আধার কার্ড হারিয়ে ফেলেছেন? এই সহজ পদ্ধতিতে পেয়ে যান নতুন কার্ড

how-to-get-lost-aadhaar-card-recover-online-with-these-simple-steps

আধার কার্ড বর্তমানে প্রত্যেক ভারতীয় নাগরিকের প্রধান পরিচয়পত্র হিসাবে বিবেচিত হয়। সমস্ত রাষ্ট্রীয় কর্মসূচিতে অংশগ্ৰহণ করতে প্রয়োজন হয় ১২ ডিজিটের এই কার্ডের। ভারতীয় নাগরিকের অধিকারের জন্য এই মুহূর্তে সবচেয়ে গুরুত্বপূর্ণ নথি এটি। অতএব, কোনো কারণে যদি আপনার আধার কার্ডটি হারিয়ে ফেলেন তবে আপনি অবশ্যই বিপাকে পড়বেন। তবে চিন্তার কিছু নেই, আপনি যদি দুর্ভাগ্যক্রমে আপনার আধার কার্ডটি হারিয়ে ফেলেছেন বা কোনো জায়গায় ফেলে এসেছেন, তবে অনলাইনে সহজ কতগুলো পদক্ষেপ অনুসরণ করলে পুনরায় নতুন কার্ড পাওয়া যায়। আজ আমরা এই পোস্টে কীভাবে আপনি হারানো আধার কার্ডটি পেতে পারেন সে সম্পর্কে জানাতে চলেছি।

দ্য ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (UIDAI) ওয়েবসাইটের সাহায্যে আপনি আপনার আধার কার্ড পুনরুদ্ধার করতে পারবেন। সুতরাং, আসুন আপনি কীভাবে এটি পুনরুদ্ধার করতে পারেন সেই পদক্ষেপগুলো জেনে নিই।

১. এরজন্য প্রথমে UIDAI ওয়েবসাইটে ভিজিট করুন।


২. ওয়েবসাইটে প্রবেশ করার পর আপনাকে ক্লিক করতে হবে “মাই আধার” (My Aadhaar) অপশনে।

৩. তারপর বিভিন্ন অপশনের মধ্যে আপনাকে খুঁজতে হবে “Retrieve lost or forgotten EID/UID” অপশনটি এবং এর ওপর ক্লিক করতে হবে।

৪. এরপর আপনার সামনে একটি পেজ খুলবে সেখানে আধার কার্ডের বিভিন্ন ডিটেইলস আপনার থেকে জানতে চাওয়া হবে।

৫. সেখানে আপনার আধার কার্ড নম্বর (UID), এনরোলমেন্ট নম্বর(EID) ও মোবাইল নম্বর দিতে হবে। মোবাইল নম্বর আধারের সাথে সংযুক্ত না থাকলে আপনি ইমেইল এড্রেসও দিতে পারেন।

৬. তারপর ওই পেজের নীচে ক্যাপচা কোড এন্ট্রি করলে আপনার ফোনে একটি ওয়ান টাইম পাসওয়ার্ড (OTP) আসবে, সেটিকে নির্ভুলভাবে এন্টার করবেন।

৭. এবার শেষ ধাপ। সমস্ত নথি এন্ট্রি করে সাবমিট করলে আরেকটি পেজ খুলবে, সেখানে পেমেন্ট গেটওয়ের মাধ্যমে ৫০ টাকা পেমেন্ট করলেই আপনার কাজ শেষ।

৮. পেমেন্ট সম্পূর্ণ হওয়ার অর্থ আপনার আবেদনটি সফল হয়েছে, এবার ঠিক ১৫ দিনের মাথায় আপনার ঠিকানায় চলে আসবে নতুন আধার কার্ড।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন