হোয়াটসঅ্যাপের দেশীয় বিকল্প ‘সন্দেশ’ কিভাবে ডাউনলোড ও ব্যবহার করবেন

how-to-download-and-set-up-sandes-app-desi-whatsapp-alternative

হোয়াটসঅ্যাপের দেশীয় বিকল্প হিসাবে ভারত সরকার কয়েকমাস আগেই লঞ্চ করেছে ‘সন্দেশ’ (Sandes) মেসেজিং অ্যাপ। স্বদেশী প্রযুক্তিতে তৈরী এই অ্যাপটি কেন্দ্রের ডিজিটাল ইন্ডিয়া প্রকল্পের অঙ্গ। সরকারের তরফে ঠিক এমন সময়ে অ্যাপটি লঞ্চ করা হয়েছে, যখন হোয়াটসঅ্যাপের নতুন প্রাইভেসি পলিসির কারণে মানুষ বিকল্প অ্যাপের সন্ধান করছে। সন্দেশ (Sandes) অ্যাপটি ভারত সরকারের তত্ত্বাবধানে ন্যাশনাল ইনফরমেটিক্স সেন্টার তৈরি করেছে। সরকারের উচ্চপদস্থ আধিকারিকরা ইতিমধ্যেই এই গভর্নমেন্ট ইনস্ট্যান্ট মেসেজিং সিস্টেম (GIMS) অ্যাপটি ব্যবহার করছিলেন। তবে এখন সমস্ত নাগরিকদের জন্য অ্যাপটি উপলব্ধ। আমরা জানি ‘সন্দেশ’ একটি হিন্দী শব্দ যার অর্থ ‘বার্তা’ বা মেসেজ। অর্থাৎ পুরোপুরি ভারতীয় কায়দায় নিজস্ব সুরক্ষা বজায় রেখে ভারতীয় মানুষদের জন্য তৈরী হয়েছে এই অ্যাপটি। আসুন এই অ্যাপটি কারা, কোথা থেকে ডাউনলোড করতে পারবেন।

কারা ডাউনলোড করতে পারবেন Sandes অ্যাপ

Sandes অ্যাপটি এখন কেবলমাত্র অ্যাপেল অ্যাপ স্টোরেই উপলব্ধ। গুগল প্লে স্টোরে অ্যাপটি উপলব্ধ না হলেও অফিশিয়াল ওয়েবসাইট gims.gov.in থেকে এপিকে ফাইল ডাউনলোড করে অ্যাপটি ইনস্টল করা যাবে। তবে শীঘ্রই অ্যান্ড্রয়েড ভার্সন গুগল প্লে স্টোরে পাওয়া যাবে।

হোয়াটসঅ্যাপের মতোই Sandes অ্যাপে এন্ড-টু-এন্ড এনক্রিপশন, অডিও এবং ভিডিও কল, মাল্টিমিডিয়া এবং ফাইল শেয়ারিং ও অন্যান্য যাবতীয় মেসেজিং ফিচার আছে। এছাড়াও কনট্র্যাক্ট শেয়ারিং, মেসেজ স্টাইলিং, চ্যাট ব্যাক-আপ, ট্যাগিং ইত্যাদির মতো গুরুত্বপূর্ণ ফিচার অন্তর্ভুক্ত করা হয়েছে।

কিভাবে Sandes অ্যাপ ডাউনলোড করবেন

আইফোন ইউজারদের ক্ষেত্রে, ওএস ১১ বা তার পরবর্তী সংস্করণের আইফোন, অ্যাক্টিভ ইমেইল অথবা মোবাইল নম্বর থাকা বাঞ্ছনীয়। ইউজাররা অ্যাপেল অ্যাপ স্টোরে গিয়ে Sandes সার্চ করুন এবং অন্যান্য অ্যাপের মতোই এটিকে ডাউনলোড করুন।

অ্যান্ড্রয়েড ইউজারদের ক্ষেত্রে, স্মার্টফোনটিকে অন্তত অ্যান্ড্রয়েড ৫.০ হতে হবে। এক্ষেত্রেও অ্যাক্টিভ ইমেইল অথবা মোবাইল নম্বর থাকা বাঞ্ছনীয়। অ্যান্ড্রয়েড ইউজারদের বর্তমানে অফিশিয়াল ওয়েবসাইট থেকে অ্যাপটির এপিকে ফাইল ডাউনলোড করতে হবে‌। লিঙ্ক: https://www.gims.gov.in/dash/dlink

কীভাবে Sandes অ্যাপটি সেটআপ করে ব্যবহার করবেন

১. ডাউনলোড হয়ে যাবার পর অ্যাপটি খুলে প্রথমেই আপনি যে মোবাইল নম্বরে Sandes অ্যাকাউন্ট খুলতে চাইছেন সেটি ইনপুট করুন। আপনি চাইলে ইমেইল আইডিও ব্যবহার করতে পারেন। খেয়াল রাখবেন ইমেইল অথবা মোবাইল নম্বর দুটোই যেন অ্যাক্টিভ থাকে কারণ উভয় ক্ষেত্রেই ভেরিফিকেশনের জন্য ওটিপি যাবে।

২. দ্বিতীয় ধাপে ওই নির্দিষ্ট ওটিপি এন্টার করতে হবে।

৩. সঠিক ওটিপি দিলেই ভেরিফিকেশন হয়ে যাবে। ভেরিফিকেশনের পরই কার্যত কাজ শেষ, আপনার কনট্যাক্ট লিস্টের যে সব মানুষের Sandes অ্যাকাউন্ট আছে তাদের মেসেজ পাঠাতে পারবেন। আবার অ্যাকাউন্ট সেটিংসে আপনার নাম, লিঙ্গ, ছবি ইত্যাদি নানা কিছু এডিট করে প্রোফাইল তৈরী করতে পারেন।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।