রাত পোহালেই খুশির বড়দিন! প্রিয়জনকে হোয়াটসঅ্যাপে ক্রিসমাস স্টিকার কিভাবে পাঠাবেন

how-to-download-and-send-whatsapp-merry-christmas-stickers

সারা বিশ্বজুড়ে উৎসবের মেজাজ, রাত পোহালেই খুশির বড়দিন! ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলিতে বছরের শেষ উৎসবের রোশনাই লক্ষ্য করা যাচ্ছে। ফলে মধ্যরাত থেকেই যে হোয়াটসঅ্যাপ বা টেলিগ্রামের মতো ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপগুলির মাধ্যমে শুভেচ্ছা বার্তা ভেসে আসবে একথা নিঃসন্দেহে বলা যায়। কারণ এখন, এক ক্লিকেই প্রিয়জনের কাছে আমাদের ‘উইশ’ পৌঁছে যায় – টেক্সট, অডিও, ভিডিও কিংবা ইমেজ ফর্ম্যাটে। তবে ভার্চুয়ালি শুভেচ্ছা পাঠানোর ক্ষেত্রে বর্তমানে স্টিকারের ব্যবহারও বেশ বেড়েছে। এখন প্রায় সকলেই স্টিকারের মাধ্যমে নিজের মনোভাব ব্যক্ত করতে ভালোবাসেন। তাই ক্রিসমাসের সময়েও এই ঘটনার অন্যথা হবে না বলেই মনে হয়।

তবে এমনিতে হোয়াটসঅ্যাপে স্টিকারের ব্যাপক ব্যবহার হলেও এই প্ল্যাটফর্মটির নিজস্ব ক্রিসমাস স্টিকার সেট উপলব্ধ নেই। সেক্ষেত্রে এই চ্যাটিং অ্যাপে ক্রিসমাস স্টিকার ডাউনলোড বা ব্যবহার করতে হলে আপনাকে থার্ড পার্টি অ্যাপের শরণাপন্ন হতে হবে।কিভাবে নিজের প্রিয়জনকে হোয়াটসঅ্যাপে ক্রিসমাস স্টিকার সেন্ড করবেন, আসুন জেনে নেওয়া যাক।

অ্যান্ড্রয়েড ইউজারদের যা করতে হবে

১। প্রথমে গুগল প্লে-স্টোর ওপেন করে ‘Christmas Stickers for WhatsApp’ লিখে সার্চ করুন।
২। এরপর পছন্দ অনুযায়ী যে কোন একটি অ্যাপ্লিকেশন বেছে নিন এবং ডাউনলোড করুন।
৩। অ্যাপ ইনস্টল করার পর সেখান থেকে পছন্দের ক্রিসমাস স্টিকার প্যাক বেছে নিন। এবার ডাউনলোড অপশনে ক্লিক করুন।
৪। এবার নিজের স্মার্টফোনে হোয়াটসঅ্যাপ ওপেন করে বন্ধুতালিকায় থাকা কারো চ্যাট উইন্ডো সিলেক্ট করুন।
৫। ইমোজি অপশনে গিয়ে তারপর স্টিকার বিকল্পটি বেছে নিন। সেখানে আপনি নতুন ক্রিসমাস স্টিকার পেয়ে যাবেন।
৬। এবার পছন্দ অনুযায়ী স্টিকার ডাউনলোড করে বন্ধু এবং প্রিয়জনকে সেন্ড করুন।

আইওএস ইউজারদের ক্রিসমাস স্টিকার পাঠাতে যা করতে হবে

হোয়াটসঅ্যাপের আইওএস ভার্সনে নিজস্ব ক্রিসমাস স্টিকার প্যাক উপলব্ধ নয়। এমনকি থার্ড পার্টি অ্যাপ ব্যবহার করেও স্টিকার ডাউনলোড করার সুবিধা নেই। এব্যাপারে আপাতত কাজ চালাচ্ছে ফেসবুকের মালিকানাধীন সংস্থাটি। তবে ইউজাররা, গ্রুপ বা ব্যাক্তিগত চ্যাটে অপরের দ্বারা শেয়ার করা স্টিকারগুলি ‘Favourite’ হিসেবে সেভ করতে পারবেন। এক্ষেত্রে আইওএস ইউজাররা, বন্ধুদের সাহায্যে এই ধরণের স্টিকার তাদের লাইব্রেরিতে সেভ করে ইচ্ছেমতো ব্যবহার করতে পারবেন।