ঘরে বসে এই অ্যাপের সাহায্যে করুন ভোটার কার্ড

ভারতে লোকসভা ভোটের ঘন্টা বেজে গেছে।বিভিন্ন ভোট নিয়েই মানুষের মনে সবসময় উৎসাহ থাকে। কিন্তু আপনার যদি ভোটার আইডি (ভোটার কার্ড) না থাকে তবে আপনি ভোট দিতে পারবেন না। তবে আপনার এই সমস্যাটি কাটিয়ে উঠার জন্য ভারতীয় নির্বাচন কমিশন একটি মোবাইল অ্যাপ্লিকেশন চালু করেছে, যার মাধ্যমে আপনি বাড়িতে বসেই ভোটার কার্ডের জন্য আবেদন করতে পারেন।

সর্বপ্রথম আপনাকে বলি যে নির্বাচন কমিশন দ্বারা চালু করা মোবাইল অ্যাপ্লিকেশনটির নাম হলো Voter Helpline ।এই অ্যাপ্লিকেশনটি আপনি আপনার অ্যান্ড্রয়েড ফোনে গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করতে পারবেন। এই অ্যাপ্লিকেশনটির ফিচারের কথা বললে এর সাহায্যে আপনি ভোটার লিস্টে আপনার নাম দেখতে পারেন। এরজন্য আপনাকে অ্যাপ্লিকেশনটি ওপেন করে ‘সার্চ ইওর নাম’ অপশনে গিয়ে আপনার ভোটার কার্ডের তথ্য দিতে হবে।

এছাড়া আপনি এই অ্যাপ্লিকেশনটির সাহায্যে নতুন ভোটার কার্ডের জন্য আবেদন করতে পারেন। আপনি আপনার ভোটার কার্ডে কোনও সংশোধন করতে চাইলে তা করতে পারেন। এছাড়াও, আপনি যদি ভোটার কার্ডের জন্য আবেদন করেন তবে এই অ্যাপ্লিকেশনটি দিয়ে আপনার কার্ডের স্ট্যাটাস জানতে পারবেন।

এছাড়াও আপনি এই অ্যাপে নির্বাচন সম্পর্কিত তথ্য পাবেন।আবার আপনি নির্বাচনের নিয়ম সম্পর্কে এই অ্যাপ্লিকেশন থেকে তথ্য পেতে পারেন। এই অ্যাপের মাধ্যমে আপনি নির্বাচন সম্পর্কিত কোন ধরনের অভিযোগ করতে পারেন। আপনি EVM মেশিন কীভাবে কাজ করে সে সম্পর্কেও তথ্য পাবেন।

পড়ুন : কিভাবে অনলাইনে প্যান কার্ড বানাবেন ? ধাপে ধাপে দেখে নিন