আপনার ফোনের ইন্টারনেট স্পিড কিভাবে বাড়াবেন ?

দিন যত এগিয়ে যাচ্ছে মানুষের চাহিদা তত বাড়ছে। আগে আমরা 2G ইন্টারনেট ব্যবহার করতাম তারপর 3G এবং এখন 4G নেটওয়ার্ক এসেছে। আগের থেকে ইন্টারনেট স্পিড কয়েকগুন্ বাড়লেও আমরা নিয়মিত চেষ্টা করছি আরো গতিময় ইন্টারনেট ব্যবহার করতে। ভারতের বিভিন্ন টেলিকম সংস্থা, জিও, এয়ারটেল সবসময় চেষ্টা করছে তাদের নেটওয়ার্ক আরো উন্নত করার। একথা সত্যি যে ইন্টারনেট স্পিড ধীর হলে আমাদের বিরক্তি লাগে। তো আসুন কোম্পানিগুলোর জন্য বসে না থেকে কয়েকটি পদ্ধতির মাধ্যমে আমরা আমাদের ইন্টারনেট স্পিড বাড়িয়ে নেই।

বুস্টিং অ্যাপ :

ফোন ব্যবহার করতে করতে আপনাদের ফোনে অনেক জাঙ্ক ফাইল জমা হয়। এই জাঙ্ক ফাইল ফোনকে সঠিক ভাবে চলতে বাধা দেয়। ফোনকে দ্রুত করতে এই জাঙ্ক ফাইলকে রিমুভ করা উচিত। এটি করার পর আপনার ফোনের স্পিড অনেকটাই বাড়বে। জাঙ্ক ফাইল রিমুভ করতে গুগল প্লে স্টোরে অনেক অ্যাপ আছে। যেমন – RAM Cleaner, DU Speed Booster ।

ফোনের নেটওয়ার্ক সেটিং চেক করুন :

নিয়মিত ভাবে আপনার ফোনে যদি ইন্টারনেট স্পিড কম পান তবে অবশ্যই আপনার ফোনের সেটিং পরিবর্তন করা উচিত। এখনকার দিনে সবাই প্রায় 4G সিম ব্যবহার করে। যদি অন্যরা একই সিম ব্যবহার করে ভালো ইন্টারনেট স্পিড পায় কিন্তু আপনি তুলনামূলক ভাবে কম পান তবে আপনার ফোনের সেটিং ভুল থাকতে পারে। প্রথমে আপনার নেটওয়ার্ক মোড LTE আছে কিনা চেক করুন। সেটি যদি সঠিক থাকে তবে ‘এক্সেস পয়েন্ট নেম’ অপশনে কোনো সমস্যা আছে কিনা কিনা চেক করুন। সব চেয়ে ভালো হয় কাস্টমার কেয়ারে কল করে এক্সেস পয়েন্ট নেমের সমস্ত সেটিং ঠিক করা। অনেক সময় ‘এক্সেস পয়েন্ট নেম’ অপশনে ‘বেয়ারের’ অপশন আনস্পেসিফায়েড থাকে। সেটি LTE নির্বাচন করতে পারেন।

ওয়েব ব্রাউজার :

আপনার এমন একটি ইন্টারনেট ব্রাউজার ব্যবহার করা উচিত যেটি অ্যাড ব্লক করে এবং পেজকে অপ্টিমাইজে করতে পারে। এরফলে আপনি দ্রুত কাজ করতে পারবেন। এইরকম কয়েকটি ব্রাউজারের নাম হলো – Opera Mini, UC Browser প্রভৃতি।

পড়ুন : রিলায়েন্স জিও 4G ইন্টারনেট স্পিড কিভাবে বাড়াবেন

সব খবর পড়তে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হোন – এখানে ক্লিক করুন

সব খবর পড়তে আমাদের শেয়ারচ্যাট প্রোফাইলে যুক্ত হোন – এখানে ক্লিক করুন

Last Updated on