আপনার স্মার্টফোনকে এভাবে বানান টিভির রিমোট, সহজ পদ্ধতি জেনে নিন

how-to-convert-your-smartphone-into-a-tv-remote

টিভির রিমোট নিয়ে কাড়াকাড়ি আমাদের পারিবারিক জীবনের এক দৈনন্দিন সমস্যা। পরিবারে সবাই চায় আলাদা আলাদা প্রোগ্ৰাম দেখতে। রিমোটের দখল নিয়ে তাই লেগে যায় যুদ্ধ। কিন্তু আধুনিক প্রযুক্তির উন্নতির ফলে এই সব সমস্যার সমাধান এখন জলভাত হয়ে গেছে। স্মার্ট টিভি চলে আসায় যে কোনো শো পরেও দেখা যায়। কিন্তু তা সত্ত্বেও সবাই চায় লাইভ দেখতে। তাছাড়া অনেক সময় রিমোট খারাপ হয়ে গেলে বা ব্যাটারি শেষ হয়ে গেলে চড়চাপড় মেরে আমরা চালানোর চেষ্টা করি। কিন্তু আর এই হয়রানির দরকার নেই। এখন স্মার্ট টিভির জন্য চলে এসেছে স্মার্ট সমাধান। এখন স্মার্টফোনের মাধ্যমেই টিভির রিমোটের কাজ করা যাবে। এর জন্য আপনাকে স্মার্টফোনে কিছু অ্যাপ ডাউনলোড করতে হবে এবং স্মার্ট টিভির মধ্যে কিছু সেটিং করতে হবে। তাহলেই স্মার্টফোনকে আপনি টিভির রিমোট হিসাবে ব্যবহার করতে পারবেন।

স্মার্ট টিভি তথা টিভির রিমোট ইনফ্রারেড রশ্মির সাহায্যে কাজ করে। স্মার্টফোনে ইনফ্রারেড ব্লাস্টার অ্যাপ ডাউনলোড করে আপনি স্মার্টফোনকে রিমোট হিসাবে ব্যবহার করতে পারবেন। তার সঙ্গে সঙ্গে স্মার্টফোনটিকে সেট-টপ বক্সের রিমোট হিসেবেও ব্যবহার করতে পারবেন।

Xiaomi-র স্মার্টফোনে Mi-এর ইউনিভার্সাল Remote Control অ্যাপ ইন্সটল করে ইউজাররা নিজের স্মার্টফোনকে রিমোট কন্ট্রোল করতে পারবেন। যদি আপনি অন্য কোন কোম্পানির স্মার্টফোন ব্যবহার করেন তাহলে Google প্লে স্টোর থেকে আপনাকে এই ধরনের কোন অ্যাপ ইন্সটল করতে হবে। iPhone ব্যবহারকারীদের জন্য এমন কিছু অ্যাপ আছে যার মাধ্যমে তারা নিজের স্মার্টফোনটিকে রিমোট কন্ট্রোল বানাতে পারেন।

Android ফোনকে কিভাবে টিভির রিমোট বানাবেন

১. সবার প্রথমে আপনাকে গুগল প্লে স্টোর থেকে অ্যান্ড্রয়েড টিভি রিমোট কন্ট্রোল অ্যাপ ইন্সটল করতে হবে।

২. এরপর আপনার স্মার্টফোনকে স্মার্ট টিভির সাথে কানেক্ট করতে হবে। এর জন্য আপনার স্মার্টফোন এবং স্মার্ট টিভিকে ওয়াই-ফাই নেটওয়ার্কের সাথে কানেক্ট হতে হবে।

৩. এবার আপনি স্মার্টফোনে স্মার্ট টিভি রিমোট কন্ট্রোল অ্যাপ খুলুন এবং নিজের স্মার্ট টিভির ব্র্যান্ড এবং মডেল নাম্বার বেছে নিন।

৪. যদি আপনার মডেল নম্বর অ্যাপে না দেখায় তাহলে একটি পিন আপনার স্মার্ট টিভির স্ক্রিনে দেখাবে। আপনি স্মার্টফোনে ওই পিন দিলে টিভির সঙ্গে কানেক্ট হয়ে যাবে।

৫. এরপর আপনি আপনার স্মার্টফোনকে রিমোট কন্ট্রোল হিসেবে ব্যবহার করতে পারেন

আইফোনকে কিভাবে টিভির রিমোট বানাবেন

১. যদি আপনি আইফোন ব্যবহারকারী হন তাহলে অ্যাপ স্টোর থেকে টিভি রিমোট কন্ট্রোল অ্যাপটি ডাউনলোড করুন।

২. এরপর আপনাকে স্মার্টফোন আর স্মার্ট টিভিকে একই নেটওয়ার্কে কানেক্ট করতে হবে।

৩. এবার স্মার্টফোনের মধ্যে স্মার্ট রিমোট কন্ট্রোল অ্যাপটি খুলুন তার মধ্যে টিভির নাম সিলেক্ট করুন এবং কানেক্ট করুন।

৪. এরপর আপনার আইফোন রিমোট কন্ট্রোল হিসেবে কাজ করবে।