স্মার্টফোনকে হ্যাকারদের থেকে বাঁচাতে কি করবেন জেনে নিন

আজকের দিনে সাইবার ক্রাইম থেকে শুরু করে তথ্য ফাঁস বেড়েই চলেছে।আমরা অধিকাংশই স্মার্টফোন ব্যবহার করি।স্মার্টফোনে সামাজিক যোগাযোগ মাধ্যমের অ্যাপ্লিকেশন ছাড়াও বিভিন্ন ব্যাংকের অ্যাপ থেকে শুরু করে ইমেইল সব কিছু থাকে।স্মার্টফোন এখন আর শুধু কল করার জন্য ব্যবহার হয়না বরং এটি আমাদের জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ হয়ে উঠেছে।তাই কোনোভাবে যদি এই স্মার্টফোনের তথ্য হ্যাকারদের কাছে চলে যায় তবে আমাদেরকে বিপদের মুখে পড়তে হতে পারে।আজ আমরা হ্যাকারদের থেকে কিভাবে আপনার স্মার্টফোনকে বাঁচাবেন সে বিষয়ে জানাবো।

অ্যান্টিভাইরাস আপডেট করুন :

আমরা আমাদের অ্যান্ড্রয়েড স্মার্টফোন বা পিসি বা ল্যাপটপের সুরক্ষার জন্য কম বেশি সবাই অ্যান্টিভাইরাস ডাউনলোড করি। তবে শুধু অ্যান্টিভাইরাস ডাউনলোড করলেই আমাদের ডিভাইস সুরক্ষিত হয়ে যায় না। এরজন্য অ্যান্টিভাইরাসটিকে সময় সময় আপডেট করতে হয়। কোনো সিক্যুরিটি প্রোডাক্ট কখন আপডেট করবেন সেটি জানতে আপনার নোটিফিকেশন ট্যাবে নজর রাখবেন।এরফলে হ্যাকাররা আপনার ফোন সহজে হ্যাক করতে পারবেনা।

অ্যান্টিভাইরাস কাজ করছে কিনা কিভাবে জানবেন :

আপনি অ্যান্টিভাইরাস ডাউনলোড করে নিলেন এবং সেটিকে আপডেট ও করে নিলেন। কিন্তু অ্যান্টিভাইরাসটি ঠিকঠাক কাজ করছে কিনা সেটা জানতে আপনাকে অ্যান্টি-ম্যালওয়্যার টেস্টেড ওয়েবসাইটে যেতে হবে। এরপর আলাদা আলাদা টেস্ট করে আপনি বুঝে যাবেন অ্যান্টিভাইরাসটি কেমন কাজ করছে।

ভিপিএন যাচাই করার পদক্ষেপ (VPN) :

অনেকে তাদের নেটওয়ার্ক কানেকশন আরো সুরক্ষিত করতে ভিপিএন অর্থাৎ ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক ব্যবহার করেন। এটি আপনাকে স্বাভাবিক ইন্টারনেট সংযোগকে এনক্রিপ্ট সংযোগে পরিবর্তন করে। কিন্তু এখানেও আপনাকে দেখে নেওয়া উচিত ভিপিএনটি বাইরে আপনার তথ্য বিক্রি করছে কিনা। এরজন্য প্রথমে আপনার ভিপিএনটিকে বন্ধ করে সার্চ করুন ‘হোয়াট ইজ মাই আইপি’।এরপর ভিপিএনটিকে অন করে আবার সার্চ করুন হোয়াট ইজ মাই আইপি’। যদি দুবার দুরকম ভিপিএন দেখায় তবে জানবেন ভিপিএনটি ঠিক আছে।

পড়ুন : আপনার স্মার্টফোনকে সুরক্ষিত রাখতে ফ্রিতে ডাউনলোড করুন এই অ্যাপ

Last Updated on