মেনে চলুন এই নিয়ম, দ্রুত চার্জ হবে আপনার ফোন

অনেকেই অভিযোগ করেন তাদের ফোনে দ্রুত চার্জ হয়না। যদিও এখনকার মোবাইলে ফাস্ট চার্জিং সাপোর্ট করে কিন্তু আপনার যদি পুরানো ফোন থাকে তাহলে এই সমস্যার সম্মুখীন হওয়ার সম্ভাবনা। আজ আমরা যেসব ফোনে চার্জ হতে অধিক সময় লাগে সেই ফোনে দ্রুত চার্জ করার কয়েকটি উপায় জানাবো। তবে আপনার ফোনের ব্যাটারি যদি ড্যামেজ থাকে তাহলে এই উপায় কাজে লাগবে না। এরজন্য আপনাকে সার্ভিস সেন্টারে গিয়ে ব্যাটারি বদলাতে হবে।

আমাদের মধ্যে অনেকেই আছেন যারা স্মার্টফোনকে সারারাত চার্জে বসিয়ে রাখেন। তাদের অভিযোগ স্মার্টফোন চার্জ হতে অধিক সময় লেগে যায়। এইসব ব্যক্তির জন্য স্মার্টফোন চার্জ দেওয়ার আগে এই দুটি পদ্ধতি গ্রহণ করা উচিত। এই পদ্ধতিগুলি তাদের স্মার্টফোনকে দ্রুত চার্জ হতে সহায়তা করতে পারে। তবে ভুল করেও আপনার ফোনকে রাতে চার্জে বসিয়ে ঘুমাবেন না। কারণ কয়েকটি এমন ঘটনায় ঘটেছে যেখানে শোয়ার সময় ফোন চার্জে বসিয়ে ঘুমাতে গেছেন এবং শেষে ফোন ওভারচার্জ হয়ে ব্লাস্ট হয়েছে। এমনকি এই ঘটনায় কয়েকজনের মৃত্যুও হয়েছে।

. চার্জের সময় ফোনটিকে ফ্লাইট মোডে রাখুন :

ফোনের ব্যাটারি নিঃশেষ হয় অ্যাপ ও নেটওয়ার্ক দ্বারা। এই নেটওয়ার্কে আছে সেলুলার, ব্লুটুথ, রেডিও এবং Wi-Fi ইত্যাদি সার্ভিস। যদি আপনি এই সার্ভিসগুলো ব্যবহার নাও করে থাকেন তবু এই সার্ভিসগুলো ফোনের ব্যাকগ্রউন্ডে চলতে থাকে। এর ফলে আপনার ফোনে দ্রুত চার্জ শেষ হয়। আপনার ফোনকে দ্রুত চার্জ করতে সেইজন্য ফ্লাইট বা এরোপ্লেন মোড় সক্রিয় করুন। এরফলে এই সার্ভিসগুলো বন্ধ হয়ে যাবে এবং আপনার ফোন দ্রুত চার্জ হবে।

২. চার্জের সময় ফোন বন্ধ করে রাখুন :

আগেই বলেছি ফোনের ব্যাটারি নিঃশেষ হয় অ্যাপ ও নেটওয়ার্ক দ্বারা। বেশির ভাগ সোশ্যাল মিডিয়া অ্যাপ ফোনের ব্যাকগ্রউন্ডেও চলতে থাকে। আবার ফোন বা মেসেজ আসা ইত্যাদি কারণে আপনার ফোন ধীরে চার্জ হতে পারে। সেইজন্য ফোন যখন চার্জে দেবেন তখন বন্ধ করে দেবেন।

৩. চার্জের সময় ফোন ব্যবহার করবেন না :

চার্জ হওয়ার সময় ফোন এমনিতেই গরম হয়। আবার আপনি যদি সেইসময় ফোনটিকে ব্যবহার করেন তবে আরো গরম হবে। এভাবে ফোনে চার্জ হতে দেরি হয়। সেইজন্য দ্রুত চার্জ করতে ফোনটিকে ওইসময় ব্যবহার করবেন না।

পড়ুন : সোশ্যাল মিডিয়ায় সেলফি পোস্ট করে জেলে গেলো যুবক

সব খবর পড়তে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হোন – এখানে ক্লিক করুন

টেক ভিডিও দেখার জন্য আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন – এখানে ক্লিক করুন

সব খবর পড়তে আমাদের ফেসবুক পেজে যুক্ত হোন – এখানে ক্লিক করুন

Last Updated on