কীভাবে আপনার ভোটার কার্ডটি আধারের সঙ্গে লিংক করবেন, জেনে নিন

  

গতকালই আধারের সাথে ভোটার কার্ড সংযোগ বাধ্যতামূলক করতে আইনমন্ত্রকের কাছে চিঠি পাঠিযেছে নির্বাচন কমিশন। এ বিষয়ে আইনমন্ত্রক নতুন আইন এখনো তৈরী না করলেও, মনে করা হচ্ছে খুব শীঘ্রই 1950 সালে তৈরী রিপ্রেসেন্টেশন অফ দ্যা পিপল অ্যাক্টের সংশোধন করা হবে। কারণ নির্বাচন কমিশন আধারের সাথে ভোটার কার্ড লিংক করার পিছনে যে যুক্তি দেখিয়েছে তা উড়িয়ে দেওয়ার নয়। এরফলে বাস্তবে ভুয়ো ভোটারের সংখ্যা অনেক কমবে। তবে আইনমন্ত্রক নতুন আইন আনুক বা না আনুক আপনি চাইলে এখনই আধারের সাথে ভোটার কার্ড লিংক করতে পারেন , আসুন জেনে নেই কিভাবে।

NVSP পোর্টালের মাধ্যমে অনলাইনে কিভাবে আধারের সাথে ভোটার কার্ড সংযোগ করবেন :

প্রথমে আপনি NVSP পোর্টালে যান এবং এখানে আপনার নাম, জেলার নাম, জন্ম তারিখ, বাবার নাম প্রভৃতি লিখে ‘সার্চ’ বাটনে ক্লিক করুন। আপনার দেওয়া তথ্য সঠিক হলে বাম পাশে ‘Feed Aadhaar No’ লেখা দেখতে পাবেন। যেই মাত্র আপনি এই লেখার উপর ক্লিক করবেন নতুন একটি পপ আপ পেজ খুলে যাবে। এখানে আপনার আধার কার্ডের নাম, আধার কার্ড নাম্বার, EPIC নাম্বার, মোবাইল নাম্বার ও ইমেল আইডি লাগবে। সমস্ত তথ্য সঠিক দেওয়ার পর ‘submit’ বাটনে ক্লিক করতে হবে ।

SMS এর মাধ্যমে আধারের সাথে ভোটার কার্ড সংযোগ কিভাবে করবেন :

এর জন্য আপনাকে < EPIC_Number > < Aadhaar Number > লিখে 166 অথবা 51969 নাম্বারে পাঠিয়ে দিতে হবে।

ফোন কলের মাধ্যমে আধারের সাথে ভোটার কার্ড সংযোগ কিভাবে করবেন :

আপনি কল করেও আধারের সাথে ভোটার কার্ড লিংক করতে পারেন। এরজন্য আপনাকে 1950 নাম্বারে কল করতে হবে এবং প্রয়োজনীয় তথ্য দিতে হবে। মনে রাখবেন এই নাম্বারে আপনি সকাল 10 টা থেকে বিকেল 5 টা পর্যন্ত কল করতে পারবেন।

পড়ুন : গোপনে আপনার আধার কার্ড ব্যবহার হচ্ছে না তো? সহজেই জেনে নিন

সব খবর পড়তে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হোন – এখানে ক্লিক করুন

টেক ভিডিও দেখার জন্য আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন – এখানে ক্লিক করুন