ফোনের স্টোরেজ শেষ? চুটকিতে খালি করুন এই উপায়ে

how-to-empty-smartphone-memory-storage-full-easily-here-are-the-process-follow-these-steps
ফোনের স্টোরেজ ফাঁকা করুন এই উপায়ে

সময়ের সাথে স্মার্টফোনের প্রতি মানুষের নির্ভরশীলতা যত বেড়েছে, ততই বাজারে এসেছে হরেক রকম অ্যাপ। নানা ধরণের অ্যাপ্লিকেশন স্বচ্ছন্দে ব্যবহার করার জন্য আজকাল সবাই বেশি র‌্যাম এবং স্টোরেজযুক্ত ফোন কেনেন বটে, কিন্তু সে ফোনের নতুনত্বের ট্যাগ সরতে সরতেই ইউজাররা স্টোরেজ নিয়ে সমস্যায় পড়েন। কখনও কখনও পরিস্থিতি এমন হয়ে যায় যে, স্টোরেজের অভাবে এবং অ্যাপ্লিকেশনের চাপে ফোন কাজ করাই বন্ধ করে দেয়। এমনকি অনেক সময়, ফটো বা ভিডিও জাতীয় ফাইল ফোনে সংরক্ষণ করাও বেশ ঝামেলার ব্যাপার হয়ে ওঠে। তবে এ ধরণের সমস্যা থেকে নিস্তার পাওয়ার উপায় যে নেই, এমন নয়! সেক্ষেত্রে আপনিও যদি নিজের মুঠোফোনকে কেন্দ্র করে একই ধরণের সমস্যার মুখোমুখি হন, তাহলে আমরা আজ আপনাকে এমন তিনটি উপায় বাতলাবো যার সাহায্যে ফোনের স্টোরেজ ফাঁকা করা যাবে চুটকিতেই।

কীভাবে বাঁচবে ফোনের স্টোরেজ

ক্লিনিং অ্যাপ ব্যবহার: ক্লিনিং অ্যাপ স্মার্টফোনের মেমরি মুক্ত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। বেশ কিছু অ্যান্ড্রয়েডে প্রি-ইন্সটল ক্লিনার অপশন রয়েছে। এছাড়াও গুগল প্লে স্টোরে এই রকম প্রচুর অ্যাপ উপলব্ধ। চাইলে, গুগলের ‘Files’ (ফাইলস) অ্যাপের মাধ্যমেও আপনারা অবাঞ্ছিত ফাইল দেখতে এবং ডিলিট করতে সক্ষম হবেন।

ক্লাউড স্টোরেজ ব্যবহার: ফোনে বেশি পরিমাণে ফটো এবং ভিডিও জমা হলে ফোনের স্টোরেজ যে কমতে থাকে এ কথা আমাদের জানা। তাছাড়া এখনকার বেশির ভাগ স্মার্টফোনের ক্যামেরা হাই-রেজোলিউশন সাপোর্ট সহ আসায়, এগুলির আউটপুট ইমেজ বা ভিডিওর সাইজ অনেকটাই বেশি হয়। এই পরিস্থিতিতে, আপনার ফোন থেকে অপ্রয়োজনীয় ভিডিও এবং ফটো ডিলিট করুন। নেহাতই ফাইলগুলি পাকাপাকি মুছে ফেলতে না চাইলে, ক্লাউড স্টোরেজে সেগুলি সংরক্ষণ করতে পারেন।

ক্যাশে ক্লিয়ার: অনবরত স্মার্টফোন বা অ্যাপ্লিকেশন ব্যবহার করার ফলে, হ্যান্ডসেটে প্রচুর অস্থায়ী ফাইল জমা হয়। তাই ইউজাররা প্রতিদিন ক্যাশে অপশন থেকে এই সমস্ত ফাইল ডিলিট করলে স্টোরেজ বা মেমরি অনেকটাই ফাঁকা হয়ে যাবে। বেশির ভাগ স্মার্টফোনের সেটিংসে এই বিকল্পটি দেখা যায়।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

A person who enjoys creating, buying, testing, evaluating and learning about new technology.