মোবাইল ইন্টারনেট খুব স্লো? এই পাঁচটি সহজ উপায়ে সুপার ফাস্ট করুন

how-to-increase-mobile-internet-speed-fast-tips-and-tricks

Internet Speed Increase Tips: করোনা ভাইরাসের প্রকোপে দেশের অনেক রাজ্যেই চলছে লকডাউন। ফলে অফিস মিটিং থেকে শুরু করে ই-লার্নিং বা ডিজিটাল শপিং -এর জন্য গৃহবন্দী প্রত্যেকটি মানুষই এখন ইন্টারনেটের ওপর নির্ভরশীল। আবার দীর্ঘক্ষণ বাড়িতে থাকার দরুন অনেকেই সোশ্যাল মিডিয়া এবং ওটিটি বা ওভার-দ্য-টপ প্ল্যাটফর্ম গুলিতে ভীড় বাড়াচ্ছে। ফলে ইন্টারনেট স্পিড স্লো থাকলে এসব কাজ মোটেই করা সম্ভব না। আপনিও যদি এই ধরণের সমস্যার সম্মুখীন হয়ে থাকেন তাহলে, একদমই চিন্তা করবেন না। কারণ আজ আমরা এমন কয়েকটি টিপস নিয়ে হাজির হয়ে গিয়েছি, যেগুলিকে অনুসরণ করলে আপনার মোবাইলের ইন্টারনেট স্পিড কিছুটা হলেও বাড়বে।

ইন্টারনেট স্পিড বাড়াতে কী করতে হবে?

মোবাইল ক্যাচ অবশ্যই ক্লিয়ার করুন :

ইন্টারনেট স্পিড বাড়ানোর জন্য নির্দিষ্ট সময় অন্তর মোবাইলে থাকা ক্যাশে (Cache) ফাইল গুলিকে ক্লিয়ার বা ডিলিট করুন। কারণ, মোবাইলে যদি অত্যাধিক ক্যাশে ফোল্ডার জমে যায়, তাহলে তা ডিভাইস পারফরম্যান্সকে প্রভাবিত করে।

APN সেটিংস ঠিক করুন :

APN ওরফে Access Point Network -এর সেটিংস ঠিক আছে কিনা তা অবশ্যই দেখে নিন। কারণ, এটির সেটিংস যদি ভুল থাকে তবে তার প্রভাবে ইন্টারনেট স্পিড কমে যাবে। প্রসঙ্গত, আপনি ম্যানুয়ালিও APN -এর সেটিংসকে ঠিক করতে পারেন। এছাড়া কাস্টমার কেয়ারে কল করেও সঠিক APN সেটিং করতে পারেন।

ব্যাকগ্রাউন্ডে চলা সোশ্যাল মিডিয়া অ্যাপগুলিকে বন্ধ করে দিন :

ফেসবুক, টুইটার এবং ইন্সটাগ্রামের মতো সোশ্যাল মিডিয়া অ্যাপগুলি সর্বাধিক ডেটা ব্যবহার করে। ফলে এগুলি ইন্টারনেট স্পিড কমিয়ে দেয়। তাই, আপনি আপনার মোবাইলের সেটিংস থেকে অ্যাপ সেটিংসে গিয়ে, অটো-প্লে এবং অটো-ডাউনলোড অপশন দুটিকে ডিজাবেল বা অফ করে দিন। এরপর, ব্রাউজারে গিয়ে, ডেটা সেভ মোড এনাবেল বা অন করে দিন। এবার আপনার মোবাইলের ইন্টারনেট স্পিড অনেকাংশে বেড়ে যাবে।

অটো-আপডেট অপশন বন্ধ করে দিন :

অটো-আপডেট অপশন এনাবেল বা অন থাকলেও কিন্তু ইন্টারনেট স্পিড কমে যেতে পারে। কেননা, ইন্টারনেট চালু করলেই গুগল-প্লে অ্যাপটি স্বয়ংক্রিয়ভাবে আপডেট ডাউনলোড করতে শুরু করে দেয়। ফলে ডাউনলোডের জন্য অনেকটা ডেটা খরচ হয়ে যাওয়ার দরুন ইন্টারনেট স্পিড কমে যায়। তাই হাই-স্পিড ইন্টারনেট পেতে অটো-আপডেট মোডটিকে বন্ধ করে রাখুন।

মোবাইল নেটওয়ার্ক অপশন বদলে দিন :

মোবাইল ইন্টারনেটের স্পিড বাড়ানোর জন্য আপনি নেটওয়ার্ক অপশন বদলাতে পারেন। এরজন্য ডিভাইস সেটিংস -এ চলে যান। সেখানে, ‘Network Settings’ নামক একটি বিকল্প দেখতে পারবেন। সেটিতে ট্যাপ করুন। এরপর, ‘preferred type of network’ লেখা বিকল্পটিতে ট্যাপ করুন। এবার সেখানে থাকা 4G/LTE অপশনটি বেছে নিন।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন