কে আপনাকে ইমেল পাঠাচ্ছে, লোকেশন কিভাবে জানবেন জেনে নিন

আমরা সবাই কম বেশি ইমেল বা জিমেল ব্যবহার করি। অনেক সময় আমাদের কাছে এমনকিছু ইমেল এসে পৌঁছায় যেগুলোর লোকেশন জানা দরকার হয়ে পড়ে। অর্থাৎ মেলটি কোথা থেকে এসেছে তা জানা দরকার হয়। জিমেল বা অন্য কোনো মাধ্যম তাদের প্ল্যাটফর্মে আসা ইমেলের লোকেশন জানায়না। তবে আপনি কিছু পদ্ধতি অবলম্বন করলে সহজেই ইমেলের লোকেশন জানতে পারবেন। আসুন জেনে নিই এই পদ্ধতি সম্পর্কে।

সবার আগে আপনাকে জানিয়ে রাখি যে, ই-মেইল সেন্ডারের অবস্থান জানার তিনটি উপায় রয়েছে। এর মধ্যে প্রথমটি হল আইপি অ্যাড্রেস ট্র্যাক করা, দ্বিতীয়টি ইমেল আইডি সার্চ করে এবং তৃতীয়টি ফেসবুকের সাহায্যে।

ইমেলের আইপি অ্যাড্রেস জানার জন্য আপনাকে যে ইমেল টি আসবে তার ডান দিকে টাইমের পাশের বোতামটি ক্লিক করতে হবে এবং তারপরে শো অর্জিনাল এ ক্লিক করতে হবে। এবার একটি নতুন ট্যাব খুলবে এবং এখন থেকে আপনি আইপি অ্যাড্রেস পাবেন। এরপর ওই আইপি অ্যাড্রেস আপনি Wolfram Alpha এ গিয়ে সার্চ করতে পারেন। যারপরে কোম্পানির নাম সহ লোকেশন জানা যাবে।

ইমেল আইডি ধরে লোকেশন জানতে চাইলে আপনাকে pipl’ অথবা ‘Spokio ওয়েবসাইটে যেতে হবে। এখানে ইমেল আইডিটি সার্চ করলে লোকেশন জানানো হয়। আবার ফেসবুকের সার্চবারে ইমেল আইডিটি সার্চ করলে কোম্পানির তথ্য চলে আসে।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।