করোনার কলার টিউন কীভাবে বন্ধ করবেন, জেনে নিন সহজ পদ্ধতি

Jio, BSNL, Airtel ও Vodafone ইউজাররা করোনা ভাইরাস কলার টিউন কীভাবে বন্ধ করবেন জেনে নিন

how-to-deactivate-corona-virus-caller-tune-follow-these-steps

গত দেড় বছর ধরে বিশ্ব তথা ভারতবাসী কোভিড-১৯ বা করোনা ভাইরাসের ভয়াবহ রূপের সাক্ষী থেকেছে। প্রথম ও দ্বিতীয় ঢেউ কাটিয়ে এখন তৃতীয় ঢেউয়ের আশংকায় গোটা দেশ। তবে করোনার প্রকোপ কমাতে চেষ্টার ত্রুটি রাখছে না সরকার। দেশজুড়ে জোরকদমে চলছে ভ্যাকসিনেশন প্রোগ্রাম‌। এছাড়া মানুষকে সতর্ক করতে ও ভাইরাস থেকে আত্মরক্ষার জন্য নিয়মাবলী জানাতে কেন্দ্র এবং টেলিকম অপারেটিং সংস্থাগুলির তরফ থেকে একটি বিশেষ কলার টিউন চালু করা হয়েছিল গত বছর। যেকোনো ব্যক্তিকে কল করলেই এই সতর্কতামূলক কলার টিউন বেজে ওঠে। মানুষকে ‘অ্যালার্ট’ করার এই ডিজিটাল কৌশলটি প্রশংসনীয় হলেও, এখন এই কলার টিউন অনেক লোকের কাছে বিরক্তির বিষয় হয়ে উঠেছে। কারণ, ফোন কল করার জন্য ইউজারদের প্রথমে এই পুরো কলার টিউনটি বাধ্যতামূলক ভাবে শুনতে হয়। তবে আপনি চাইলে এই কলার টিউন এড়িয়ে যেতে পারেন। আজ আমরা এই প্রতিবেদনে আপনাদের জানাবো কীভাবে Airtel, Vodafone, Jio ও BSNL নম্বরে করোনার কলার টিউন স্থায়ীভাবে বন্ধ বা ডিঅ্যাক্টিভ করা যাবে।

করোনার কলার টিউন ডিঅ্যাক্টিভেট করার পদ্ধতি

Airtel ও Vodafone ইউজাররা করোনা ভাইরাস কলার টিউন কীভাবে বন্ধ করবেন?

এয়ারটেল ও ভোডাফোন ইউজাররা যদি তাদের ফোনের করোনার কলার টিউন বন্ধ করতে চান, তাহলে তাদের একটি ‘স্পেশাল’ নম্বরে ফোন বা ম্যাসেজ করতে হবে।

১. এয়ারটেল ইউজারকে, তার ফোন থেকে ৬৪৬২২৪# (646224#) নম্বর ডায়াল করতে হবে। তার পর, ডায়াল প্যাডে “১” ট্যাপ বা প্রেস করে ক্যান্সেলেশন রিকোয়েস্ট পাঠাতে হবে।

২. ভোডাফোন আইডিয়া ইউজারদের করোনার কলার টিউন বন্ধ করার জন্য ১৪৪ নম্বরে “CANCT” লিখে মেসেজ পাঠাতে হবে। এরপর এই ডিফল্ট কলার টিউন বাতিল হয়ে যাবে।

Jio ও BSNL ইউজাররা করোনা ভাইরাস কলার টিউন কীভাবে বন্ধ করবেন?

এয়ারটেল এবং ভোডাফোনের মতো, জিও ও বিএসএনএল ইউজারদেরও করোনার কলার টিউন নিষ্ক্রিয় করতে একটি বিশেষ নম্বরে ম্যাসেজ পাঠাতে হবে।

১. আপনি যদি জিও নম্বর ব্যবহার করেন, তাহলে আপনাকে ফোন থেকে ১৫৫২২৩ নম্বরে “STOP” ম্যাসেজ লিখে পাঠাতে হবে। এরপর আপনার কলার টিউন ডিঅ্যাক্টিভ করে দেওয়া হবে।

২. বিএসএনএল ইউজারদের জন্য কলার টিউন বন্ধ করার বিশেষ নম্বরটি হলো – ৫৬৭০০ বা ৫৬৯৯। আপনাকে এই দুটি নম্বরের মধ্যে যেকোনো একটিতে “UNSUB” ম্যাসেজ পাঠাতে হবে। এমনটা করলেই আপনি করোনার কলার টিউন শোনার থেকে মুক্তি পাবেন।

করোনার কলার টিউন বন্ধ করার কোনো দ্রুত উপায় আছে কি?

উপরে উল্লিখিত পদ্ধতিগুলি অনুসরণ করে এয়ারটেল, জিও, ভোডাফোন এবং বিএসএনএল নম্বরে করোনা ভাইরাস কলার টিউন স্থায়ী ভাবে বন্ধ করে দেওয়া যাবে। তবে হ্যাঁ, একটি অস্থায়ী সমাধানও রয়েছে, যার মাধ্যমে আপনি চটজলদি করোনা ভাইরাস কলার টিউনকে বন্ধ করতে পারবেন। এর জন্য নিচে দেওয়া পদ্ধতি অনুসরণ করুন –

১. আপনি যদি নম্বর ডায়াল করার সময়ে করোনা ভাইরাস সংক্রান্ত সতর্কীকরণ কলার টিউনটি শুনতে পান, তাহলে তৎক্ষণাৎ ‘#’ বোতামে ট্যাপ বা প্রেস করুন। এছাড়া, আপনি ‘*’ ছাড়া যেকোনো অন্য বাটনেও ট্যাব বা প্রেস করে কলার টিউন এড়িয়ে যেতে পারেন। তবে আগেই বলেছি, এটি একটি অস্থায়ী সমাধান। ফলে যতবার আপনি কাউকে ফোন করতে যাবেন, ততবার আপনাকে এই পদ্ধতিতে কলার টিউন বন্ধ করতে হবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

শুভেচ্ছা বহুমুখী প্রতিভার অধিকারী। তিনি একদিকে যেমন ফটোগ্রাফার, তেমনি পাশাপাশি লেখিকাও। এছাড়াও তার শখের মধ্যে আছে বই পড়া, গান গাওয়া, ছবি আঁকা এবং ওয়েব ডিজাইন। শুভেচ্ছা আমাদের টেকগাপ পরিবারের একজন নতুন সদস্য।