e-Aadhaar: ঘরে বসে কয়েক মিনিটের মধ্যে ডাউনলোড করুন ই-আধার, সব জায়গায় কাজে লাগবে

অনলাইনে UIDAI ওয়েবসাইট থেকে কীভাবে e-Aadhaar ডাউনলোড করবেন

how-to-download-e-aadhaar-online-via-uidai-website

বর্তমানে আধার কার্ড আমাদের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ নথি হিসেবে পরিগণিত। এটি প্রতিটি নাগরিকের পরিচয় বহন করে। তাছাড়া নতুন ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা হোক কিংবা মোবাইল কানেকশন গ্রহণ, সর্বক্ষেত্রে বৈধ আধার কার্ডের উপস্থিতি বাধ্যতামূলক। এমনকি বিভিন্ন সরকারি সুবিধা ভোগ করতে চাইলেও আধার কার্ড (Aadhaar Card) থাকা জরুরি। এহেন প্রয়োজনীয় একটি নথি হাতছাড়া হলে বা হারিয়ে গেলে খুব স্বাভাবিকভাবেই বিপদে পড়তে হয়। তাই অনেকক্ষেত্রে আমরা এটি সঙ্গে নিয়ে বেরোতে ভয় পাই। অথচ কার্যক্ষেত্রে পদে পদে আধার কার্ডের দরকার পড়তে পারে।

সুতরাং আধার কার্ড বহনের ব্যাপারে নাগরিকদের মধ্যে একটি দুশ্চিন্তা বা ভয় লক্ষ্য করা যাচ্ছে। যদিও তারা এই দুশ্চিন্তা থেকে সম্পূর্ণরূপে মুক্ত হতে পারেন। কারণ Unique Identification Authority of India বা UIDAI তাদের ওয়েবসাইট থেকে ই-আধার (e-Aadhaar) ডাউনলোডের সুযোগ দিচ্ছে। এই ই-আধার আমাদের পরিচিত আধার কার্ডের ডিজিটাল সংস্করণ যা আমরা নিজের মোবাইলের মাধ্যমে বহন করতে পারি। এখন বাড়িতে বসে মাত্র ১০ মিনিটের মধ্যে অফিসিয়াল UIDAI ওয়েবসাইট (https://uidai.gov.in/) থেকে ই-আধার ডাউনলোড করা সম্ভব। এজন্য আগ্রহীদের নিম্নোক্ত পদ্ধতি অনুসরণ করতে হবে।

UIDAI ওয়েবসাইট থেকে অনলাইনে e-Aadhaar ডাউনলোড পদ্ধতি

• ই-আধার ডাউনলোড করার জন্য প্রথমে অফিসিয়াল UIDAI ওয়েবসাইটে (https://uidai.gov.in/) যান

• এরপর My Aadhaar হোমপেজ থেকে ‘Download Aadhaar’ বিকল্প বেছে নিন।

• ‘Enrolment ID’ এবং ‘Virtual ID’ -এর মধ্যে যেকোনো একটি বিকল্প সিলেক্ট করুন।

• সাবমিট করার আগে সফলভাবে ই-আধার ডাউনলোডের জন্য CAPTCHA কোড এন্টার করুন।

• এবার সেন্ড ওটিপি (OTP) বাটনে ক্লিক করুন ‌এবং আপনার মোবাইল বা ইমেলে আসা ওটিপি এন্টার করুন।

• এখন আপনার অভিজ্ঞতা জানিয়ে ডাউনলোড বাটনে ক্লিক করুন।

সমস্ত তথ্য সঠিকভাবে প্রদান করে থাকলে এবার আপনি খুব সহজে নিজের ডিভাইসে e-Aadhaar ডাউনলোড করতে পারবেন। উল্লেখ্য, ডাউনলোড করা ই-আধার ওপেনের জন্য সঠিক পাসওয়ার্ড প্রদান করতে হবে। মনে রাখবেন আপনার নাম এবং জন্মসালের প্রথম চারটি অক্ষর আপনার পাসওয়ার্ড। অর্থাৎ আপনার নাম যদি Ramen sen হয় এবং আপনি ১৯৯০ সালে জন্মগ্রহণ করেন, তাহলে পাসওয়ার্ড হবে RAME1990।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

One of the newest members of the Techgup Family. Soumo grew his liking for gadgets almost a decade back while searching for his first smartphone, and started writing about tech recently in 2020