লকডাউনে ইন্টারনেট স্পিড কম পাচ্ছেন? এভাবে বাড়িয়ে নিন

increase-mobile-internet-download-speed

করোনা ভাইরাস পরিস্থিতিতে সকলেই বাড়িতে বন্দি রয়েছেন। তাই এই সময়ে সব থেকে বেশি ব্যবহার হচ্ছে ইন্টারনেট। কিন্তু একটি নতুন সমস্যা দেখা গিয়েছে ইন্টারনেট ব্যবহারের ক্ষেত্রে। এই লকডাউনের সময় ইন্টারনেটের গতি বেশ কয়েক জায়গায় এক ধাক্কায় অনেকটা নেমে গিয়েছে। এর ফলে সাধারণ মানুষের ইন্টারনেট ব্যবহার করতে বেশ কিছুটা সমস্যার মুখোমুখি হতে হচ্ছে। তাই আমরা আপনাকে এখানে জানাবো কিভাবে আপনি আপনার ফোনের সামান্য কিছু সেটিংস পরিবর্তন করে আপনার মোবাইল ইন্টারনেট স্পিড বাড়িয়ে ফেলতে পারবেন।

প্রথমে আপনার জেনে নেওয়া দরকার আপনার মোবাইলের ইন্টারনেট স্পিড কত। এখনকার দিনের প্রায় সমস্ত ফোনেই আগে থেকে ইন্টারনেট নেটওয়ার্ক গতি মাপক দিয়ে দেওয়া হয়। কিন্তু তবুও যদি আপনার স্মার্টফোনে ইন্টারনেট স্পিড চেকার না থাকে তাহলে আপনি গুগল প্লে স্টোরে গিয়ে যেকোনো একটি অ্যাপ ইনস্টল করে নিতে পারেন।

এবার সেটিংসগুলি দেখে নেওয়া যাক-

• ফোন রিস্টার্ট করুন-

এটি মোবাইলের ইন্টারনেট স্পিড বাড়িয়ে ফেলার সবথেকে সহজ পদ্ধতি। মোবাইল ফোন রিস্টার্ট করলে অনেক সময় ইন্টারনেট স্পিড বেড়ে যায়। অথবা আপনারা মোবাইল ডাটা একবার বন্ধ করে আরেকবার চালু করে দেখতে পারেন।

• ফ্লাইট মোড অন করুন-

মোবাইল রিস্টার্ট করা ছাড়াও আপনি মোবাইলের ইন্টারনেট স্পিড বাড়ানোর জন্য আপনার মোবাইলের ফ্লাইট মোড অন করতে পারেন। তবে বেশ কিছু মোবাইলে এই ফ্লাইট মোড, এরোপ্লেন মোড হিসেবে দেওয়া থাকে। একবার চালু করে বন্ধ করলে অনেক সময় মোবাইলের ইন্টারনেট স্পিড বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকে।

• ডেটা ইউসেজ চেক করুন-

অধিকাংশ প্রিপেড প্ল্যান ডেইলি ডেটা লিমিটের সাথে আসে। এবং ডেটা লিমিট শেষ হয়ে যাবার পরে ইন্টারনেট স্পিড খুবই কমে যায়। তাই এরকম সেটিংস পরিবর্তন করার আগে একবার নিজের ডেইলি ইন্টারনেট ব্যালেন্স চেক করে নিন।

• অটো ডাউনলোড আপডেট ডিসেবল করুন-

সাধারণত অ্যাপ আপডেট করার সময় অটো আপডেট অপশনটি অন করা থাকে। তাই ভালো হবে যদি সেটাকে আপনি অফ করে রাখেন। এর ফলে যখন আপনার মোবাইল ইন্টারনেট স্পিড ভালো হবে তখন অ্যাপ নিজে থেকে আপডেট হয়ে যাবে না। বরং আপনি অনেক ভাল ভাবে ইন্টারনেট সার্ফ করতে পারবেন।

• ফোনের নেটওয়ার্ক সেটিং রিসেট করুন-

তবে অনেক সময় এরকম হয় যে মোবাইল ফোনের সেটিং পরিবর্তন করে ফেললে ইন্টারনেট স্পিড কমে যায়। তাই আপনি আপনার ফোনের নেটওয়ার্ক সেটিং একবার রিসেট করে নিন। তাহলেও নেটওয়ার্ক স্পিড বেশ খানিকটা বেড়ে যেতে পারে।