কিভাবে অনলাইনে রঙিন ভোটার আইডির জন্য আবেদন করবেন

ভোটার আইডি বলতেই আমাদের চোখের সামনে এক খন্ড ল্যামিনেশন করা সাদাকালো কাগজের টুকরো ভেসে ওঠে। দেখতে অতি সাধারণ হলেও গুরুত্বের দিক থেকে এর মূল্য অনেক। শুধুমাত্র নির্বাচনে মতদান নয়, সরকারি পরিচয় পত্র হিসেবেও ভোটার আইডি কার্ড অত্যন্ত জরুরী। আজ কারা ভারতের নাগরিক, কারা নয় – সে বিতর্ক যখন আমাদের রাজনৈতিক-সামাজিক জীবনকে অস্থির করে তুলেছে, তখন ভোটার কার্ড কতটা জরুরি, তা আর নতুন করে বুঝিয়ে দেওয়ার কিছু নেই।

সাধারণত ১৮ বছরের ঊর্ধ্বে যে কোনো ভারতীয় নাগরিক ভোটার কার্ডের জন্য আবেদন করতে পারেন। আবেদন কার্যকরী হলে ইলেকশন কমিশন অফ ইন্ডিয়ার এর পক্ষ থেকে আবেদনকারীকে তার ভোটার আইডি প্রুফ বা EPIC (Electoral Photo ID Card) প্রদান করা হয়। ভোটার কার্ডে আবেদনকারীর নাম, ঠিকানা ও এপিক নম্বর দেওয়া থাকে। এতদিন এটি সাদাকালো হিসেবেই আমাদের হাতে এসে পৌঁছেছে। কিন্তু এবার ইলেকশন কমিশন ভোটার কার্ডের শ্রী বাড়ানোর জন্য বিশেষ উদ্যোগী হয়েছেন। নতুন ভোটারদের ক্ষেত্রে তারা রঙিন ভোটার আইডি ইস্যু করছেন। একইসাথে পুরোনো সাদাকালো কার্ডের বদলে নতুন রঙিন কার্ডও পাওয়া যাচ্ছে। এর জন্য সামান্য আবেদনের প্রয়োজন। এই আবেদন অনলাইনেই করা যাবে। আবেদনের জন্য ডকুমেন্ট হিসেবে লাগবে – ঠিকানা প্রমাণপত্র, বয়সের শংসাপত্র এবং ফটোগ্রাফ।

কিভাবে অনলাইনেই রঙিন ভোটার আইডির জন্য আবেদন করা যাবে

১। প্রথমে ন্যাশনাল ভোটার’স সার্ভিস পোর্টাল বা NVSP এর ওয়েবসাইট (nvsp.in) ওপেন করতে হবে।

২। ওয়েবসাইটের হোম পেজে গিয়ে ভোটার পোর্টাল বক্স অপশনে ক্লিক করতে হবে। এটি আপনাকে http://voterportal.eci.gov.in পোর্টালে নিয়ে যাবে।

৩। রিডাইরেক্টেড পেজে গিয়ে আবেদনকারী নিজেকে পোর্টালে রেজিস্টার করবেন। এক্ষেত্রে তাকে নতুন অ্যাকাউন্ট ক্রিয়েট করতে হবে। আবার কেউ চাইলে তার গুগল, ফেসবুক বা টুইটার অ্যাকাউন্ট দিয়েও পোর্টালে সাইন আপ করতে পারবেন।

৪। এরপর আপনাকে ফর্ম ৬ দাখিল করতে হবে। এক্ষেত্রে আপনাকে ফটোগ্রাফ এবং অন্যান্য তথ্য সহকারে ফর্মটি পূরণ করতে হবে। এরপর ফর্মটিকে সাবমিট করতে হবে। সাবমিশন সংক্রান্ত সমস্ত তথ্য লিখে রাখুন। পরবর্তীকালে আপনার আবেদনের স্ট্যাটাস চেক করার ক্ষেত্রে এগুলি প্রয়োজন হবে।

অফলাইনে ভোটার আইডি সংগ্রহ করার জন্য যা করতে হবে

অফলাইনে ভোটার আইডি পেতে হলে কাছাকাছি অবস্থিত ই-সেবা বা মি-সেবা কেন্দ্রে যোগাযোগ করুন। এর জন্য প্রয়োজনীয় কাগজপত্র সঙ্গে নিয়ে যান। তারপর ৬ নম্বর ফর্ম পূরণ করে জমা দিন।

এরপর আপনার প্রদান করা তথ্য বা কাগজপত্র সঠিক কিনা নির্বাচন কমিশন তা যাচাই করে দেখবে। ভেরিফিকেশন এবং অথেন্টিকেশনের পরে ইলেকশন কমিশনের পক্ষ থেকে আপনার কাছে নতুন রঙিন ভোটার আই কার্ড পৌঁছে দেওয়া হবে।