রেশন কার্ডের সাথে আধার কার্ড লিংক কীভাবে করবেন জেনে নিন

how-to-link-aadhaar-card-and-ration-card-in-west-bengal
আধার কার্ড ও রেশন কার্ড লিংক আবশ্যক হচ্ছে

এ রাজ্যের সরকারের সাথে কেন্দ্রের বর্তমান সম্পর্ক যে কিঞ্চিৎ সাপ-নেউলের সম্পর্কের মত, তা বোধহয় সুধীজনরা এক বাক্যে স্বীকার করে নেবেন! তাছাড়া দুই সরকারের মন কষাকষিতে বহু প্রকল্পের কাজ বিঘ্নিত হয় – এ বিষয়টিও কারোরই দৃষ্টি এড়ায়না। সেক্ষেত্রে কেন্দ্রের ‘ওয়ান নেশন, ওয়ান রেশন কার্ড’ স্কিমে উৎসাহ না দেখানোয়, সম্প্রতি পশ্চিমবঙ্গ সরকারকে প্রকল্পটি কার্যকরী করার নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। ফলস্বরূপ, রাজ্যে এখন আধার (Aadhaar) ও রেশন (Ration) কার্ড লিংক করার প্রক্রিয়া শুরু হয়েছে। আর এই সংযুক্তিকরণের মাধ্যমে আগামী দিনে রেশন ব্যবস্থা পরিচালিত হবে বা রেশন পাওয়ার ক্ষেত্রে বিশেষ সুবিধা মিলবে বলে জানা গিয়েছে। তাই আসুন রেশন কার্ডের সাথে আধার কার্ড কীভাবে লিংক করা যায় জেনে নেওয়া যাক।

Aadhaar Card ও Ration Card লিংক কীভাবে করবেন

১. আধার কার্ড ও রেশন কার্ড লিংক করার জন্য প্রথমে পশ্চিমবঙ্গ সরকারের খাদ্য দফতরের নির্দিষ্ট ওয়েবসাইট food.wb.gov.in-এ যান।

২. ওয়েবসাইটটি ওপেন হলে, স্ক্রিনের বাঁ দিকের ‘Service’ সেকশনে গিয়ে ‘Ration Card’ অপশনটি সিলেক্ট করুন।

৩. এরপর একটু নীচে দিকে স্ক্রল করে Apply For Updation Of Mobile Number And Aadhaar Card For Already Exiting Ration Card’ বা ‘Form-11’ অপশনে ক্লিক করুন।

৪. এতে যে নতুন ট্যাব খুলবে সেখানে নিজের ফোন নম্বর (রেশন কার্ডের সাথে লিঙ্ক থাকুক বা না থাকুক) এন্টার করে ‘Get OTP’ অপশন বেছে নিন।

৫. এক্ষেত্রে যদি আপনার কোনো ফোন নম্বর রেশন কার্ডের সাথে লিঙ্ক থাকে এবং ঠিক কোন নম্বর সংযুক্ত আছে তা আপনার স্মরণে না থাকে, তাহলে স্ক্রিনের একদম নিচে ‘I don’t know which mobile number I have in my Ration Card’ অপশনে ক্লিক করে নিজের রেশন কার্ড নম্বর সেখানে ইনপুট করুন।

৬. মোবাইল নম্বর ভেরিফিকেশন সম্পন্ন হলে স্ক্রিনে প্রদত্ত রেশন কার্ডের ক্যাটাগরি সিলেক্ট করে রেশন কার্ড নম্বর দিয়ে দিন।

৭. তারপর স্ক্রিনে আপনার অ্যাকাউন্টের কিছু তথ্য প্রদর্শিত হবে। সেখানে থেকে নির্দিষ্ট সেকশনে ক্লিক করে নিজের বা পরিবারের কোনো সদস্যদের আধার নম্বর এন্টার করে ‘Submit’ বাটনে ক্লিক করুন।

এভাবে আপনি রেশন কার্ডের সাথে আধার কার্ড লিংক করাতে পারবেন।

Aadhaar Card ও Ration Card লিংক হয়েছে কিনা, কীভাবে চেক করবেন?

১. আধার কার্ডের সাথে রেশন কার্ড লিংক হয়েছে কিনা পরীক্ষা করার জন্যও খাদ্য দফতরের food.wb.gov.in ওয়েবসাইটে যান এবং হোম পেজ থেকে ‘Ration Card’ অপশন সিলেক্ট করুন।

২. এরপর ‘Verify Ration Card’ বা ‘Verify e-RC/DRC’ অপশনে যান।

৩. এবার একটি নতুন পেজ ওপেন হলে তাতে প্রয়োজনীয় তথ্য দিন।

৪. সবশেষে রেশন কার্ডের ক্যাটেগরি ও কার্ড নম্বর দিয়ে ক্যাপচা কোড এন্টার করুন এবং স্ট্যাটাস চেক করুন।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

A person who enjoys creating, buying, testing, evaluating and learning about new technology.