বাড়িতে কিভাবে করোনার ভ্যাকসিন তৈরী করা যায়, গুগলে সার্চ করছে লক্ষ লক্ষ মানুষ

how-to-make-corona-vaccine-at-home-people-searching-on-google

চলতি বছর নিয়ে আমরা সবাই ত্রস্ত এবং বিরক্ত। প্রায় ৬ মাস ধরে কোভিড-১৯ অর্থাৎ করোনা ভাইরাস আমাদের জীবন দূর্বিসহ করে তুলেছে। একদিকে লক্ষ লক্ষ মানুষ এই ভাইরাসে আক্রান্ত হয়েছে, অন্যদিকে লকডাউনের জেরে আমরা বাড়িতে বিভ্রান্ত অবস্থায় থাকতে বাধ্য হচ্ছি।

চিকিৎসক এবং গবেষকরা ভ্যাকসিন তৈরির জন্য কঠোর পরিশ্রম করছেন। গতকালই জানা গিয়েছে রাশিয়া ভ্যাকসিন তৈরিতে সফল হয়েছে। তবে এটি কতটা কার্যকরী তা জানতে বা জনসাধারণের কাছে পৌঁছাতে এখনও কিছুটা সময় লাগবে। অন্যদিকে, চীনা চিকিৎসা গবেষকরাও ভ্যাকসিন তৈরির তৃতীয় পর্যায়ে প্রবেশ করেছে বলে জানা গেছে।

এই অস্বস্তিকর সময়ে আমরা ইন্টারনেটের ওপর আরো বেশি নির্ভরশীল হয়ে পড়েছি। করোনা সংক্রমণ সম্পর্কে জানতে বা বিভিন্ন আপডেট পেতে আমরা বারবার গুগল চেক করছি। কিন্তু বর্তমান সময়ে গুগলে সর্বাধিক সার্চ করা কীওয়ার্ডগুলি শুনলে হয়তো চমকে উঠবেন। এই সময় গুগলে ‘করোনা ভাইরাস ভ্যাকসিন’, সম্পর্কে জানতে চাওয়াটা স্বাভাবিক। কিন্তু গত জুলাই মাসে গুগলে মানুষ যে বিষয়গুলি নিয়ে বেশি সার্চ করেছে তার মধ্যে অন্যতম হল ‘কীভাবে বাড়িতে করোনা ভাইরাস ভ্যাকসিন তৈরি করা যায়’।

হাস্যকর শুনতে লাগলেও মনে করা হচ্ছে, যেহেতু জনসাধারণের কাছে ভ্যাকসিন পৌঁছাতে বেশ খানিকটা আগে সময় লাগবে, তাই বেশ কিছু মানুষ এই ভ্যাকসিনগুলি বাড়িতে প্রস্তুত করা যায় কিনা তা জানতে আগ্রহী।

তবে, আপনাদের জানিয়ে রাখি, হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের সাথে যুক্ত বিজ্ঞানীদের একটি দল DIY ভ্যাকসিন বানাতে চেষ্টা করছে। তবে আমরা WHO বা কোনো স্বীকৃত সংস্থার অফিসিয়াল স্টেটমেন্ট না বের হওয়া পর্যন্ত যেকোনো ধরণের DIY ভ্যাকসিন বা কোনো টোটকা ব্যবহার না করে পরামর্শ দেব।