Wi-Fi router: দুর্দান্ত নেট স্পিড চান? মেনে চলুন এই ৭ টি টিপস

ওয়াই-ফাই রাউটার থেকে সেরা সিগন্যাল কীভাবে পাবেন (How to get best signal from wi-fi router)

how-to-get-best-signal-from-wi-fi-router-7-tips

বর্তমান ডিজিটাল যুগে স্মার্টফোন এবং অবশ্যই এবং তাতে ইন্টারনেট কানেকশন সর্বসাধারণের কাছে একপ্রকার বাধ্যতামূলক হয়ে উঠেছে। তবে ইন্টারনেট কানেকশন থাকলেও তা যদি ধীর গতির হয়, তাহলে নেট কানেকশন থাকা আর না থাকা প্রায় সমান হয়ে যায়। বিশেষত করোনা পরিস্থিতিতে ওটিটি প্ল্যাটফর্মে একটানা ভিডিও দেখে অবসর সময় কাটানোর পাশাপাশি ওয়ার্ক ফ্রম হোম, ভিডিও কনফারেন্স, বা মাল্টিপ্লেয়ার গেম খেলার জন্য প্রচুর ডেটাসমেত দুরন্ত স্পিডে নেট কানেকশন থাকা অপরিহার্য হয়ে উঠেছে। তাই ফোনের রিচার্জ প্ল্যানের লিমিটেড ডেটা এখন ইউজারদের কাছে কম পড়ে যাচ্ছে, আর ফলস্বরূপ প্রায় সকলের বাড়িতেই একটি ওয়াই-ফাই (Wi-Fi) কানেকশন থাকা এখন একান্ত আবশ্যক হয়ে উঠেছে।

কিন্তু ওয়াইফাই যে সবসময় স্ট্রং ইন্টারনেট কানেকশন প্রদান করবে এর কোনো মানে নেই। হ্যাঁ, কখনো কখনো আপনার ইন্টারনেট প্যাকেজের কারণে ওয়াইফাই-এর নেট স্পিড খারাপ হতে পারে। এছাড়া রাউটারকে (router) আপনি আপনার বাড়িতে কোন জায়গায় রেখেছেন তার উপরেও কিন্তু এর নেট স্পিড নির্ভর করে। আপনি আপনার বাড়িতে যদি সঠিক জায়গায় রাউটারটি রাখেন, তাহলে সেটি নিঃসন্দেহে আপনাকে দুরন্ত ইন্টারনেট স্পিড প্রোভাইড করবে। কিন্তু কোন জায়গায় এটিকে রাখা উচিত তা আপনি জানবেন কীভাবে? হ্যাঁ, এই বিষয়টি আপনাদের জানতেই সাহায্য করবে আমাদের এই প্রতিবেদনটি। এখানে আমরা আপনাদেরকে ওয়াইফাই রাউটার থেকে দুরন্ত নেট স্পিড পাওয়ার ৭ টি টিপস শেয়ার করব।

ওয়াই-ফাই রাউটার থেকে সেরা সিগন্যাল কীভাবে পাবেন (How to get best signal from wi-fi router)

আপনার ওয়াই-ফাই রাউটারটি একটি সেন্ট্রাল পজিশনে রাখুন

একটি ওয়াই-ফাই রাউটারকে সবসময় এমন জায়গায় রাখা উচিত যা থেকে তার চারপাশের সবকটি ডিভাইসেই সমান সিগন্যাল পাওয়া যায়। আপনি যদি ঘরের কোণে রাউটারটি রেখে দেন, তাহলে খুব স্বাভাবিকভাবেই সেই ঘর ছাড়া বাড়ির আর অন্য কোনো জায়গায় ভালো নেট সিগন্যাল পাওয়া যাবে না। তাই আপনার বাড়ির মাঝামাঝি কোনো এক স্থানে রাউটারটিকে রাখুন, যাতে বাড়ির যে কোনো জায়গাতেই ভালো নেট কভারেজ পাওয়া যেতে পারে।

