COVID টিকা নেওয়ার পর সার্টিফিকেট পেয়েছেন? খুব সহজে মোবাইলে ডাউনলোড করুন

how-to-download-covid-19-vaccine-certificate-step-by-step-guide

করোনা সংক্রমণ এড়াতে দেশে জোরকদমে চলছে টিকাকরণের কাজ। এই মুহূর্তে দ্বিতীয় দফায় ষাটোর্ধ্ব নাগরিকদের এবং পঁয়তাল্লিশ বছরের বেশী বয়সী যাঁদের কো-মর্বিডিটি রয়েছে, তাঁরাও টিকা পাওয়ার জন্য আবেদনের যোগ্য। আমরা আগেই জানিয়েছিলাম যে কোউইন (Co-win) বা আরোগ্য সেতু (Aarogya Setu) অ্যাপ্লিকেশনের মাধ্যমে আপনি কীভাবে নিজেকে রেজিস্টার করবেন এবং টিকা গ্ৰহণ করবেন। কিন্তু টিকা নেওয়া হয়ে গেলেই এই মুহূর্তে কাজ ফুরিয়ে যাচ্ছে না। বর্তমান পরিস্থিতিতে বিদেশে ভ্রমণ করতে তো বটেই, এছাড়াও অন্যান্য ক্ষেত্রে আপনার যে টিকা নেওয়া আছে তার প্রমাণ দিতে হবে। অর্থাৎ বিশেষ কিছু ক্ষেত্রে ভ্যাকসিনেশন সার্টিফিকেট ভীষণ জরুরী। এই ভ্যাকসিনেশন সার্টিফিকেটটি কোউইন বা আরোগ্য সেতু অ্যাপ্লিকেশনের মাধ্যমে ডাউনলোড করতে হবে। মূলত এটি ই-সার্টিফিকেট। পরবর্তী ক্ষেত্রে আপনার প্রয়োজন হলে সেটিকে প্রিন্ট করিয়ে নিতে পারেন। চলুন জেনে নেওয়া যাক কিভাবে করোনা ভাইরাসের টিকা নেওয়ার পর সার্টিফিকেট ডাউনলোড করতে পারবেন।

কিভাবে COVID-19 টিকাদান শংসাপত্র ডাউনলোড করবেন

প্রথমেই বলে রাখি ভ্যাকসিনেশন সার্টিফিকেটটি পেতে হলে আপনার কাছে তিনটি জিনিস থাকা বাঞ্ছনীয়- আপডেটেড আরোগ্য সেতু (Aarogya Setu) অ্যাপ, বেনিফিশিয়ারি রেফারেন্স নম্বর এবং অ্যাক্টিভ মোবাইল নম্বর। এবার আপনি নিম্নলিখিত পদ্ধতি অবলম্বন করুন –

১. আরোগ্য সেতু (Aarogya Setu) অ্যাপটি ওপেন করুন।

২. এবার অ্যাপের একদম ডানদিকে থাকা কোউইন (coWIN) আইকনে ট্যাপ করুন।

৩. এরপর তিনটি বিকল্প দেখতে পারবেন, ভ্যাকসিনেশন ইনফরমেশন, ভ্যাকসিনেশন সার্টিফিকেট এবং ভ্যাকসিনেশন ড্যাশবোর্ড। সেখানে ‘ভ্যাকসিনেশন সার্টিফিকেট’ (Vaccination Certificate) অপশনে ট্যাপ করুন।

৪. এরপর একদম নীচে রেজিস্ট্রেশনের সময় যে ১৪ ডিজিটের বেনিফিশিয়ারি রেফারেন্স নম্বরটি পেয়েছিলেন সেটি ইনপুট করে ‘গেট সার্টিফিকেট’ (Get certificate) বাটনে ক্লিক করলেই আপনার স্মার্টফোনে ডাউনলোড হয়ে যাবে ভ্যাকসিনেশন সার্টিফিকেট।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।