অধিক ফোন ব্যবহারে হতে পারে চোখের সমস্যা, প্রতিরোধ কিভাবে করবেন

আমরা এখন দিনের বেশিরভাগ সময়টা স্মার্টফোনের সাথে কাটাই। এর ফলে আমাদের চোখের উপর খারাপ প্রভাব পড়তে পারে। যদিও আমরা সবাই প্রায় এই বিষয়টি উপেক্ষা করি। এর একটা বড়ো কারণ হলো আমাদের লাইফস্টাইল ও বিভিন্ন কাজ আমাদেরকে ফোন বা ইলেকট্রনিক ডিভাইস থেকে সরে আসতে দেয় না। Toledo এর এক ইউনিভার্সিটির রিসার্চে সামনে এসেছে যে স্মার্টফোন বা অন্য এই ধরণের ডিভাইস অধিক ব্যবহারে মানুষ ৫০ বছরের আগে দৃষ্টি ক্ষমতা হারাতে পারে। এই সমস্যা থেকে বাঁচতে তাই আজ আমরা কিছু টিপস আপনাদেরকে বলবো।

এই পদ্ধতি মেনে চলুন চোখের রোগ হবে না :

১. অপটিক্যাল কেমিস্ট্রি রিসার্চ অনুসারে, নীল আলো চোখের রেটিনায় গুরুত্বপূর্ণ অণুকে সেল কিলার্স এ রূপান্তর করে। এটির চোখের উপর একটি গভীর প্রভাব আছে।

২. গবেষকরা দাবি করেছে যে নীল আলোতে ক্রমাগত কাজ করলে চোখের বিভিন্ন রোগ দেখা দিতে পারে।আবার মানুষ ৫০ বছরের আগে দৃষ্টি ক্ষমতা হারাতে পারে।

৩. এরজন্য আপনার স্মার্টফোনের ডিসপ্লে সেটিংয়ে গিয়ে নীল আলো বন্ধ করুন। এছাড়াও হাই কোয়ালিটির স্ক্রিন প্রটেক্টর ব্যবহার করতে পারে।

৪. আপনি যদি সারাক্ষন কম্পিউটারে কাজ করেন তবে মাসে একবার করে চোখ দেখিয়ে নিন। চোখ ঠিক রাখার জন্য ডাক্তারের পরামর্শে আইড্রপ নিন।

৫. অন্ধকারে স্মার্টফোন সহ অন্য কোনও ডিভাইসের স্ক্রীন দেখতে নেই। আবার একটানা স্ক্রিনের দিকে না তাকিয়ে থেকে চোখকে বিরাম দিন।

৬. বার বার চোখ ধুতে পারেন। রাতে নাইট গ্লাসের ব্যবহার করতে পারেন।

পড়ুন : আপনার হোয়াটসঅ্যাপ ডিপি কে দেখছে ? সহজেই ধরে ফেলুন

Last Updated on