আপনার পাসওয়ার্ড হ্যাক হয়েছে কিনা কিভাবে বুঝবেন ? শিখে নিন

  

নেটিজেনরা ডিজিটাল ওয়ার্ল্ডকে যতটা সুরক্ষিত মনে করে,আসলে ঠিক তার বিপরীত ছবিটাই সব জায়গায় দেখা যায়। বিভিন্ন ওয়েবসাইটে লগইন করার সময় আমরা যতই জটিল পাসওয়ার্ড দিয়ে থাকিনা কেন,তা আমাদের অ্যাকাউন্টকে সম্পূর্ণ সুরক্ষা দিতে পারেনা। আমাদের লগিন করা ওয়েবসাইট গুলির কোনোটি যদি হ্যাক হয়ে যায়, তবে আমাদের পাসওয়ার্ড ও আর সুরক্ষিত থাকেনা । তাই জেনে রাখা উচিত আমাদের পাসওয়ার্ড হ্যাক হয়েছে কিনা। আসুন তারই কিছু উপায় জেনে নিন:

Tori hunt’s have I been pawned ওয়েবসাইট এর মাধ্যমে :

Amazon প্রোডাক্ট কিনতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটির মূল কাজ হল,এখনো অবধি যত ইউজার নেম ও পাসওয়ার্ডের ডেটাবেস লিক হয়েছে তার তথ্য বের করা। এমনিক ডার্ক ওয়েব থেকেও লিক হওয়া তথ্য এই ওয়েবসাইটের মাধ্যমে দেখা যায়। আপনার পাসওয়ার্ড হ্যাক হয়েছে কিনা জানতে ,এই ওয়েবসাইটের হোম পেজের সার্চ বারে আপনার ইমেইল আইডিটি লিখুন এবং “pwned.?” এ ক্লিক করুন।

এরপর ওয়েবসাইটটি দ্রুত তাদের ডেটাবেস সার্চ করে দেখবে আপনার আইডিটি কখনো ব্রিচ হয়েছে কিনা। যদি আইডিটি সুরক্ষিত থাকে তাহলে দেখাবে”good news no pawnge found,no breached account and no pastes”,।

এবার যদি আপনার আইডি হ্যাক হয়ে থাকে তাহলে মেসেজ আসবে “oh,no pawned “।তাছাড়াও দেখাবে আপনার ব্রিচড আইডি ও পাসওয়ার্ড কতবার বিভিন্ন ওয়েবসাইটে ব্যাবহার করা হয়েছে। এইভাবে বিভিন্ন আইডির দিয়ে চেক করুন ও পাসওয়ার্ড প্রয়োজন মতো পরিবর্তন করুন।

যদি আরেকটু সুরক্ষিত থাকতে চান তাহলে “notify me when i get pwned” লিংকে ক্লিক করে সাইন আপ করুন,যা ভবিষ্যতে আপনার আইডি হ্যাক হলে তা জানিয়ে দেবে।

পাসওয়ার্ড হ্যাক হওয়ার পর সেটা পরিবর্তন করার থেকে বেশি ভালো উপায় হলো যেকোন থার্ড পার্টি ওয়েবসাইট লগ ইন না করা,শুধুমাত্র সেই সব ওয়েবসাইট ব্যবহার করুন যেগুলি ঠিক ভাবে ভেরিফাইড।

এই পদ্ধতি আপনাদের কতটা কাজে লাগলো তা অবশ্যই কমেন্ট বক্সে জানান। তাছাড়া আপনাদের কোন উপায় জানা থাকলে তাও শেয়ার করুন।

সব খবর পড়তে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হোন – এখানে ক্লিক করুন

পড়ুন : মোবাইল নাম্বার দিয়ে কারো নাম ও ঠিকানা কিভাবে জানবেন

সব খবর পড়তে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হোন – এখানে ক্লিক করুন