গুড মর্নি বললেই আবহাওয়ার ও অন্যান্য সংবাদ শোনাবে ফোন, গুগলের কামাল ট্রিক

How to get weather and news update from google assistant

বর্তমান সময়ে হাতের স্মার্টফোনটি শুধু ফোন কল বা মেসেজিংয়ের জন্য ব্যবহার হয়না, এখন এটি টিভি, ঘড়ি, ক্যামেরা ইত্যাদির জায়গাও দখল করেছে। অনেকেই তাদের স্মার্টফোনে আবহাওয়ার আপডেট দেখেন বা সংবাদ পড়েন/শোনেন। কিন্তু, যদি ঘুম থেকে ওঠার পর, গুড মর্নিং বললে ফোনটি নিজেই সেদিনের আবহাওয়ার খবর এবং অন্যান্য সংবাদ বলতে শুরু করে তাহলে কেমন হয়? অবাক হওয়ার কোনো কারণ নেই। কয়েকটি সহজ পদ্ধতি ব্যবহার করলেই আপনি এই ধরণের ফিচার উপভোগ করতে পারবেন। যদিও এরজন্য স্মার্টফোনে Google Assistant ফিচার থাকা আবশ্যিক (এখনকার প্রায় সমস্ত অ্যান্ড্রয়েড ফোনে থাকে)।

Google Assistant এর মাধ্যমে কিভাবে আবহাওয়ার খবর এবং অন্যান্য সংবাদ শুনবেন:

এমনিতে অ্যান্ড্রয়েড স্মার্টফোনের গুগল অ্যাসিস্ট্যান্ট স্বয়ংক্রিয়ভাবে অনেক কাজ সম্পন্ন করতে পারে। কিন্তু নিম্নলিখিত পদ্ধতি অনুসরণ করে এই ফিচারটিকে আপনি আরো মজাদারভাবে উপভোগ করতে পারবেন। যদি এই ফিচারটি এনাবেল না থাকে তবে গুগল অ্যাসিস্ট্যান্ট সার্চ করুন। এখানে এই ফিচারটি স্টার্ট করার বা ভাষা নির্বাচন করার মত অনেকগুলি অপশন পাবেন।

ফিচারটি স্টার্ট করার পর, খেয়াল করুন এটির ডিফল্ট ভাষা হিসেবে ইংরেজি সেট করা আছে কিনা। এরপর নীচে ডানদিকে এক্সপ্লোরার আইকনটিতে ক্লিক করুন। ওখান থেকে সার্চ অপশনে গিয়ে Manage Personal Info ট্যাবটি খুলুন। এরপর সেখানে প্রদত্ত গুড মর্নিং রুটিনে গিয়ে, এবং Customize Good Morning Routine অপশনে ক্লিক করলে নিজের ইচ্ছে মত রুটিন সেট করতে পারবেন।

ওই গুড মর্নিং রুটিন অপশনে আপনি প্রচুর অপশন দেখতে পাবেন, সেখান থেকে Tell me about weather অপশনটি বেছে নিন। একইভাবে News অপশনটি সিলেক্ট করুন, এবং ক্যাটাগরি পরিবর্তন করতে News-এর পাশে সেটিংস আইকনে ক্লিক করুন। এরপরে আপনি রোজ সকালে ওঠার পর গুগল অ্যাসিস্ট্যান্টকে গুড মর্নিং বললেই, ফোনটি স্বয়ংক্রিয়ভাবে এই আপডেটগুলি আপনাকে শোনাবে।