Aadhaar Card: এনরোলমেন্ট আইডি হারিয়ে ফেললেও কীভাবে নতুন বা আপডেট আধারের স্ট্যাটাস চেক করবেন

আপনি যদি আপনার এনরোলমেন্ট আইডি হারিয়ে ফেলেন, তবে কীভাবে অনলাইনে আধার কার্ডের স্ট্যাটাস চেক করবেন জেনে নিন

how-to-check-aadhaar-card-status-online-lost-enrollment-id-get

আপনি কি আধার কার্ডের (Aadhaar Card) জন্য আবেদন করেছেন বা কিছু ডিটেলস আপডেট করেছেন, এবং এখন সেটির স্ট্যাটাস জানতে চান? না না, এর জন্য কোথাও ছোটাছুটির প্রয়োজন নেই। বর্তমান ডিজিটাল যুগে সব কাজ যখন অনলাইনে হচ্ছে, তখন এটাই বা হবে না কেন? এখন আপনি কয়েকটি সহজ স্টেপ অনুসরণ করে বাড়িতে বসেই আপনার স্মার্টফোন বা কম্পিউটারের সাহায্যে আপনার আধার কার্ডের স্ট্যাটাস চেক করতে পারেন।

আসলে বর্তমান সময়ে ভারতের নাগরিকদের জন্য আধার কার্ড হল এমন একটি পরিচয়পত্র, যা সমস্ত ক্ষেত্রেই (পড়াশোনা, চিকিৎসা, বিভিন্ন সরকারি এমনকি বেসরকারি ক্ষেত্রেও) অপরিহার্য। ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (UIDAI) দ্বারা জারি করা এই ১২ সংখ্যার কার্ডে নাগরিকদের ব্যক্তিগত বিবরণ সহ বায়োমেট্রিক তথ্যাদি মজুত থাকে। ভারতের যে কোনো স্থানে কোনো ব্যক্তির পরিচয় এবং ঠিকানার প্রমাণ হিসেবে কাজ করে এই আধার কার্ড। তাই সবসময় এটিকে আপডেটেট রাখা একান্ত আবশ্যক, আর আপডেট করতে থাকলে তার স্ট্যাটাস তো চেক করতেই হবে।

তাই UIDAI কর্তৃক জারি করা নিয়ম অনুযায়ী, আধার সেবা কেন্দ্রে (Aadhaar Seva Kendra) একটি নতুন আধার কার্ডের জন্য এনরোলমেন্ট প্রসেস শেষ করার পরে, আপনি UIDAI-এর অফিসিয়াল ওয়েবসাইটে আপনার আধারের স্ট্যাটাস চেক করতে পারেন। স্ট্যাটাস চেক করার জন্য আপনাকে এনরোলমেন্ট আইডি (Enrolment ID) এবং তারিখটি এন্টার করতে হবে। এর জন্য আপনি অ্যাকনলেজমেন্ট স্লিপে লেখা তারিখ এবং এনরোলমেন্ট আইডি অ্যাক্সেস করতে পারেন। অনলাইনে স্ট্যাটাস চেক করার জন্য প্রয়োজনীয় স্টেপগুলি নীচে দেওয়া হল।

অনলাইনে আধার কার্ডের স্ট্যাটাস কীভাবে চেক করবেন

  • অনলাইনে আধার কার্ডের স্ট্যাটাস চেক করার জন্য, আপনাকে প্রথমে https://resident.uidai.gov.in – এই লিঙ্কের মাধ্যমে ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়ার অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে।
  • তারপর ‘My Aadhaar’-এ ট্যাপ করুন।
  • এখন একটি নতুন পেজ ওপেন হবে। এখানে ‘Get Aadhaar’ সেকশনের অধীনে ‘Check Aadhaar Status’-এ ক্লিক করুন।
  • এবার আপনাকে আপনার Enrolment ID এবং তারিখ এন্টার করতে হবে।
  • ‘Captcha’ ভেরিফাই করে কনফার্ম করুন।
  • সবশেষে ‘Check Status’-এ ট্যাপ করুন।

আপনি যদি আপনার এনরোলমেন্ট আইডি হারিয়ে ফেলেন, তবে কীভাবে অনলাইনে আধার কার্ডের স্ট্যাটাস চেক করবেন?

একমাত্র এনরোলমেন্ট আইডির মাধ্যমেই কিন্তু অনলাইনে আধার কার্ডের স্ট্যাটাস চেক করা যায়। কিন্তু আপনি যদি এটি হারিয়ে ফেলেন, তাহলে তখন কী করবেন? না না, চিন্তার কোনো কারণ নেই। এর পরেও অনলাইনে আপনার আধার কার্ডের স্ট্যাটাস চেক করা যাবে, কারণ UIDAI-এর অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে আপনি আপনার এনরোলমেন্ট আইডি (EID) ফিরে পেতে পারেন।

কীভাবে এনরোলমেন্ট আইডি ফিরে পাওয়া যাবে তার জন্য প্রয়োজনীয় স্টেপগুলি নীচে দেওয়া হল :

ধাপ ১: https://resident.uidai.gov.in -এর মাধ্যমে UIDAI-এর ওয়েবসাইটে যান।

ধাপ ২: ‘My Aadhaar’ বিকল্পটিতে ট্যাপ করুন।

ধাপ ৩: তারপরে ‘Get Aadhaar’-এর অধীনে ‘Retrieve Lost or Forgotten EID/UID’ অপশনে ক্লিক করুন।

ধাপ ৪: এরপর একটি নতুন পেজ ওপেন হবে। এখানে আপনার আধার নম্বর, আপনার পুরো নাম, নিবন্ধিত (রেজিস্টার্ড) মোবাইল নম্বর এবং ইমেল অ্যাড্রেস এন্টার করুন।

ধাপ ৫: Captcha কনফার্ম করুন এবং ‘Send OTP’-তে ট্যাপ করুন।

ধাপ ৬: EID পাওয়ার জন্য OTP-টি এন্টার করুন।

ধাপ ৭: একবার আপনি আপনার EID পেয়ে গেলে, অনলাইনে আপনার আধার কার্ডের স্ট্যাটাস চেক করার জন্য উপরোক্ত স্টেপগুলির পুনরাবৃত্তি (repeat) করুন।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।