পু্রানো প্রসেসর থাকলেও Windows 11 কীভাবে ইনস্টল করবেন? জেনে নিন উপায়

প্রসেসর সঙ্গ দিচ্ছে না? ঝুঁকি থাকলেও এই উপায়ে ল্যাপটপে Windows 11 Update ইনস্টল করতে পারবেন

how-to-install-windows-11-with-unsupported-processor

দীর্ঘ অপেক্ষার অবসান ঘটিয়ে কিছুদিন আগেই প্রকাশ্যে এসেছে মাইক্রোসফটের (Microsoft) নতুন Windows 11 OS আপডেট। ইতিমধ্যেই অসংখ্য উইন্ডোজ ব্যবহারকারী নিজেদের ডিভাইসে নয়া আপডেট ডাউনলোড করেছেন। এজন্য যা যা করণীয় সেগুলির সন্ধান আমরা আগেই আপনাদের সামনে তুলে ধরেছি। তাছাড়া নয়া আপডেট সম্পর্কে পাওয়া খুঁটিনাটি প্রতিটি তথ্য আমরা পাঠকদের সঙ্গে ভাগ করে নিয়েছি। এই প্রতিবেদনেও আমরা Windows 11 Update ইনস্টল সংক্রান্ত একটি গুরুত্বপূর্ণ তথ্য নিয়ে হাজির হয়েছি।

আসলে একথা অনেকেই জেনে গিয়েছেন যে, উইন্ডোজ ১১ আপডেট ডাউনলোডের জন্য কিছু নির্দিষ্ট হার্ডওয়্যার চাহিদা পূরণ করা আবশ্যিক। সেক্ষেত্রে র‌্যাম (RAM), স্টোরেজ, সিকিওর বুট সাপোর্ট বা TPM 2.0 ইত্যাদি প্রয়োজনগুলি বহুক্ষেত্রে এড়িয়ে যাওয়া সম্ভব। কিন্তু প্রসেসর জনিত চাহিদা পূরণে ব্যর্থ হওয়ার ফলে অনেকেই তাদের কম্পিউটারে উইন্ডোজ ১১ আপডেট ইনস্টল করতে পারছেন না।

জানা গিয়েছে, ডিভাইসে Windows 11 OS ইনস্টল করার সময় অনেকে “This PC doesn’t currently meet Windows 11 system requirements” মেসেজের সম্মুখীন হচ্ছেন। এই ব্যর্থতার জন্য যদি আপনার প্রসেসর দায়ী হয়, তবে একটি অন্যপথে আপনি উইন্ডোজ ১১ আপডেট ইনস্টল করতে পারবেন।

সিস্টেম চাহিদা পুরনো ব্যর্থ হওয়া সত্ত্বেও যদি কোনো ইউজার উইন্ডোজ ১১ আপডেট ইনস্টল করতে আগ্রহী হন তবে তিনি নীচের পদ্ধতি অনুসরণ করতে পারেন। যদিও এক্ষেত্রে খোদ মাইক্রোসফট সতর্ক থাকার পরামর্শ দিয়েছে।

প্রসেসর উপযুক্ত না হলেও Windows 11 কীভাবে ইনস্টল করবেন

• Start ক্লিক করার পর ‘regedit’ টাইপ করে এন্টার সিলেক্ট করুন।

• এই পথে Navigate করুন, যথা – Computer\HKEY_LOCAL_MACHINE\SYSTEM\Setup\MoSetup

• MoSetup অন্তর্গত right plane বিকল্পে রাইট ক্লিক করে তারপর DWORD (32-bit) value বেছে নিন

• এই তথ্যগুলি ইনপুট করে Ok প্রেস করুন, যথা-

Value name: AllowUpgradesWithUnsupportedTPMOrCPU

Value date: 1

Value base: Hexadecimal

• এই প্রক্রিয়া সম্পন্ন হলে অফিসিয়াল মাইক্রোসফট পেজ থেকে ISO ফাইল ডাউনলোড করুন। এরপর File Explorer -এ এটি ওপেন করে ইনস্টল শুরুর জন্য Setup বিকল্পে ডাবল ক্লিক করুন।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

One of the newest members of the Techgup Family. Soumo grew his liking for gadgets almost a decade back while searching for his first smartphone, and started writing about tech recently in 2020