হোয়াটসঅ্যাপের মাধ্যমে কিভাবে করোনা ভ্যাকসিন সেন্টার খুঁজে পাবেন

how-to-find-vacchine-center-via-whatsapp-chatbot

চলতি বছরে করোনা ভাইরাস ফের তার প্রভাব বিস্তার করছে; ফলত, অতিমারী পরিস্থিতিতে বিপর্যস্ত সারা দেশের মানুষ। তবে এই বেহাল দশার মোকাবিলা করতে প্রায় সবাই কাঁধে কাঁধ মিলিয়ে লড়ছে। জোরকদমে চলছে টিকাকরণ বা ভ্যাক্সিনেশন কর্মসূচিও। এক্ষেত্রে, মূলত Co-WIN নামের একটি সরকারি প্ল্যাটফর্মে টিকাকরণের যাবতীয় তথ্য বা রেজিস্ট্রেশনের অপশন উপলব্ধ রয়েছে। তবে টিকাকরণ সংক্রান্ত তথ্য ভারতবাসীর আরো হাতের নাগালে আনার জন্য এবার বিশেষ WhatsApp পরিষেবাও চালু করল কেন্দ্রীয় সরকার। রিপোর্ট অনুযায়ী, সরকার WhatsApp-এ মাইগভ (MyGov) করোনা হেল্পডেস্ক চালু করেছে, যা ইউজাররা নিকটতম টিকাদান কেন্দ্রের খোঁজ পেতে ব্যবহার করতে পারবেন। এর জন্য আগ্রহীদের কেবল ৯০১৩১৫১৫১৫ নম্বরে ‘নমস্তে’ (Namaste) লিখে মেসেজ করতে হবে বা ওয়েবসাইট দেখতে হবে।

জানিয়ে রাখি, গতকাল একটি টুইট পোস্টের মাধ্যমে মাইগভ ইন্ডিয়া আনুষ্ঠানিকভাবে এই বিশেষ সুবিধাটির কথা ঘোষণা করেছেন। ওই টুইটে বলা হয়েছে এই হোয়াটসঅ্যাপ পরিষেবাটি একটি চ্যাটবট দ্বারা পরিচালিত হবে যা ইউজারদের স্বয়ংক্রিয় প্রতিক্রিয়া জানাবে। তবে নিকটতম কোভিড ভ্যাকসিনেশন কেন্দ্রের খোঁজ পেতে নিজেদের এলাকার ছয়-অঙ্কের পিন কোডটি লিখতে হবে। হেল্পডেস্কটি হিন্দি এবং ইংরেজি – দুটি ভাষা সমর্থন করবে, কিন্তু এতে ডিফল্ট ভাষা হিসেবে ইংরাজী উপলব্ধ থাকবে। এক্ষেত্রে, কেউ ‘হিন্দি’ (Hindi) কথাটি টাইপ করে ভাষা হিন্দিতে পরিবর্তন করতে পারবেন।

উল্লেখ্য, এই হোয়াটসঅ্যাপ চ্যাটবট থেকে টিকাকরণ সেন্টারের তালিকা ছাড়াও কোভিড-১৯ টিকার রেজিস্ট্রেশন সংক্রান্ত লিঙ্কও পাওয়া যাবে। আসলে ১লা মে থেকে দেশের সমস্ত নাগরিক (১৮ বছর বা তার বেশি বয়সী)-কেই টিকা দেওয়া হচ্ছে। মনে করা হচ্ছে, এই কর্মসূচিকে আরো সহজলভ্য করে তুলতেই এই পরিষেবা চালু হয়েছে। আপনারা নিশ্চয়ই জানেন, করোনার ভ্যাকসিন নেওয়ার জন্য রেজিস্ট্রেশন করতে কো-উইন ওয়েবসাইট, আরোগ্য সেতু অ্যাপ এবং উমং (UMANG) অ্যাপের কোভিড-পরিষেবা পোর্টালের সাহায্য নিতে হবে।

এই প্রসঙ্গে মনে করিয়ে দিই, ভারত সরকার, গতবছর মার্চ মাসেই করোনা ভাইরাসের জন্য হোয়াটসঅ্যাপ চ্যাটবট চালু করেছিল। ওই হেল্পডেস্কটি সাধারণত ইউজারদের ভাইরাস-সম্পর্কিত প্রশ্নগুলির রিয়েল-টাইম উত্তর দেয়। সেক্ষেত্রে যারা বিভিন্ন অনলাইন পোর্টাল বা অ্যাপ্লিকেশন ব্যবহারে ততটাও সড়গড় নন, তাদের জন্য এই ফ্রি হোয়াটসঅ্যাপ পরিষেবাগুলি বেশ কার্যকরী হবে বলে আশা করা যায়।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

A person who enjoys creating, buying, testing, evaluating and learning about new technology.