যেকোনো ভিডিও তে দেখা যাবে লাইভ ক্যাপশন, Google Chrome আনলো নতুন ফিচার

how-to-enable-live-captions-features-on-google-chrome

অনেক সময় বিভিন্ন রকম ভিডিও দেখতে গিয়ে আমরা দেখি যে ভিডিওটির অডিও খুব পরিষ্কার নয় অথবা শোনার মতো ততটা তীব্র নয়। সবসময় হেডফোন ব্যবহার করাও সম্ভব হয় না। বিভিন্ন ফোনের অডিও ভলিউম ততটা লাউড হয় না। এছাড়াও কোলাহলপূর্ণ পরিবেশে ভিডিওর অডিও ঠিকঠাক শোনা যায় না। ফলে অনেক গুরুত্বপূর্ণ তথ্য ও কথা আমরা শুনতে পাই না এবং বিরক্ত বোধ করি। দীর্ঘদিন ধরেই এই অসুবিধার সম্মুখীন হতে হয় ব্যবহারকারীদের। বিভিন্ন অ্যাপ যেমন ইউটিউবে অনেক ভিডিওতে সাবটাইটেল দেখা যায়। কিন্তু গুগল ক্রোম (Google Chrome) এর মাধ্যমে ব্রাউজিং করার সময় সাবটাইটেলের সুবিধাটি উপলব্ধ ছিল না।

তবে এবার এই সমস্যার স্থায়ী সমাধানের পথে হাঁটল গুগল। গুগল ক্রোম এবার একটি নতুন ফিচার এনেছে সেটি হল ‘লাইভ ক্যাপশন’ (Live Caption)। এই ফিচারটি গুগল ক্রোম ৮৯ ভার্সন এবং উন্নততর ভার্সনেই শুধু সাপোর্ট করবে। এই ক্যাপশনটি একটি পপ-আপ উইন্ডোতে ভিডিওর নীচে একটি কালো বক্সের মধ্যে ফুটে উঠবে। এই অপশনটি অ্যাক্টিভ থাকলে গুগল ক্রোম দিয়ে ইউটিউব, টুইটার এবং অন্যান্য সমস্ত ওয়েবসাইটের ভিডিও দেখার সময় ভিডিওর নীচে লাইভ ক্যাপশন (Live Caption) ভেসে উঠবে। ফলে আপনি ভিডিওটির কথা শুনতে না পেলেও লেখাটি পড়ে নিতে পারবেন। আপাতত শুধুমাত্র ইংরেজীতেই আসবে এই ক্যাপশন। পরবর্তী ক্ষেত্রে অন্যান্য ভাষাতেও ক্যাপশন তৈরীর চেষ্টায় আছে গুগল। আসুন দেখে নেওয়া যাক গুগল ক্রোম (Google Chrome) ব্রাউজারে কিভাবে ‘লাইভ ক্যাপশন’ অ্যাক্টিভ করবেন–

১. আপনার ডেক্সটপ বা ল্যাপটপ বা মোবাইলে গুগল ক্রোম (Google Chrome) খুলুন।

২. স্ক্রিনের একেবারে ডানদিকে তিনটি ডট আইকনে ক্লিক করুন।

৩. সেখানে অনেক গুলো অপশনের মধ্যে ‘সেটিংস’ (Settings) অপশনে ট্যাপ করতে হবে।

৪. এরপর বাঁদিকে ‘অ্যাডভান্সড সেটিংস’ (Advanced Settings) সেকশনটি লক্ষ্য করুন।

৫. ‘অ্যাডভান্সড সেটিংস’ সেকশনের মধ্যে ‘অ্যাক্সেসিবিলিটি’ (Accessibility) অপশনে ক্লিক করুন।

৬. ‘অ্যাক্সেসিবিলিটি’ (Accessibility) সেকশনে আপনি পেয়ে যাবেন ‘লাইভ ক্যাপশন’ (Live Caption) অপশনটি। সেটিকে ‘অন’ করে দিলেই কাজ শেষ। এবার যেকোনো ভিডিও দেখার সময় আসবে ‘লাইভ ক্যাপশন’।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।