অ্যাপ না খুলে কিভাবে মুখে বলে হোয়াটসঅ্যাপে ভিডিও বা ভয়েস কল করবেন

how-to-make-whatsapp-calls-via-google-assistant

প্রযুক্তির সাহায্যে শুধুমাত্র কণ্ঠস্বর ব্যবহার করে আমারা প্রতিটি কাজ সেরে ফেলতে পারবো, এমন ঘটনা হয়তো কিছু বছর আগেও আমরা কল্পনা করতে পারিনি। কিন্তু ২০১৬ সালে টেক জায়ান্ট, Google, ‘গুগল অ্যাসিস্ট্যান্ট’ (Google Assistant) নামক কৃত্রিম বুদ্ধিমত্তাযুক্ত ভার্চুয়াল স্মার্ট হোম প্রোডাক্ট বাজারে নিয়ে আসার পর আমাদের দৈনন্দিন জীবনের অনেক কাজ অনায়াসে করে ফেলা সম্ভব হচ্ছে। কিছুমাস আগে এই গুগল অ্যাসিট্যান্টে একটি ফিচার যুক্ত হয়েছে, যার সাহায্যে ব্যবহারকারীরা কেবল মাত্র ভয়েস কমান্ড দিয়েই হোয়াটসঅ্যাপে (WhatsApp) ভিডিও বা ভয়েস কল করতে পারবে। অর্থাৎ আপনি এক্ষেত্রে Google Assistant -এর ভয়েস কমান্ড ফিচারটির সাহায্যে অ্যাপ না খুলেই হোয়াটসঅ্যাপে আপনার বন্ধু বা আত্মীয়দের গ্রুপ ভিডিও বা ভয়েস কল করতে সক্ষম হবেন। এর আগে ‘Duo’ এবং ‘Hangouts’ এই দুটি অ্যাপ্লিকেশনের ক্ষেত্রে এই সুবিধা পাওয়া যেত।

প্রসঙ্গত, এই ফিচারটি সেইসব ডিভাইসে কাজ করবে, যেগুলির স্ক্রিন রেজোলিউশন ৭২০পি বা তার থেকে অধিক। এছাড়া ডিভাইসে অতিঅবশ্যই থাকতে হবে অ্যান্ড্রয়েড ৫.০ বা তার থেকে উচ্চ কোনো সংস্করণ। সাথে গুগল প্লে অ্যাপটির পরিষেবা সহ গুগল অ্যাপ্লিকেশনের ৬.১৩ বা তার বেশি কোনো সংস্করণ যেন থাকে সেটাও দেখা জরুরি।

এবার আসা যাক, ঠিক কোন কোন ধাপ গুলি অনুসরণ করে আমরা Google Assistant থেকে হোয়াটসঅ্যাপ কল করতে পারবো –

১. প্রথমেই আমাদের যা করতে হবে তা হলো, Google Assistant -কে সক্রিয় করার জন্য আমাদের “হেই গুগল” বা “ওকে গুগল” বলে ভয়েস কমান্ড দিতে হবে। অথবা আপনি Google Assistant এর জন্য ডিভাইসে থাকা ডেডিকেটেড বোতামটি দ্বারাও অ্যাপটিকে চালু করতে পারেন।


২. এরপর, হোয়াটসঅ্যাপে আপনার ইচ্ছানুসারে কোনো ব্যক্তিকে ভয়েস বা ভিডিও কল করার আদেশ দিতে হবে Google Assistant-কে। ধরা যাক, আপনি আপনার বাবাকে হোয়াটসঅ্যাপে কল করতে চান। তো সেক্ষেত্রে আপনাকে বলতে হবে, “Make a WhatsApp call to Dad”।

৩. আপনি যেই ভয়েস কমান্ড দিয়ে এই আদেশটি দেবেন, তৎক্ষণাৎ Google Assistant আপনার আদেশের প্রতিক্রিয়ায় সেই নির্দিষ্ট ব্যক্তিকে কল করবে।

তবে বলে রাখি, এক্ষেত্রে একটি বিষয়ে আপনাকে সবসময়ে খেয়াল রাখতে হবে। আপনি যেই ব্যক্তিটির নাম ধরে ফোন করার আদেশ দিচ্ছেন, সেই একই নামেই যেন ব্যক্তিটি আপনার ফোনের কন্ট্যাক্ট লিস্টে থাকে। নাহলে আপনি যতই ভয়েস কমান্ড দিন না কেন, Google assistant কিন্তু আপনার আদেশ মানবে না।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন