্রি হওয়া নকল চার্জার থেকে কখনোই ফোন চার্জ করবেন না। এরফলে ধীরে চার্জ হওয়ার পাশাপাশি দুর্ঘটনাও ঘটতে পারে।কারণ আপনার ফোনের যে ক্ষমতা সেই ভোল্টেজ বাজারি চার্জার দিতে পারে না।

৫. পাওয়ার ব্যাঙ্কের সাহায্যে চার্জ দিন :

আপনার ফোনকে দ্রুত চার্জ করতে হলে পাওয়ার ব্যাঙ্ক ব্যবহার করুন। কারণ পাওয়ার ব্যাঙ্ক আপনার ফোনের সঠিক ক্ষমতা বুঝে দ্রুত চার্জ হতে সাহায্য করে। তবে পাওয়ার ব্যাঙ্কে চার্জ করার সময় খেয়াল রাখবেন এর কেবল যেন মজবুত হয়।

সব খবর পড়তে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হোন – এখানে ক্লিক করুন

পড়ুন : ফোনের পাওয়ার বাটন কাজ করছে না ? জানুন কিভাবে কাজ করবেন

সমস্ত খবরের আপডেট পেতে এখানে লাইক দিন!