রাখা যাবে পকেটে বা মানিব্যাগে, আধার পিভিসি কার্ডের জন্য কিভাবে আবেদন করবেন

ভারত সরকার ২০০৯ সালে নাগরিকদের বায়োমেট্রিক তথ্যসংযুক্ত একটি পরিচয়পত্র তৈরির সিদ্ধান্ত নিয়েছিল, যাকে এখন আমরা আধার কার্ড নামে চিনি। ব্যাংকের অ্যাকাউন্ট তৈরি থেকে কলেজে অ্যাডমিশন- সব জায়গাতেই এখন আধার কার্ড বাধ্যতামূলক। তবে এই কার্ডের আকার বড় হওয়ায় একে সাথে করে নিয়ে যেতে কোনো ফাইলের প্রয়োজন। কিন্তু এই সমস্যার সমাধানে ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অব্ ইন্ডিয়া (UIDAI), আধার কার্ডের একটি নতুন ফরম্যাট চালু করেছিল, যার নাম আধার পিভিসি কার্ড। পুরোনো আধার কার্ডের চেয়ে এই কার্ডটি আকারে ছোট এবং সহজেই পকেটে রাখা যায়। সাধারণ আইডি কার্ড বা এটিএম কার্ডের মতোই এর আকার।

আধার পিভিসি কার্ডটিতে ই-আধারের মতোই একটি সুরক্ষিত QR কোড দিয়ে ডিজিটাল স্বাক্ষর করা থাকবে। সেই সঙ্গে ছবি এবং ঠিকানাও উপলব্ধ থাকে। সাথে ১২ ডিজিটের আধার নম্বর দেখা যাবে। পুরোনো কার্ডের চেয়ে এটি টেকসই হবে বেশি। এটি পকেটে বা মানিব্যাগে রেখে যে কোন জায়গায় নিয়ে যাওয়া যাবে। তাই আপনি যদি এই আধার পিভিসি কার্ড নিতে চান, তাহলে সরকারি ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে পারেন। চলুন দেখে নিই কিভাবে এই কার্ডের জন্য আবেদন করা যাবে।

আধার পিভিসি কার্ডের আবেদন করার পদ্ধতি

১. আপনার ফোন বা কম্পিউটারে UIDAI-এর অফিশিয়াল সাইট https://uidai.gov.in/ খুলুন।

২. “Get Adhaar” সেকশনে গিয়ে “Order Adhaar PVC Card” অপশনে ক্লিক করুন।

৩. এরপর আপনার ১২ ডিজিটের আধার নম্বর, ১৬ ডিজিটের ভার্চুয়াল আইডি বা ২৮ ডিজিটের এনরোলমেন্ট আইডি এন্টার করুন।

৪. সিকিউরিটি কোড দিয়ে “সেন্ড ওটিপি” বোতামে ক্লিক করুন। যদি আপনার ফোন নম্বর আধারের সঙ্গে রেজিস্টার্ড না থাকে তবে চিন্তার কারণ নেই। তার জন্যও একটি বিকল্প আছে। সেক্ষেত্রে আপনি “My mobile number is not registered” বক্সে ক্লিক করুন। এরপর ওটিপি পাওয়ার জন্য অন্য নম্বর দিন।

৫. এরপর ওটিপি নম্বরটি দিয়ে সাবমিট বাটনে ক্লিক করুন।

৬. পরের স্ক্রিনে আধার কার্ডের সব তথ্য ঠিক আছে কিনা দেখে নিন। সব ঠিক থাকলে “Make Payment” বোতামে ক্লিক করুন।

৭. আপনার পছন্দসই পেমেন্ট অপশন বেছে নিন। এখানে আপনি কার্ড, UPI বা নেট ব্যাঙ্কিং সিলেক্ট করতে পারেন। একটি আধার পিভিসি কার্ডের জন্য ৫০ টাকা করে লাগবে।

৮. পেমেন্ট হয়ে গেলে অ্যাকনলেজমেন্ট রিসিপ্ট ডাউনলোড করে নিন।

আপনি চাইলে নিজের জন্য বা পরিবারের সকলের জন্য আধার পিভিসি কার্ড অর্ডার করতে পারেন। এই কার্ড অর্ডারের কোন সীমা বাঁধা নেই। আপনি যত খুশি কার্ড অর্ডার করতে পারেন।