App: স্মার্টফোনে ইন্টারনেট স্পিড চেক করার সেরা অ্যাপ কোনটি জেনে নিন

প্রতিশ্রুতি অনুযায়ী কতটা উন্নত পরিষেবা, ডিভাইসের ইন্টারনেট গতি ফাঁস করে জানিয়ে দেবে এই অ্যাপগুলি

how-to-check-internet-speed-in-smartphone-app-browser

রাশি রাশি ইন্টারনেট ডেটা পড়ে থাকা সত্ত্বেও অনেকক্ষেত্রে আমরা তার সম্পূর্ণ লাভ ওঠাতে পারি না। বিশেষ করে দুর্বল নেটওয়ার্কের কারণে আমাদের ‘হাই-স্পিড’ ডেটা ব্যবহারের স্বপ্ন অধরাই থেকে যায়। আবার সাধারণ অবস্থাতেও ইন্টারনেট পরিষেবা প্রদানকারীরা যতটা দ্রুত গতির ডেটা ব্যবহারের লোভ দেখান সেটা সরবরাহ করা তাদের পক্ষে সম্ভব হয় না। অথচ ডিভাইস থেকে ইন্টারনেট গতি সম্পর্কে বিশেষ কোনো তথ্য না পাওয়ায় আমরা পরিষেবার খামতিটুকু পর্যন্ত ধরতে পারিনা! তাই আজ আমরা এমন কিছু অ্যাপ্লিকেশনের কথা আপনাদের সামনে তুলে ধরবো যেগুলি ডিভাইসের ইন্টারনেট স্পিড জানার পক্ষে সবথেকে উপযোগী।

স্মার্টফোনে ইন্টারনেট স্পিড চেক করার সেরা অ্যাপ

Speedtest by Ookla

Ookla নির্মিত স্পিডটেস্ট (Speedtest) গুগল প্লে-স্টোরের (Google Play-Store) পাশাপাশি অ্যাপল স্টোরেও (Apple Store) উপলব্ধ। এমনকি প্রয়োজন পড়লে আগ্রহীরা এর ডেস্কটপ ব্রাউজার ভার্সনটিও ব্যবহার করতে পারেন। ডিভাইসে ইন্টারনেট গতি পরীক্ষার জন্য Ookla -র স্পিডটেস্ট (Speedtest by Ookla) সবথেকে ভরসাযোগ্য অ্যাপ্লিকেশন। যথাযথ অভিজ্ঞতা প্রদানের জন্য এটি ব্যবহারকারীর লোকেশন সহ অন্য কয়েকটি অনুমতি চেয়ে থাকে।

SpeedTest Master

অ্যান্ড্রয়েড ডিভাইসে ইন্টারনেট দ্রুততা পরীক্ষার জন্য স্পিডটেস্ট মাস্টার (SpeedTest Master) অন্যতম জনপ্রিয় অ্যাপ। এর হোমপেজ ডিসপ্লে ডাউনলোড এবং আপলোড উভয় গতি নির্দেশ করে। এই অ্যাপের সাহায্যে 4G, 5G, DSL, ADSL সব ধরনের গতিপরীক্ষা সম্ভব। একইসাথে একটি ওয়াই-ফাই অ্যানালাইজার হিসেবেও কাজ করে। উল্লেখ্য, অ্যাপ্লিকেশনটি ইন-অ্যাপ অ্যাড (in-app ads) সহ এসেছে।

Meteor

এটি একটি বিজ্ঞাপনবিহীন (ad-free) ইন্টারনেট গতি পরীক্ষক, যা 3G, 4G LTE বা 5G নেটওয়ার্ক কানেকশনের গতি নির্ণয়ে উপযোগী। এছাড়া Meteor ওয়াই-ফাই (Wi-Fi) দ্রুততা পরীক্ষায় কার্যকর। এটি ব্যবহার করে প্রাপ্ত গতির নিরিখে অন্যান্য অ্যাপ্লিকেশন কেমন কাজ করছে তার উপরেও নজর রাখা যায়।

Internet Speed Test Meter

‘Test Speed Internet & Net Meter’ কর্তৃক প্রস্তুত এই অ্যাপ্লিকেশনের সঙ্গে পূর্বোক্ত Meteor অ্যাপের কিছুটা সাদৃশ্য রয়েছে। এর বর্ণময় ইন্টারফেস চোখে পড়ার মতো। ব্যবহারের ক্ষেত্রে আপনি এখানে ডার্ক বা লাইট মোড বেছে নিতে পারেন। এটি ডিভাইসের ডাউনলোড-আপলোড এবং ওয়াই-ফাই (Wi-Fi) গতি জানিয়ে দেবে।

Google Speed Test

ইন্টারনেটের গতি পরীক্ষার জন্য আলাদাভাবে কোনো অ্যাপ্লিকেশন ডাউনলোড করতে না চাইলে নিজের ক্রোম (Google Chrome) ব্রাউজারে প্রবেশের পর Google Speed Test লিখে সার্চ করুন। এর ফলে সার্চ ফলাফলের একেবারে উপরে এটি চোখে পড়বে যা আপনার ডিভাইসের আপলোড ও ডাউনলোড স্পিড নির্দেশ করবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

One of the newest members of the Techgup Family. Soumo grew his liking for gadgets almost a decade back while searching for his first smartphone, and started writing about tech recently in 2020