করুন এই সেটিংস, WhatsApp গ্রুপে যুক্ত করতে পারবে না কেউ

how-to-prevent-unknown-users-from-adding-you-to-whatsapp-groups
Whatsapp গ্রুপে যুক্ত হওয়া রোধ করতে নিম্নলিখিত সেটিংস পরিবর্তন করতে হবে

বন্ধু, পরিবার এবং আত্মীয়স্বজনের সাথে নিবিড়ভাবে জুড়ে থাকার ক্ষেত্রে হোয়াটসঅ্যাপ (Whatsapp) গ্রুপ তৈরীর সুবিধাটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। ফিচারটির দ্বারা আমরা আক্ষরিক অর্থেই ব্যাপক পরিমাণে উপকৃত হই। কিন্তু অনেক সময় গ্রুপ গড়ে তোলার এই সুবিধা ব্যবহারকারীর পক্ষে মাথাব্যথার কারণ হয়ে ওঠে। অবশ্য এর জন্য হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ দায়ী নয়। আসলে কিছু মানুষের বিবেচনাহীন আচরণের ফলেই আমরা উত্যক্ত হয়ে উঠি যারা নিজের প্রয়োজন চরিতার্থ করতে আমাদের একাধিক হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত করে। এভাবে তারা নিজস্ব পণ্য কিংবা পরিষেবা বিক্রির লক্ষ্যে আমাদের জ্বালা বাড়িয়ে তোলে। কারণ অহেতুক হাজারটা গ্রুপে যুক্ত হতে অনেকেই পছন্দ করেন না।

তবে উপরোক্ত পরিস্থিতি থেকে মুক্তির একটি উপায় বর্তমানে রয়েছে। হোয়াটসঅ্যাপের প্রাইভেসি সংক্রান্ত সেটিং পরিবর্তনের মাধ্যমে আপনি অযাচিত লোকজনের দ্বারা বিভিন্ন গ্রুপে যোগদান এড়িয়ে যেতে পারেন। সাধারণ অবস্থায় এই সেটিংসের কারণেই যে কোন মানুষ আমাদের হোয়াটসঅ্যাপ (Whatsapp) নম্বর সংগ্রহ করে তারপর অযাচিতভাবে আমাদের বিভিন্ন গ্রুপে যুক্ত করতে পারেন। কিন্তু সেটিংস বদলের দ্বারা আপনি এই সম্ভাবনাকে রুখে দিতে পারেন। যদিও এরপরেও গ্রুপ অ্যাডমিনেরা আপনাকে যোগদানের জন্য আমন্ত্রণ লিঙ্ক পাঠাতে পারবেন।

অনিচ্ছাসত্ত্বেও অন্যদের দ্বারা Whatsapp গ্রুপে যুক্ত হওয়া রোধ করতে নিম্নলিখিত সেটিংস পরিবর্তন করতে হবে

১. Whatsapp ওপেন করার পরে উপরে ডানদিকে থ্রি ডট মেনুতে ক্লিক করুন।

২. এরপর Settings -এ গিয়ে Account বিকল্প বেছে নিন।

৩. এরপর যথাক্রমে Privacy ও Groups বিকল্পে ক্লিক করুন। এখানে সেটিংসের সাধারণ অবস্থায় আপনি ‘Everyone’ লেখা দেখতে পাবেন। অর্থাৎ, সেই মুহূর্তে যে কেউ আপনাকে হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত করতে সক্ষম।

৪. সুতরাং এবার নিজের ইচ্ছে অনুযায়ী সেটিং বদলে নিন। এক্ষেত্রে ‘Everyone’ ছাড়া আপনি ‘My Contacts’ এবং ‘My Contacts Except’ বিকল্প দুটি চয়ন করতে পারেন।

৫. ‘My Contacts’ বিকল্প সক্রিয় করলে একমাত্র আপনার যোগাযোগের তালিকায় থাকা বন্ধুরাই আপনাকে গ্রুপে যুক্ত করতে পারবেন। আবার যোগাযোগ তালিকা থেকেও কাউকে বাদ দিতে হলে ‘My Contacts Except’ বিকল্প বেছে নিতে হবে। এর ফলে যোগাযোগ তালিকায় থাকলেও কোন ব্যক্তির পক্ষে আপনাকে হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত করা সম্ভব হবেনা।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

One of the newest members of the Techgup Family. Soumo grew his liking for gadgets almost a decade back while searching for his first smartphone, and started writing about tech recently in 2020