সাবধান হোন! পিন ছাড়াই এই ক্রেডিট ও ডেবিট কার্ড থেকে তোলা যায় টাকা

How to protect wifi enabled credit and debit card

এখনকার দিনে Wi-Fi ক্রেডিট কার্ড ও ডেবিট কার্ড এর প্রচলন বাড়ছে। তবে আপনার কাছে যদি এইধরণের ক্রেডিট ও ডেবিট কার্ড থাকে তাহলে সাবধান হোন। কারণ এই ধরণের কার্ড থেকে কোনো পিন ছাড়াই ২,০০০ টাকা পর্যন্ত তোলা যায়। যে কারণে একটু অসাবধান হলেই আপনি টাকা খোয়াতে পারেন। ফলে আপনার জেনে রাখা উচিত কিভাবে Wi-Fi ক্রেডিট ও ডেবিট কার্ড প্রতারণা এড়ানো যায়।

Wi-Fi এনাবল ক্রেডিট-ডেবিট কার্ডকে অন্য ভাষায় কন্টাক্টলেস কার্ড বলা চলে। যদিও এই ধরণের কার্ডকে Wi-Fi ক্রেডিট-ডেবিট বলা হয়, তবে Wi-Fi এর মাধ্যমে এগুলো কাজ করে না। এই জাতীয় কার্ড এনএফসি (নিয়ার ফিল্ড কমিউনিকেশন) এবং আরএফআইডি (রেডিও ফ্রিকোয়েন্সি আইডেন্টিফিকেশন) প্রযুক্তিতে কাজ করে।

এই জাতীয় কার্ডের সাহায্যে পিন ব্যবহার না করে, কোনও পস মেশিন থেকে ২ হাজার টাকা পর্যন্ত তোলা যেতে পারে। আর এখানেই লুকিয়ে সমস্যা। ধরুন আপনার পকেটে কোনও Wi-Fi ক্রেডিট বা ডেবিট কার্ড রয়েছে। এবার জালিয়াতরা আপনার পকেটের কাছে এসে POS মেশিনটি টাচ করলেই টাকা ট্রান্সফার হয়ে যাবে। ওয়াই-ফাই ক্রেডিট-ডেবিট কার্ডের রেঞ্জ ৪ সেমি।

কিভাবে Wi-Fi ক্রেডিট কার্ড ও ডেবিট কার্ড প্রতারণা থেকে বাঁচবেন

এই ধরণের কার্ডকে আরএফআইডি ব্লকিং ওয়ালেটে রাখা সবচেয়ে সুরক্ষিত। এছাড়াও আপনি অ্যালুমিনিয়াম ফয়েল পেপারে মুড়িয়ে রাখতে পারেন। অথবা মেটাল ওয়ালেট ব্যবহার করতে পারেন। আবার কোনো দোকানে বা মলে গিয়ে কার্ডটি ব্যবহার করার সময়, নিজে হাতেই সোয়াইপ করুন এবং কত টাকা আপনার অ্যাকাউন্ট থেকে কাটা হল মেসেজে দেখে নেবেন।