কিভাবে হোয়াটসঅ্যাপ কল রেকর্ড করবেন? জেনে নিন পদ্ধতি

অনেক সময় আমাদের এমন কিছু কল করতে হয় রেকর্ড করে রাখা প্রয়োজন। সাধারণ কলিং এর ক্ষেত্রে কল রেকর্ড করা খুবই সহজ। কিন্তু সমস্যা আসে যখন হোয়াটসঅ্যাপের কল রেকর্ড করার প্রয়োজন হয়। হোয়াটসঅ্যাপের ভিডিও কল রেকর্ড করা কখনোই সম্ভব নয় কিন্তু কয়েকটি পদ্ধতিতে হোয়াটসঅ্যাপের ভয়েস কল রেকর্ড করতে পারেন আপনারা। আজ আমরা আপনাদের এমন দুটি পদ্ধতির ব্যাপারে জানাবো যেগুলো ব্যবহার করে আপনারা অ্যান্ড্রয়েড ডিভাইসে হোয়াটসঅ্যাপের ভয়েস কল রেকর্ড করতে পারবেন। তবে এই পদ্ধতি দুটি নির্দিষ্ট কয়েকটি ফোনের জন্যই কাজ করবে। কমদামে Android ফোন কিনতে এখানে ক্লিক করুন

কিউব কল রেকর্ডার ব্যবহার করে-

এই অ্যাপটি ভয়েস ওভার ইন্টারনেট প্রোটোকল( ভিওআইপি ) টেকনোলজি ব্যবহার করে আপনার হোয়াটসঅ্যাপের ভয়েস কল রেকর্ড করতে পারে ( হোয়াটসঅ্যাপ নিজেও এই পদ্ধতি ব্যবহার করে)। তবে ফোনের হার্ডওয়ারের তফাৎ এর জন্য এই ভিওআইপি ফিচারটি সমস্ত অ্যান্ড্রয়েড ডিভাইসে সাপোর্ট করে না। তাই যদি আপনার ফোন ভয়েস ওভার ইন্টারনেট প্রোটোকল সাপোর্ট করে তাহলে জেনে নিন কিভাবে আপনি এই অ্যাপটিকে ব্যবহার করে হোয়াটসঅ্যাপ ভয়েস কল রেকর্ড করতে পারবেন।

– আপনার যে ফোনে হোয়াটসঅ্যাপ আছে সেই ফোনে কিউব কল রেকর্ডার অ্যাপ টি ইন্সটল করতে হবে।
– অ্যাপটিকে খুলে আপনাকে হোয়াটসঅ্যাপে সুইচ করতে হবে।
– এবার আপনাকে সেই উদ্দিষ্ট ব্যক্তিকে কল করতে হবে যার কল আপনি রেকর্ড করতে চান।
– যদি আপনার ফোনে কল করার সময় কিউব কল উইজেটটি উঠে আসে এবং আলো জ্বলে তাহলে বুঝবেন যে অ্যাপটি কাজ করছে।
– যদি কোন এরর দেখায় তাহলে আপনাকে আবার কিউব কল রেকর্ডার অ্যাপটি খুলে ফোর্স ভিওআইপি অ্যাস ভয়েস কল অপশনটি অন করতে হবে।
– এবার হয়তো কিউব কল রেকর্ডার কাজ করবে আপনার ফোনে। কাজ করলে এটি আপনা আপনি আপনার কল রেকর্ড করতে থাকবে।
– তাও যদি কাজ না করে তাহলে বুঝবেন যে আপনার ফোন ভিওআইপি ভয়েস কল রেকর্ডিং সাপোর্ট করে না।

বিকল্প পদ্ধতি-

এর জন্য আপনাকে আপনার ফোন রুট করতে হবে যা করা সব সময় লাভজনক নাও হতে পারে। যদি আপনার ফোন ওয়ারেন্টি পিরিয়ডের মধ্যে থাকে তাহলে কখনোই ফোন রুট করবেন না, কারণ রুট করার পরে আপনি আর কোম্পানি থেকে ওয়ারেন্টির সুবিধা নিতে পারবেন না। তবে তাও যদি ফোন রুট করেন তাহলে আপনাকে এক্সডিএ ডেভলপারের ওয়েবসাইট থেকে এস সি আর স্ক্রিন রেকর্ডার অ্যাপটি ডাউনলোড করতে পারেন।

এই দুটি পদ্ধতিই কাজ না করলে আপনি আপনার হোয়াটসঅ্যাপ ভয়েস কলকে স্পিকারে রেখে অন্য একটি ফোন দিয়ে সেটি রেকর্ড করতে পারেন।

সমস্ত খবরের আপডেট পেতে এখানে লাইক দিন!