হাসপাতালে খালি বেড আছে কিনা অনলাইনে কিভাবে চেক করবেন

How to Check Vacant Beds Availability Online in Hospitals in COVID 19 Emergency

করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউ ফের ভারতে মহামারী পরিস্থিতির সৃষ্টি করেছে; বিগত এক-দুই সপ্তাহ ধরে গোটা দেশে ফিরে এসেছে গত বছরের সেই ভয়াবহতা! দিল্লি, মুম্বাই, বা কলকাতার মত দেশের বহু শহরেই কোভিড-১৯ থাবা বসাচ্ছে, ফলে প্রতিদিনই আক্রান্তের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে। কিন্তু এইবারের পরিস্থিতি এতটাই নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে যে, রোগীদের স্বজন-পরিজনেরা তাদের চিকিৎসার জন্য এলাকার হাসপাতালে খালি বেড, অক্সিজেন সিলিন্ডার, ভেন্টিলেশন/আইসিইউ, এমারজেন্সি ওয়ার্ড এবং আরও অন্যান্য প্রয়োজনীয় ব্যবস্থার সন্ধান করতে গিয়ে নাজেহাল হচ্ছেন। 

সেক্ষেত্রে করোনার প্রকোপ আপাতত না ঠেকানো গেলেও এমন কয়েকটি উপায় আছে যার মাধ্যমে কোনো আক্রান্তের চিকিৎসায় সহায়তা হতে পারে, যেমন অনলাইনেই দেখে নিতে পারেন হাসপাতালে বেড উপলব্ধ আছে কিনা। আসলে এই অবস্থায় বেশির ভাগ রাজ্যের সরকার, মিউনিসিপ্যাল কর্পোরেশন এবং আরও কিছু সংস্থা বিশেষ কোভিড-১৯ পোর্টাল নিয়ে এসেছে, যা সাধারণ মানুষকে করোনা হাসপাতালের তালিকা, খালি বেডের উপলভ্যতা, অক্সিজেনের সরবরাহ, আইসিইউ, ভেন্টিলেটর ইত্যাদি গুরুত্বপূর্ণ তথ্য সরবরাহ করে। সুতরাং, সময় নষ্ট না করে আসুন দেখে নিই কীভাবে উক্ত পোর্টালগুলি ব্যবহার করে অনলাইনে করোনা রোগীর চিকিৎসায় সহায়তা পাওয়া যাবে।

কীভাবে অনলাইনে খালি বেড চেক করবেন?

এই অতিমারীকালে, জরুরি পরিস্থিতিতে হাসপাতালে বিছানা পাওয়া প্রত্যেকের জন্য অত্যন্ত কঠিন বিষয় হয়ে দাঁড়িয়েছে; খালি বেড না পাওয়ায় করোনা আক্রান্তের চিকিৎসা ব্যাহত হয়েছে এই ধরণের খবর বারবারই আমাদের চোখে পড়ছে। তবে যারা নিজের পরিজনের চিকিৎসার হন্যে হয়ে বেড খুঁজছেন, তারা একটু মাথা ঠান্ডা রেখে রাজ্য সরকার কর্তৃক চালু করা নির্দিষ্ট পোর্টালের সাহায্য নিতে পারেন ঠিক যেমনটা আগে বলেছি।

এক্ষেত্রে এই রাজ্যের অধিবাসীরা, পশ্চিমবঙ্গ সরকার কর্তৃক চালু করা পোর্টাল-এ কলকাতাসহ রাজ্যের বেশ কয়েকটি শহরে শূন্য বেড, আইসিইউ বেড, সাধারণ বেড ইত্যাদির স্ট্যাটাস পাবেন। যে কেউ ওই ওয়েবসাইটে গিয়ে বর্তমান তারিখে ক্লিক করে বিভিন্ন জেলায় খালি বেডের প্রাপ্যতা পরীক্ষা করতে পারবেন এবং সেখানে জেলা বিশেষে বেসরকারী হাসপাতালের নাম, বেড সংখ্যা এবং খালি বেডের তথ্য দেওয়া থাকবে।

অন্যান্য রাজ্যের বাসিন্দারা যে পোর্টালগুলির সুবিধা নিতে পারবেন:

১. দিল্লী – https://coronabeds.jantasamvad.org/beds.html

২. বেঙ্গালুরু – http://apps.bbmpgov.in/covidbedstatus/

৩. গুরগাঁও – covidggn.com

৪. থানে – https://covidthane.org/availabiltyOfHospitalBeds.html

৫. অন্ধ্রপ্রদেশ – http://dashboard.covid19.ap.gov.in/ims/hospbed_reports

৬. তেলেঙ্গানা – http://164.100.112.24/SpringMVC/Hospital_Beds_Statistic_Bulletin_citizen.html

৭. পুণে – https://www.divcommpunecovid.com/ccsbeddashboard/hsr

৮. আহমেদাবাদ – https://ahna.org.in/covid19.html

৯. ভাদোদরা – https://vmc.gov.in/Covid19VadodaraApp/Default.aspx

১০. নাগপুর — http://nsscdcl.org/covidbeds/AvailableHospitals.jsp

১১. নাসিক – http://covidcbrs.nmc.gov.in/home/hospitalSummary

১২. উত্তরপ্রদেশ – http://dgmhup.gov.in/en/CovidReport

১৩. মধ্যপ্রদেশ – http://sarthak.nhmmp.gov.in/covid/facility-bed-occupancy/

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন