অনলাইনে কিভাবে ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল করবেন, জানুন সহজ পদ্ধতি

How to file Income Tax Returns online

করোনার প্রকোপ পড়েছে পড়াশোনা, কাজকর্ম, চিকিৎসা ব্যবস্থা, অর্থনীতি – সমস্ত বিষয়েই। তাই বর্তমান পরিস্থিতিতে ভারত সরকার ২০১৯-২০২০ অর্থবর্ষের আয়কর বা ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল করার শেষ দিন, মার্চ ৩১ থেকে বাড়িয়ে ৩০শে নভেম্বর করেছে। এক্ষেত্রে, আপনি যদি নিজের ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল না করে থাকেন, তাহলে আয়কর রিটার্ন দাখিলের জন্য আপনার কাছে তিন মাসেরও কম সময় রয়েছে। সময়সীমা অতিবাহিত হওয়ার পর আইটিআর (ITR) ফাইল করলে ১০,০০০ টাকা পর্যন্ত ফাইন দিতে হতে পারে।

তবে আপনি চাইলে নিম্নলিখিত কয়েকটি সহজ পদক্ষেপ অনুসরণ করে বাড়িতে বসেই এই কাজটি সম্পন্ন করতে পারেন। এরজন্য আপনার কেবল ইন্টারনেট কানেকশন এবং স্মার্টফোন বা কম্পিউটার লাগবে। জানিয়ে রাখি, বাড়ি থেকে ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল করার সময় আপনার কাছে লগ ইন ডিটেইলস, ব্যাংক ডিটেইলস এবং PAN নাম্বার থাকা প্রয়োজন। তাহলে আসুন অনলাইনে কিভাবে ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল করবেন জেনে নিই।

বৈদ্যুতিনভাবে আইটিআর ফাইল করতে হলে আপনাকে অবশ্যই আয়কর বিভাগের ই-ফাইলিং ওয়েবসাইটে রেজিস্ট্রেশন করতে হবে। তাই ই-ফাইলিং ওয়েবসাইটে রেজিস্ট্রার করার পর এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

১. যেকোনো ব্রাউজার থেকে ই-ফাইলিং ওয়েবসাইট http://incometaxindiaefiling.gov.in সার্চ করুন।
২. এরপর ওই ওয়েব পেজের ডান দিক থেকে, রিলেভেন্ট অপশন বেছে নিন। (আগে রেজিস্ট্রেশন করা না থাকলে রেজিস্টার বাটনে ক্লিক করুন নয়তো লগ ইন অপশনে ক্লিক করুন।)
৩. নিজের অ্যাকাউন্টে লগ ইন করার পর, ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইলিং অপশনটি বেছে নিন।
৪. এরপর যে বছরের জন্য রিটার্ন ফাইল করতে চান, সেই অর্থবছরটি সিলেক্ট করুন।

উপরিক্ত ধাপগুলি সম্পন্ন হলে আপনি একটি নতুন ওয়েব পেজ দেখতে পাবেন, যেখানে ড্রপ ডাউন মেনু থেকে AY (অ্যাসেসমেন্ট ইয়ার) সিলেক্ট করতে পারবেন। এরপর আপনাকে ১৬ নম্বর ফর্মসহ সমস্ত প্রয়োজনীয় আইটিআর ফর্ম পূরণ করতে হবে এবং ফর্ম পূরণ করার পর Submit বাটনে ক্লিক করতে হবে। এছাড়া যে ব্যাংক অ্যাকাউন্টে রিফান্ড অ্যামাউন্ট ফেরত পেতে চান তা ওই পেজের নির্দিষ্ট অপশনে অ্যাড করতে হবে।