Aadhaar card: সুরক্ষিত রাখুন আপনার আধার তথ্য, বায়োমেট্রিক লক বা আনলক কীভাবে করবেন জেনে নিন

UIDAI ওয়েবসাইটটিতে গিয়ে এই কাজটি করতে পারেন, এবং সম্পূর্ণ নিখরচায় এই কাজটি করা সম্ভব! UIDAI-এর তরফে জানানো হয়েছে, ভারতের যে কোনো বসবাসকারী যারা ইতিমধ্যে আধার কার্ড তৈরি করেছেন, তাঁরা নিজেদের বায়োমেট্রিক ডিটেলস লক বা আনলক করতে পারবেন

how-to-lock-or-unlock-aadhaar-biometric-details-online-step-guides

বর্তমান ডিজিটাল যুগে সরকারি পরিচয়পত্র তথা অত্যাবশ্যকীয় ডকুমেন্ট হিসেবে ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (UIDAI) দ্বারা জারি করা আধার কার্ডকে (Aadhaar Card) গণ্য করা হয়। কোভিড-১৯ ভ্যাকসিন নেওয়া থেকে শুরু করে ফোনের সিম কার্ড বা রেশন তোলা – বিভিন্ন সরকারি এমনকি বেসরকারি ক্ষেত্রেও এই ডকুমেন্টটি এখন অপরিহার্য। UIDAI দ্বারা জারি করা এই ১২ সংখ্যার কার্ডে নাগরিকদের ব্যক্তিগত বিবরণ সহ বায়োমেট্রিক তথ্যাদি মজুত থাকে। এই বায়োমেট্রিক তথ্যাদির মধ্যে কার্ডধারীর আঙুলের ছাপ, আইরিশ স্ক্যান (চোখের মণির স্ক্যান করা প্রতিচ্ছবি), এবং মুখমণ্ডলের ছবি অন্তর্ভুক্ত থাকে। আবার, আধার কার্ডের নম্বর দিয়ে বিভিন্ন সংস্থা স্ক্যান করলে নির্দিষ্ট ব্যক্তির হাতের আঙুলের ছাপ এবং চোখের মণির বিষয়ে তথ্য পেতে পারে। 

এখন আপনি কি জানেন যে এই বায়োমেট্রিক ডিটেলসগুলি লক এবং আনলক করা যেতে পারে? হ্যাঁ, আপনি অফিসিয়াল UIDAI ওয়েবসাইটটিতে গিয়ে এই কাজটি করতে পারেন, এবং সম্পূর্ণ নিখরচায় এই কাজটি করা সম্ভব! UIDAI-এর তরফে জানানো হয়েছে, ভারতের যে কোনো বসবাসকারী যারা ইতিমধ্যে আধার কার্ড তৈরি করেছেন, তাঁরা নিজেদের বায়োমেট্রিক ডিটেলস লক বা আনলক করতে পারবেন। এর জন্য তাঁদের কোনো অতিরিক্ত টাকা খরচ করতে হবে না।

এই বিষয়ে UIDAI-এর তরফে একটি বিবৃতি জারি করা হয়েছে। সেখানে বলা হয়েছে যে, “বায়োমেট্রিক লকিং এবং আনলকিংয়ের মাধ্যমে কোনো আধার ব্যবহারকারী নিজেদের আধার কার্ড লক এবং আনলক করতে পারবেন। এর ফলে নিরাপত্তা আরও জোরদার করা সম্ভব হবে, এবং বায়োমেট্রিক তথ্য গোপন এবং সুরক্ষিত থাকবে।” যদি কোনো ব্যবহারকারী আধার কার্ডে নিজের সমস্ত বায়োমেট্রিক তথ্য লক করে রাখেন, তাহলে কোনো UID ওই তথ্য অ্যকসেস করতে গেলে ‘330’ এরর কোড দেখাবে।

লক করা বায়োমেট্রিক নিশ্চিত করে যে আধার ধারক প্রমাণীকরণের (অথেনটিকেশন) জন্য তাদের বায়োমেট্রিক (আঙুলের ছাপ/আইরিশ) ব্যবহার করতে সক্ষম হবে না। লক/আনলক বায়োমেট্রিক পরিষেবা ব্যবহার করে ব্যবহারকারীরা তাদের আধারে আঙুলের ছাপ এবং আইরিশ ডেটা লক করতে পারেন। তবে UIDAI একথাও জানিয়েছে যে, একবার কোনো বাসিন্দা বায়োমেট্রিক লকিং সিস্টেম এনাবেল করলে আধার হোল্ডার এটি আনলক করতে (যা অস্থায়ী) না চাওয়া বা লকিং সিস্টেম ডিজেবল না করা পর্যন্ত তার বায়োমেট্রিক লক থাকে। এছাড়াও, এই পরিষেবাটি পেতে হলে একটি নিবন্ধিত (রেজিস্টার্ড) মোবাইল নম্বর অপরিহার্য।

কীভাবে আধার বায়োমেট্রিক লক এবং আনলক করা যায় (How to lock/unlock Aadhaar biometric)

ধাপ ১: UIDAI-এর অফিসিয়াল ওয়েবসাইটে যান অথবা https://uidai.gov.in/ লিঙ্কে ক্লিক করুন।

ধাপ ২: Aadhaar Services-এর অধীনে উল্লিখিত Aadhaar Lock/Unlock Service-এ যান।

ধাপ ৩: lock/unlock biometrics নির্বাচন করুন।

ধাপ ৪: lock/unlock biometrics-এর জন্য আপনি এখানে ডাইরেক্ট লিঙ্কে ক্লিক করতে পারেন – https://resident.uidai.gov.in/bio-lock।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।