বিনা নেটওয়ার্কেও হবে কল, ডিভাইসে কীভাবে Wi-Fi কলিং কীভাবে সক্রিয় করবেন‌ জেনে নিন

বিনা নেটওয়ার্কেও অবাধ ভয়েস কলিংয়ের সুবিধা, নিজের ডিভাইসে সক্রিয় করুন Wi-Fi Calling ফিচার

how-to-enable-wi-fi-calling-on-android-iphone-smartphone-jio-airtel-vi-vodafone-idea

ভয়েস কলিংয়ের সময় খারাপ নেটওয়ার্কের কারণে আমাদের মাঝেমধ্যেই বিপদে পড়তে হয়। তখন আমরা দেশের টেলিকম পরিষেবা সরবরাহকারীদের গালমন্দ করি। কিন্তু তাতে আমাদের সমস্যার সুরাহা হয় না। যদিও নেটওয়ার্কের অনুপস্থিতিতে বা খারাপ নেটওয়ার্কের কারণে ভয়েস কলিংয়ে অসুবিধা হলে বিকল্প এমন পদ্ধতি রয়েছে যা ব্যবহার করে আমরা প্রয়োজনীয় ফোন কল সেরে নিতে পারি। অন্য কিছু নয়, আমরা এখানে ওয়াই-ফাই (Wi-Fi) কলিং ফিচারের কথাই বলছি। এই ফিচারের সাহায্যে শক্তিশালী ওয়াইফাই নেটওয়ার্কের উপস্থিতিতে ভয়েস কল করা খুবই সহজ ব্যাপার। উল্লেখ্য, অ্যান্ড্রয়েড হোক বা আইওএস – সবধরনের প্ল্যাটফর্মে ওয়াইফাই কলিং ফিচার ব্যবহার করা যেতে পারে।

অবগতির জন্য জানিয়ে রাখি, ওয়াইফাই কলিংয়ের ক্ষেত্রে VoLTE নয়, বরং VoIP (Voice over Internet Protocol) নেটওয়ার্ক দরকার। বর্তমানে বহু স্মার্টফোনে ওয়াইফাই কলিংয়ের সুবিধা রয়েছে। যে সব ডিভাইসে ফিচারটি অনুপস্থিত, সেখানে এর সক্রিয়তার কোন প্রশ্নই নেই।

অ্যান্ড্রয়েড ডিভাইসে Wi-Fi কলিং সক্রিয় করতে যা করবেন

১। স্মার্টফোনের ‘Settings’ মেনুতে গিয়ে Network/Connections/Mobile Networks অপশন বেছে নিন।

২। এবার ‘Wi-Fi Preferences’ সিলেক্ট করে ‘Advanced’ বিকল্পে ক্লিক করুন।

৩। ‘Wi-Fi Calling’ বিকল্প খুঁজে বের করুন। এরপর যে সিম কার্ডের ক্ষেত্রে ফিচারটি সক্রিয় করতে চান, সেটি সিলেক্ট করুন। এক্ষেত্রে অবশ্য দু’টি সিম কার্ডেই ফিচারটি সক্রিয় করা যেতে পারে।

৪। কিছু কিছু ফোনে Network বিভাগে গেলেই ‘Wi-Fi Calling’ -এর বিকল্প দেখা যায়। তাই সেখানে ‘Advanced’ অপশন খোঁজার দরকার নেই। এভাবে আলাদা আলাদা ফোনের ক্ষেত্রে অনুসরণের পথ কিছুটা পৃথক হতে পারে।

আইওএস (iOS) ডিভাইসে Wi-Fi কলিং সক্রিয় করতে যা করবেন

১। ‘Settings’ বিকল্পে গিয়ে ‘Phone’ সিলেক্ট করুন।

২। ‘Mobile Data’ বিকল্প বেছে নিন। এরপর ‘Wi-Fi Calling’ সক্রিয় করুন।

৩। ‘Wi-Fi Calling on This iPhone’ বিকল্পে টগল করলেই আগ্রহীর ডিভাইসে ফিচারটি সচল হয়ে যাবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

One of the newest members of the Techgup Family. Soumo grew his liking for gadgets almost a decade back while searching for his first smartphone, and started writing about tech recently in 2020