কোনো ছবিতে কি ফন্ট ব্যবহার হয়েছে কিভাবে বুঝবেন ? জেনে নিন সহজ পদ্ধতি

আপনারা অনেক জায়গাতেই বিভিন্ন ধরণের ছবি বা ইমেজ খুঁজে পাবেন যেগুলোর মধ্যে যথেষ্ট আকর্ষণীয় ফন্টে কিছু লেখা থাকে। কিন্ত সেই ফন্টটির আসল নাম না জানার ফলে আপনারা পরবর্তীতে সেটির ব্যবহার করতে পারেন না। তবে এই ফন্ট চেনার বিকল্প কিছু পদ্ধতি রয়েছে যেটা সবার জানা উচিত, যার ফলে ইমেজে ব্যবহৃত আপনার পছন্দের ফন্টটি আপনি অনায়াসে ডাউনলোড করে সেটি ব্যবহার করতে পারেন। এছাড়াও, ধরুন আপনি অনলাইনে একটি মিম বানাতে চান সেক্ষেত্রেও আপনি পছন্দের ওই ফন্টটি ব্যবহার করতে পারবেন।

ইমেজে ব্যবহৃত ফন্ট চেনার উপায় :

১. ছবিটি যে পেজে হোস্ট করা হয়েছে সেখানে গিয়ে সেটি ডাইনলোড করুন বা ইউআরএল কপি করুন।

২. ‘ফন্ট স্কুইরেল’ বলে একটি ওয়েবসাইটে আপনারা যেতে পারেন।

৩. যদি আপনার কম্পিউটারে ফটোটি থেকে থাকে তাহলে ‘আপলোড ইমেজ’ অপশনে ক্লিক করুন আর যদি না থেকে থাকে তাহলে একটি ‘ইমেজ ইউআরএল’ এ ক্লিক করুন এবং আগের কপি করা ইউআরএল টি এখানে পেস্ট করুন।

৪. এবার ছবি বা ইমেজটিকে ক্রপ করুন ওই টেক্সটিকে হাইলাইট করার জন্য। এবার ব্লু বর্ডারে ক্লিক করে সেটি নিজের দিকে টেনে, টেক্সটির চারিদিকে বর্ডার দিয়ে দিন।

৫. এবার ‘ম্যাচেরেট ইট’ অপশনে ক্লিক করুন।

৬. আপনারা দেখতে পাবেন ইমেজটির নীচে অনেকগুলি অপশন রয়েছে, সেখান থেকে আপনারা সঠিক ফন্টটি সিলেক্ট করতে পারেন, ডাউনলোড করতে পারেন বা ওয়েবসাইট থেকে সেটি কিনেও নিতে পারেন।এছাড়াও ফ্রি টেক্সট এর জন্য ‘ফ্রন্ট স্কুইরেল’ ওয়েবসাইট এ সার্চ করতে পারেন।

ফটোশপে ব্যবহৃত ইমেজের ফন্ট চেনার উপায় :

১. ছবিটি যেখানে আপনি দেখবেন সেখান থেকে ফন্টটি চেনার জন্য আগে ছবিটা ডাউনলোড করুন।

২. এবার, আপনার কম্পিউটারে ‘অ্যাডব ফটোশপ’ সফটওয়্যার খুলুন এবং সেখানে ওই ডাউনলোড করা ছবিটি ওপেন করুন।

৩. এরপর, ‘রেকটেঙ্গেল মার্কিউ টুল’ অপশনে ক্লিক করুন(এটি আপনারা কিবোর্ডে থাক ‘M’ প্রেস করেও করতে পারেন)। যে ফন্টটি চিনতে চান সেটির চারিদিকে রেকটেঙ্গেল সেপ ড্র করুন।

৪. এবার টুলবার থেকে প্রথমে টাইপ অপশনে তারপর সেখান থেকে ‘ম্যাচ ফন্ট’ অপশনে ক্লিক করুন।

৫. সবশেষে আপনারা আপনাদের কম্পিউটারে ইন্সটল থাকা ফন্টগুলির মধ্যে থেকে একটি সিলেক্ট করতে পারেন বা ওই ডাউনলোড করা ফন্টটির সাথে ম্যাচ খাচ্ছে এরম কোনো ফন্ট ওয়েব থেকে ডাউনলোড করে আপনাদের কাজ করতে পারেন।

পড়ুন : ফোন গরম হয়ে যাচ্ছে? নিজেই করুন সমাধান

Last Updated on