Data Entry Jobs: মোবাইলে ডেটা এন্ট্রি করে ঘন্টায় ৫০০ টাকা আয় করুন, সেরা সাইটগুলি দেখে নিন

ডেটা এন্ট্রি সাইটগুলির মাধ্যমে বাড়িতে বসে অনলাইনে টাকা ইনকাম করার সুযোগ, সেরা সাইটগুলি দেখে নিন

how-to-get-data-entry-jobs-earn-money-sites-online-task-work-from-home

Earn Money Data Entry Jobs: বর্তমান পরিস্থিতি এমনই যে মূল্যবৃদ্ধির হাত থেকে ক্ষনিকের রেহাই পেলেও, কোভিড-১৯ ভাইরাসের প্রকোপ থেকে বাঁচা দুষ্কর হয়ে উঠেছে। ক্রমাগত লকডাউন ঘোষণার জেরে অর্থনীতির স্তম্ভ টোলে যাওয়াতে এখন বহু মানুষের পকেটের অবস্থা বেশ শোচনীয়। পাশাপাশি বেকারত্বের জ্বালাও বাড়ছে দিনকে দিন। ফলে আকস্মিক আগত এই পরিস্থিতির মোকাবিলা করতে, এখন অনেকেই বাড়িতে বসে অর্থ উপার্জন করার প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন। এমনকি রোজগেরে মানুষরাও আজকাল উপার্জনের দ্বিতীয় উৎস খুঁজতে যারপরনাই উঠে পড়ে লেগেছেন। আপনিও যদি এই একই ভাবনা রাখেন এবং অবসর সময়কে কাজে লাগিয়ে কিছু টাকা রোজগার করতে চান, তাহলে শুধুমাত্র একটি স্মার্টফোন ও অ্যাক্টিভ ইন্টারনেট কানেকশন থাকলেই দৈনিক আয়ের সংস্থান সম্ভব! আজ্ঞে হ্যাঁ, এই দুটি জিনিস থাকলেই আয়ের পথ খুলে যাবে আপনার সামনে। আজ আমরা, ডেটা এন্ট্রির (Data entry) মাধ্যমে কীভাবে অর্থ উপার্জন করা যায় সেই সম্পর্কে আপনাদের জানাবো। একই সাথে, এই পেশায় প্রবেশ করার জন্য কয়েকটি ‘সার্টিফায়েড’ সাইটের খোঁজও দেব প্রতিবেদনে।

এই ডেটা এন্ট্রি সাইটগুলির মাধ্যমে বাড়িতে বসে অনলাইনে টাকা ইনকাম করুন (Make Money Online From Home Through These Data Entry Sites)

এই পেশা সম্পর্কে যাদের ধারণা নেই তাদের বলি যে, কম্পিউটার এবং ডেটা প্রসেসিং প্রোগ্রাম ব্যবহার করে কোনো লিখিত তথ্যাদিকে ইলেকট্রনিক ফরম্যাটে এন্ট্রি করার কাজ করতে হয় ডেটা এন্ট্রির চাকরিতে।

অভিজ্ঞতা বাড়াতে আপনারা যদি প্রথমে কোনো সংস্থার অধীনে কাজ করতে চান তবে, নিচে ৬টি বৈধ (legit) ডেটা এন্ট্রি সাইটের (Data Entry Sites) নাম দেওয়া হল। তবে আগেই জানিয়ে দিই, উল্লেখিত প্রত্যেকটি সাইটই আমেরিকা ভিত্তিক। ফলে, সেখানকার নিজস্ব অনলাইন পেমেন্ট অ্যাপ পেপাল (PayPal) ব্যবহার করে আপনাদের অর্জিত টাকা উইথড্র করতে হবে। আসুন তাহলে তালিকাটি এবার দেখে নেওয়া যাক :

Remotasks: রিমোটাস্ক হল একটি পে-পার-টাস্ক ভিত্তিক ওয়েব পোর্টাল, যা সহজ টাস্ক সম্পন্ন বা তথ্যাদি এন্টার করার মাধ্যমে ব্যবহারকারীদের অর্থ উপার্জন করতে দেয়। এই সাইটটি খুব কার্যকর হলেও, এখানে বেতন বা অর্থপ্রদানের হার খুব একটা বেশি নয়। এক্ষেত্রে, সংস্থার সর্বনিম্ন পেআউট হল ৫ ডলার এবং প্রতিদিন কিছু ঘন্টা কাজ করে মাসিক ৩০-৪০ ডলার (প্রায় ২,২০০-২৯৫০ টাকা) সহজেই আয় করে নেওয়া যাবে।

Kolotibablo: কলটিবাব্লো হল এমন একটি ওয়েবসাইট, যা তাদের ব্যবহারকারীদের অনলাইনে অর্থোপার্জনের জন্য ডিজিটাল ক্যাপচা সমাধানের কাজ অফার করে। এই সাইট ব্যবহারকারীদের কয়েকটি সহজ কাজ করতে বলবে। যেমন – ইন্টারনেটে একটি প্রদত্ত বিষয়ে কিছু তথ্য সংগ্রহ করার মতো কাজ বা সোজা কথায় ডেটা-এন্ট্রি করতে বলা হবে। উক্ত সাইট দ্বারা এই সকল প্রদত্ত টাস্কগুলি অনলাইনে করার মাধ্যমে আপনারা কিছু পকেট-মানি রোজগার করে নিতে পারবেন।

