জিও ফোনে কিভাবে ইউটিউব ভিডিও ডাউনলোড করবেন

How to download Youtube videos on jio phone

YouTube একটি জনপ্রিয় ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম, একাংশ মানুষ এতে ভিডিও দেখতে ভালোবাসেন এবং অনেক সময় নিজেদের স্মার্টফোনে ভিডিওগুলি ডাউনলোড করে রাখেন। তবে আপনি কি জানেন Jio Phone-এও YouTube ভিডিও ডাউনলোড করে রাখা যায়?

বর্তমানে দেশের অন্যতম সেরা ফিচার ফোন হল Jio Phone। KaiOS-এ চালিত এই ফিচার ফোনটি ইউজারদের WhatsApp, Facebook, Google Play এবং YouTube-এর মত প্রচুর অ্যাপ ব্যবহার করার সুযোগ দেয়। এক্ষেত্রে আপনি যদি আপনার জিও ফোনে ইউটিউব ভিডিও ডাউনলোড করতে চান, তাহলে নিচের পদ্ধতিগুলি অনুসরণ করুন।

আপনার জিও ফোনে যদি ইউটিউব অ্যাপ্লিকেশন না থাকে তবে এটি Jio Store অ্যাপ্লিকেশন থেকে ডাউনলোড এবং ইনস্টল করে নিন, তার আগে খেয়াল রাখবেন আপনার ফোনটি লেটেস্ট KaiOS ২.৫ ভার্সনে চলছে কিনা।

জিও ফোনে ইউটিউব ভিডিও এভাবে ডাউনলোড করুন

১. প্রথমে ইউটিউব অ্যাপ্লিকেশনটি খুলুন এবং যে ভিডিওটি ডাউনলোড করতে চান তা খুঁজে বের করুন।
২. এবার বাম দিকের বাটনটি প্রেস করুন, যেটি সার্চ অপশনে ক্লিক করে। এটি আপনার ইউটিউব ভিডিওর URL সিলেক্ট করে।
৩. এরপর ইউটিউব ভিডিও ডাউনলোড করতে, ওই ভিডিওর URL-এর আগে ‘SS’ লিখে ভিডিওটির URL-টি পরিবর্তন করতে হবে।
এই URL-টি অন্য ওয়েবসাইট পুনঃনির্দেশ করে, যেখানে আপনার জিও ফোনে একই রকম ভিডিও পেজ খুলবে এবং সেখানে আপনি ইউটিউব ভিডিও ডাউনলোড করার অপশন পাবেন।
৪. ডাউনলোড অপশন দেখতে না পেলে নতুন ওয়েবসাইটটি স্ক্রল করুন।
৫. এরপর ওই ভিডিওটির ইচ্ছেমত কোয়ালিটি নির্বাচন করে সেটি ডাউনলোড করতে পারবেন।

এছাড়া অন্যান্য কিছু মাধ্যমের সাহায্যে জিও ফোনে ইউটিউব ভিডিওগুলি ডাউনলোডযোগ্য ফর্ম্যাটে রূপান্তর করতে পারবেন। এক্ষেত্রে ব্রাউজার থেকে ‘s converter’ ব্যবহার করতে পারেন, যা নির্বাচিত ইউটিউব ভিডিওর জন্য ডাউনলোডযোগ্য লিঙ্ক সরবরাহ করবে। আবার ‘ইউটিউব ভিডিও ডাউনলোডার’ও বিকল্প হিসেবে ব্যবহার করতে পারেন।