কোনো ডেটা না হারিয়ে কিভাবে WhatsApp ও Instagram অ্যাকাউন্ট ডিলিট করবেন

how-to-permanently-delete-whatsapp-and-instagram-account-taking-data-backup

প্রাইভেসির প্রশ্নে ফেসবুকের (Facebook) উপরে মাত্রাতিরিক্ত বিশ্বাস রাখতে অনেকেই রাজি নন। হোয়াটসঅ্যাপের (Whatsapp) নয়া প্রাইভেসি শর্তাবলী প্রকাশ্যে আসার পরে এই বিশ্বাস আরো তলানিতে ঠেকেছে! অবস্থাটা এমন যে অনেকেই হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম (Instagram) -এর মতো ফেসবুকের মালিকানাধীন বিভিন্ন সামাজিক মাধ্যম থেকে অ্যাকাউন্ট ডিলিট করতে মনস্থির করে ফেলেছেন। তবে এজন্য ঠিক কি করা দরকার, সে সম্পর্কে অনেকেই বিশেষ অবগত নন। তাই আজ এই প্রতিবেদনে আমরা আপনাদেরকে হোয়াটসঅ্যাপ ও ইনস্টাগ্রাম থেকে স্থায়ীভাবে অ্যাকাউন্ট ডিলিট করার সহজ উপায় জানাবো। পাশাপাশি বলবো কিভাবে এখানে সঞ্চিত ডেটা ব্যাকআপ নিতে পারবেন।

আসলে হোয়াটসঅ্যাপ ও ইনস্টাগ্রাম থেকে অ্যাকাউন্ট ডিলিট করতে চাইলেও, আমরা এই মাধ্যমগুলিতে সঞ্চিত ডেটাসমূহ সংরক্ষণ করতে চাই। এজন্য যাবতীয় ডেটা ডাউনলোড ভিন্ন অন্য কোন গতি নেই। তবে হোয়াটসঅ্যাপে সঞ্চিত সমস্ত ডেটাকে একটি আয়াসে ডাউনলোড করা ইউজারের পক্ষে সম্ভব নয়। এর জন্য ব্যবহারকারীকে ধাপে ধাপে অগ্রসর হতে হবে। হোয়াটসঅ্যাপে নির্দিষ্ট চ্যাট সংরক্ষণ করতে গেলে নিম্নলিখিত পদ্ধতি অনুসরণ করতে হবে –

Whatsapp > Settings > Chats > Chat History > Export Chat

  • এবার চ্যাট সংরক্ষণের জন্য নির্দিষ্ট কন্ট্যাক্টের নামে ক্লিক করুন। চ্যাটে ব্যবহৃত মাল্টিমিডিয়া ফাইলগুলিকে এক্সপোর্টের জন্য Include Media বিকল্পটি বেছে নিন। এভাবেই ব্যবহারকারী একাধিক চ্যাট সংরক্ষণ করতে পারবেন।

হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টকে স্থায়ীভাবে বিদায় জানাতে অ্যাপ্লিকেশন ওপেন করে এর সেটিংসে যেতে হবে। এরপর ‘Accounts’ -এ ক্লিক করলে ইউজার ‘Delete my account’ -এর বিকল্পটি দেখতে পাবেন। এটি চয়ন করার পর রেজিস্টার্ড মোবাইল নম্বর ভেরিফিকেশনের মাধ্যমে ‘Delete my account’ বাটনে ক্লিক করলেই ব্যবহারকারী হোয়াটসঅ্যাপের মায়া কাটিয়ে বেরিয়ে আসতে পারবেন!

এবার আসা যাক ইনস্টাগ্রামের প্রসঙ্গে। ইনস্টাগ্রামের সমস্ত ডেটা একসঙ্গে ডাউনলোড করা সম্ভব। এজন্য অ্যাপ্লিকেশন ওপেন করে নিম্নলিখিত প্রক্রিয়ায় অগ্রসর হতে হবে –

Instagram > Settings > Security > Download Data > Enter your email id

  • রেজিস্টার্ড ইমেইল আইডি দাখিল করার পর ‘Request Download’ বিকল্পে ক্লিক করতে হবে। এবার পাসওয়ার্ড ভেরিফিকেশনের মাধ্যমে ব্যবহারকারী সমস্ত ডেটা ডাউনলোড করতে পারবেন।

তবে ইনস্টাগ্রাম অ্যাপ্লিকেশনের মাধ্যমে ব্যবহারকারী কোনভাবেই নিজের অ্যাকাউন্ট ডিলিট করতে পারবেন না। এজন্য তাকে কম্পিউটারে ব্রাউজারের (মোবাইলে ডেস্কটপ মোড) সাহায্যে নিজস্ব ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে লগ-ইন করতে হবে। এবার তিনি কেন অ্যাকাউন্ট ডিলিট করতে চান, সে সম্পর্কে বিবৃতি দেওয়ার পর পাসওয়ার্ড ভেরিফাই করে খুব সহজেই তিনি ইনস্টাগ্রামের দুনিয়াকে চিরতরে বিদায় জানাতে পারেন। এজন্য তাকে শুধু ‘Permanently delete my account’ বাটনে ক্লিক করতে হবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন