স্মার্টফোন ওভারহিট হচ্ছে? এই কাজ না করলে হতে পারে ফোন ব্লাস্ট

how-to-prevent-smartphone-over-heating-problem
স্মার্টফোনকে ওভারহিট হওয়া থেকে বাঁচানোর কৌশল

স্মার্টফোন সামান্য ওভারহিট হওয়া এমন কিছু অস্বাভাবিক নয়। কারণ, ভয়েস কলিং, ইন্টারনেট ব্রাউজিং, ডিজিটাল পেমেন্ট সহ বিভিন্ন কাজের জন্য হাজারো অ্যাপের চাপে আমাদের হ্যান্ডসেটটি অনেক সময় অতিরিক্ত গরম হয়ে যায়। বিশেষত গ্রীষ্মের মরসুমে এই ওভারহিটিং-এর সমস্যাটি বহুল পরিমানে দেখা দেয়। যার দরুন, ডিভাইস শাট-ডাউন বা ব্যাটারি ড্রেনের মতো নানাবিধ সমস্যার সম্মুখীন হতে হয় স্মার্টফোন ইউজারদের। শুধু তাই নয়, ডিভাইস গরম হলে তার সরাসরি প্রভাব যেহেতু ব্যাটারিতে পরে, সেহেতু ব্যাটারি ব্লাস্ট হওয়ার সম্ভাবনাও থাকে। আর এরূপ দুর্ঘটনা কিন্তু ইদানিং কালে প্রায়শই খবরের হেডলাইন হচ্ছে। সেক্ষেত্রে, কয়েকটি সহজ পদ্ধতি অবলম্বন করে আপনি আপনার ফোনটিকে গরম হওয়া থেকে বাঁচাতে পারেন। তাহলে আসুন এই পদ্ধতিগুলি জেনে নেওয়া যাক।

স্মার্টফোনকে ওভারহিট হওয়ার থেকে বাঁচানোর কৌশল

১. ফোনকে সূর্য রশ্মির থেকে দূরে রাখুন : ফোনটিতে যাতে কখনো সরাসরি রোদ না লাগে, সেদিকে খেয়াল রাখবেন। কারণ, অতিরিক্ত রোদ লাগলে ফোনটি ওভারহিট হতে পারে। এমনকি, ডিভাইসটির ব্যাটারি ক্ষতিগ্রস্থ হতে পারে।

২. ফোনের স্ক্রিন ব্রাইটনেস কম রাখুন : অনেক ইউজাররাই ফোনের ব্রাইটনেস বাড়িয়ে কাজ করতে পছন্দ করেন। কিন্তু, এর ফলে প্রভাবিত হতে পারে হ্যান্ডসেটটি। কারণ, স্ক্রিন ব্রাইটনেস বাড়ানো হলে, ফোনের ব্যাটারি এবং প্রসেসরের ওপর মাত্রাতিরিক্ত চাপ সৃষ্টি হয়। এর ফলে আমাদের ফোন অতিরিক্ত গরম হয়ে যেতে পারে।

৩. ব্যাকগ্রাউন্ড অ্যাপগুলিকে বন্ধ করুন : অব্যবহৃত কোনো অ্যাপ যাতে আপনার মোবাইলের ব্যাকগ্রাউন্ডে সক্রিয় না থাকে সেদিকে নজর দেওয়া দরকার। সেক্ষেত্রে, একটি অ্যাপকে ব্যবহার করার পর, সেটিকে ডিভাইসের সেটিংস অপশনে গিয়ে ব্যাকগ্রাউন্ড থেকে ক্লিয়ার করে দিন। কারণ, এরূপ যদি না করেন তাহলে অ্যাপগুলি ব্যাকগ্রাউন্ডে সক্রিয় থেকে ফোনটিকে ওভারহিট করতে পারে।

৪. ফোন ওভারহিট হলে ব্যাক কভার খুলে দিন : সর্বক্ষণ ব্যাক কভার পরিয়ে রাখলে ফোনটি তাপ ছাড়তে (হিট রিলিস) পারে না। যার দরুন ডিভাইসটি অস্বাভাবিক ভাবে গরম হয়ে যায় এবং ব্যবহারের উপযোগী থাকে না। তাই কখনো যদি আপনার ফোন গরম হয়ে যায় তাহলে, তৎক্ষণাৎ ব্যাক কভারটিকে খুলে দিন। এরকম করলে ফোন তাড়াতাড়ি ঠান্ডা হয়ে যাবে।

৫. ফোনের ব্যাটারি চেক করান : অনেক সময় ফোনের ব্যাটারি খারাপ থাকার কারণেও কিন্তু ফোন ওভারহিট হতে শুরু করে। তাই আপনার হ্যান্ডসেটটিও যদি অকারণে অত্যাধিক গরম হয়ে যায় তাহলে, সার্ভিস সেন্টারে গিয়ে একবার ফোনটির ব্যাটারি চেক করিয়ে নিন। কারণ, ব্যাটারি খারাপ থাকলে ফোন ব্লাস্টও হতে পারে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

শুভেচ্ছা বহুমুখী প্রতিভার অধিকারী। তিনি একদিকে যেমন ফটোগ্রাফার, তেমনি পাশাপাশি লেখিকাও। এছাড়াও তার শখের মধ্যে আছে বই পড়া, গান গাওয়া, ছবি আঁকা এবং ওয়েব ডিজাইন। শুভেচ্ছা আমাদের টেকগাপ পরিবারের একজন নতুন সদস্য।