Appen: অ্যাপেন লিমিটেড বা অ্যাপেন বাটলার হিল হল একটি ডেটা কালেকশন কোম্পানি। সংস্থাটি, মানুষের সাথে কথোপকথনের মাধ্যমে ব্যবহারকারীদের তথ্য বা ডেটা সংগ্রহ করতে এবং সেই ডেটাগুলিকে ইলেট্রনিক ফরম্যাটে এন্টার করতে বলে তাদের সাইটে। এই কাজ আপনারা বাড়ি বসে স্মার্টফোন ও ইন্টারনেট ব্যবহার করেই করতে ফেলতে পারবেন। এক্ষেত্রে, টাস্ক সম্পন্ন করে নূন্যতম ৫ ডলার (প্রায় ৩৭০ টাকা) থেকে শুরু করে সর্বোচ্চ ১,০০০ ডলার (প্রায় ৭৩,৯০০ টাকা) পর্যন্ত আয় করা সম্ভব। আপনারা যত ইচ্ছা টাস্ক বা প্রজেক্টের উপর কাজ করতে পারবেন। এ বিষয়ে কোনো সীমা নির্ধারণ করা হয়নি।

Lionbridge: লায়নব্রিজ হল একটি আমেরিকান কোম্পানি, যা অনুবাদ (translation) এবং স্থানীয়করণ (localization) পরিষেবা অফার করে। ব্যবহারকারীদের মূলত, ল্যাঙ্গুয়েজ জব, এআই ট্রেনিং টাস্ক, এবং সার্চ ইঞ্জিন ও সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলি দ্বারা প্রদত্ত পরিষেবা বা সার্ভিসের মূল্যায়ন করতে বলা হয়ে থাকে সাইটে। আয়ের রাশি নির্ভর করবে আপনি কাজের পরিমানের উপর।

Clickworker: যারা অনলাইনে স্বল্প পরিমাণ অর্থ উপার্জন করতে চায়, তাদের জন্য ক্লিকওয়ার্কার হল আদর্শ ডেটা-এন্ট্রি সাইট। এই মাইক্রো-টাস্ক সাইটের হয়ে কাজ করতে হলে, আপনাদের ইংরেজি ভাষায় দক্ষ হতে হবে এবং পরীক্ষায় পাশ করতে হবে। শুধুমাত্র তারপরই, আপনি সাইটে থাকা অ্যাসাইনমেন্টগুলির অ্যাক্সেস পাবেন। এখানে প্রতি ঘন্টায় গড়ে ৮ ডলার (প্রায় ৫৯০ টাকা) রোজগার করা সম্ভব।

Xerox: জেরক্স হোল্ডিংস কর্পোরেশনের সাইটে, প্রিন্ট এবং ডিজিটাল ডকুমেন্ট তৈরী তথা বিক্রি করা হয়। এই সাইটের অধীনে কাজ করেও আপনারা অর্থ উপার্জন করতে পারবেন।

প্রসঙ্গত, আপনারা যদি ফ্রিল্যান্সার সাইটে কাজ করতে চান, তবে Freelancers , Fiverr, Upwork, Guru ইত্যাদি সাইটে ভিজিট করতে পারেন। এই সকল ফ্রিল্যান্স সাইটগুলি সরাসরি আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা পাঠাবে। কাজের মানের উপর নির্ভর করে আপনি এখান থেকে হাজার হাজার টাকা আয় করতে পারেন। এক্ষেত্রে, আমাদের পরামর্শ, ফ্রিল্যান্স সাইটের প্রোফাইলে ভালো রিভিউ পাওয়ার জন্য প্রথমে বিনামূল্যে কয়েকটি কাজ করতে পারেন এবং সাথে সোশ্যাল মিডিয়া বা বিজনেস গ্ৰুপে আপনার প্রোফাইল লিংক শেয়ার করতে পারেন। এমনটা করলে, অধিক সংখ্যক কাজ ও টাকা উপার্জন করতে পারবেন।

দ্রষ্টব্য: এখন ইন্টারনেট খুললেই ডেটা-এন্ট্রি কাজের (Data Entry Work) জন্য বহু বিজ্ঞাপন দেখা যায়। যার মধ্যে কিছু সাইট বৈধ, তো কিছু জালি। তাই, অধিক অর্থ উপার্জনের আশায় ‘এজি মানি মেকিং’ (Easy Money Making) অফারের ফাঁদে পা দেবেন না। পাশাপাশি, যে ওয়েবসাইটগুলি রেজিস্ট্রেশন বা সাইন আপের জন্য টাকা চাইবে সেগুলিকে ভরসা করবেন না ভুলেও। সর্বোপরি, এরূপ অনলাইন ইনকাম করার জন্য আপনাকে ধৈর্য ধরে থাকতে হবে।

শুভেচ্ছা বহুমুখী প্রতিভার অধিকারী। তিনি একদিকে যেমন ফটোগ্রাফার, তেমনি পাশাপাশি লেখিকাও। এছাড়াও তার শখের মধ্যে আছে বই পড়া, গান গাওয়া, ছবি আঁকা এবং ওয়েব ডিজাইন। শুভেচ্ছা আমাদের টেকগাপ পরিবারের একজন নতুন সদস্য।