সিগন্যালের বাধাগুলি ক্লিয়ার করার চেষ্টা করুন

ওয়াই-ফাই রাউটারের আশেপাশে মোটা দেওয়াল বা বড়ো কোনো ধাতব বস্তু থাকলে সেটির নেট সিগন্যাল বাধাপ্রাপ্ত হয়, ফলে তা থেকে কখনোই শক্তিশালী ইন্টারনেট কানেকশন পাওয়া যাবে না। তাই ওয়াই-ফাই রাউটারের পাশে এমন জিনিস কখনোই রাখবেন না যা তার নেট স্পিডকে কমিয়ে দিতে পারে।

রাউটারের আশেপাশে কোনো যন্ত্রপাতি বা ইলেকট্রনিক্স গ্যাজেট রাখবেন না

আপনার রাউটারটিকে টিভি, রেফ্রিজারেটর বা ব্লুটুথ হেডসেট জাতীয় ইলেকট্রনিক্স সরঞ্জামগুলি থেকে দূরে রাখুন। এগুলি কাছাকাছি থাকলে ওয়াই-ফাই-এর কর্মক্ষমতা প্রভাবিত হতে পারে, যার ফলে সেটির নেট স্পিড স্লো হয়ে যাওয়ার সম্ভাবনা প্রবল।

অন্যান্য এয়ারওয়েভগুলি এড়িয়ে চলুন

প্রায় প্রতিটি ওয়াই-ফাই রাউটার ২.৪ গিগাহার্টজ ওয়্যারলেস ব্যান্ড ব্যবহার করে, এবং ব্লুটুথ স্পিকার এবং বেবি মনিটরগুলির মতো অন্যান্য সাধারণ ডিভাইসেও এই একই এয়ারওয়েভ বিদ্যমান। তাই আপনার ওয়াই-ফাই রাউটারটিকে এই জাতীয় ডিভাইসের থেকে দূরে রাখুন।

ফিস ট্যাঙ্ক এবং আয়নার কাছাকাছি রাউটার রাখবেন না

আপনার ওয়াই-ফাই রাউটারকে ফিস ট্যাঙ্ক এবং আয়নার আশেপাশে রাখা একেবারেই উচিত নয়। জল ওয়াই-ফাই-এর সিগন্যালকে বাধা দেয়, ফলে এর কর্মক্ষমতা হ্রাস পায়। অন্যদিকে আয়না রাউটারের সিগন্যালগুলিকে প্রতিফলিত করে এবং ফলস্বরূপ রাউটারের নেট স্পিড প্রভাবিত হয়।

ওয়াই-ফাইকে কোনো উঁচু জায়গায় রাখুন

আমরা কোনোসময় মোবাইলে সিগন্যাল না পেলে উঁচু কোনো জায়গায় সেটিকে ধরে দেখি যে সিগন্যাল আসছে কি না। অর্থাৎ খুব স্বাভাবিকভাবেই বোঝা যাচ্ছে যে, নীচু জায়গার তুলনায় উঁচু জায়গায় সিগন্যাল ভালো পাওয়া যায়। ফলে আপনি যদি আপনার রাউটারটিকে বাড়িতে কোনো উঁচু জায়গায় রাখেন, তাহলে সেটি থেকে দুর্দান্ত নেট স্পিড আপনি অবশ্যই আশা করতে পারেন।

ওয়াই-ফাই রাউটারের অ্যান্টেনাগুলির পজিশন চেক করুন

প্রতিটি ওয়াই-ফাই রাউটারে কমপক্ষে একটি অ্যান্টেনা থাকে। কিছু রাউটারের ক্ষেত্রে এটি বাইরে, আবার কোনো কোনো ক্ষেত্রে এটি গ্যাজেটের ভেতরেও থাকে। এই অ্যান্টেনা রাউটারকে সিগন্যাল সঠিকভাবে প্রেরণ করতে সহায়তা করে। যদি আপনার ওয়াই-ফাই রাউটারে একাধিক অ্যান্টেনা থাকে, তবে বেশ অনেকটা জায়গা জুড়ে নেট কভারেজ পাওয়ার জন্য এই অ্যান্টেনাগুলিকে একে অপরের সঙ্গে লম্বভাবে রাখা উচিত। তাই আপনার রাউটারের অ্যান্টেনাগুলির পজিশন সঠিক আছে কি না সেটি একবার চেক করে নিন।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।