গুগলে পাওয়া যাবেনা আপনার হোয়াটসঅ্যাপ নম্বর, শুধু করুন এই কাজ

how-to-hide-your-whatsapp-number-from-google-search

আপনাদের মধ্যে হয়তো অনেকেই আছেন যারা হোয়াটসঅ্যাপের ক্লিক টু চ্যাট ফিচারটি ব্যবহার করে থাকেন। এই ফিচারের মাধ্যমে আপনারা আপনার হোয়াটস্যাপ প্রোফাইলের ইউআরএল তৈরি করে বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এবং বাণিজ্যিক ক্ষেত্রে ব্যবহার করতে পারেন। এই ফিচারের সুবিধা হলো যে এতে আপনার অন্যকে ব্যক্তিগত হোয়াটসঅ্যাপ নাম্বার দেওয়ার কোনো প্রয়োজন হয়, আপনার হোয়াটসঅ্যাপ প্রোফাইল ইউআরএলে ট্যাপ করে তারা সরাসরি আপনার সঙ্গে হোয়াটসঅ্যাপে যোগাযোগ করতে পারেন।

তবে বেশ কিছুদিন ধরে এই ফিচার একটি সমস্যা সৃষ্টি হয়েছে। সমস্যাটি হল, যারা হোয়াটসঅ্যাপের এই ফিচারটি ব্যবহার করেন তাদের হোয়াটসঅ্যাপ নম্বরটি সরাসরি গুগল সার্চ রেজাল্টে চলে আসছিল। এর ফলে তাদের প্রাইভেসিতে একটি বিরাট বড় সমস্যার সৃষ্টি হয়। এটি গুগলের অ্যালগরিদমের সমস্যাও হতে পারে, তবে তা এখনো পর্যন্ত পরিষ্কার হয়নি। ফেসবুক, হোয়াটসঅ্যাপ এবং গুগল তিনটি কোম্পানির তরফেই এই সাফাই দেওয়া হয়েছে যে এই সমস্যা অনেক কারণে হতে পারে।

কিন্তু হয়তো যারা এই ফিচার ব্যবহার করেন তারা এই ব্যাপারটিতে এখনও অবগত হননি, যে গুগল সার্চ ইনডেক্সে তাদের নম্বর চলে আসছে। গুগলের অ্যালগরিদম বিভিন্ন সোশ্যাল মিডিয়া এবং বাণিজ্যিক ক্ষেত্রে শেয়ার করা এই ক্লিক টু চ্যাট ইউআরএল থেকে ব্যবহারকারীর নম্বর বের করে তা গুগলের সার্চ তালিকায় ফেলে দিচ্ছিল। এই কারণে এই সমস্যার সমাধানে গুগল বর্তমানে রত। তবে তার আগে সাইবার সিকিউরিটি বিশেষজ্ঞরা জানিয়েছেন যে কিভাবে আপনারা নিজেদের হোয়াটসঅ্যাপ নম্বর গুগলের সার্চ তালিকা থেকে মুছে ফেলতে পারবেন।

এর জন্য আপনাকে আপনার ক্লিক টু চ্যাট ইউআরএল বন্ধ করতে হবে এবং আপনি যে যে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এবং বাণিজ্যের ক্ষেত্রে এই ইউআরএল শেয়ার করেছেন, সেখান থেকে এটিকে তুলে নিতে হবে। এরকম করতে পারলে গুগলের অ্যালগরিদম আর আপনার ইউআরএল অথবা কিউআর কোড থেকে ফোন নম্বর বের করতে পারবেনা। তাই যদি আপনি নিজের নম্বর গুগল সার্চ তালিকা থেকে মুছে ফেলতে চান তাহলে এই পদ্ধতি অবলম্বন করুন যত তাড়াতাড়ি সম্ভব।