ফোনের ফাইল ডিলিট হয়ে গেছে ? কিভাবে ফিরিয়ে আনবেন জেনে নিন

আপনি যত ভালোভাবেই ফোনের বা কম্পিউটারের স্টোরেজ ব্যাকআপ নিয়ে রাখেন না কেন একবার না একবার ভুলবশত কোন গুরুত্বপূর্ণ ছবি বা ভিডিও, গান, ডকুমেন্ট ইত্যাদি ডিলিট করে দিয়ে থাকবেন। একইভাবে এটি কোন কল লগ, মেসেজ অথবা কন্টাক্ট এর ক্ষেত্রেও হতে পারে। কিন্তু যে তথ্য ডিলিট হয়ে গেছে সেগুলো কি আর ফিরে পাবেন না? কিছুটা ফিরে পাওয়া যাবে। আজ আমরা এই পোস্টে এমন কিছু Recovery অ্যাপের ব্যাপারে কথা বলব যেগুলি ওই ডিলিট হয়ে যাওয়া ডকুমেন্ট বা ডেটাকে ফিরিয়ে আনতে পারে।


আপনার লোকেশন হিস্ট্রি চেক করার জন্য আপনি গুগল ম্যাপের ব্যবহার করতে পারেন। এছাড়া কল লগ অথবা এসএমএস এর জন্য ব্যবহার করতে পারেন আপনার ক্যারিয়ারের। এছাড়াও ছবি অথবা ভিডিও রিকভার করার ক্ষেত্রে গুগল ফটোজ ও কাজে লাগতে পারে। কিন্তু সেগুলোও যদি কাজ না করে তাহলে নিম্নলিখিত কয়েকটি Data Recovery App আপনারা ব্যবহার করতে পারেন।


১. DiskDigger- স্মার্টফোন ব্যবহারকারী হিসেবে অনেকেই ভুলবশতো কোনো ছবি ডিলিট করে দিয়ে থাকেন। যদি আপনি আপনার ফোনে গুগল ফটোজ অথবা কোন ক্লাউড ডিভাইস ব্যবহার করে ছবি সেভ না করে থাকেন তাহলে সেই ছবিটি ফিরে পাওয়া একটু কষ্টকর। এক্ষেত্রে আপনার কাজে লাগতে পারে একটি অ্যাপ যার নাম DiskDigger। এই অ্যাপটি আপনারা গুগল প্লে স্টোরে পেয়ে যাবেন। DiskDigger অ্যাপটি ইন্টারনাল এবং এক্সটারনাল দুই প্রকার স্টোরেজ থেকেই ডিলিট হয়ে যাওয়া ছবি রিকভার করতে পারে।

এই অ্যাপটি ব্যবহার করার জন্য আপনার ফোন রুট হবার কোন প্রয়োজন নেই। তবে যদি আপনার ফোন রুটেড থাকে তাহলে এই অ্যাপটি আরো ভালো করে খুঁজে ছবি ও ডাটা রিকভার করতে পারে। তাই যদি আপনার ফোন রুটেড থাকে তাহলে এই অ্যাপটি আপনার জন্য খুবই ভালো। অ্যাপটির ফ্রি ভার্সন আপনারা পেয়ে যাবেন খুব সহজেই( তবে ভিডিও রিকভার করতে গেলে ফোন রুটের থাকা প্রয়োজন) । এছাড়াও ছবি ছাড়া অন্য কিছু ডাটা রিকভার করতে গেলে আপনাকে প্রো ভার্সন টি কিনতে হবে।


২. EaseUS Mobisaver- এই অ্যাপটি একটি ডেস্কটপ সফটওয়্যার,EaseUS এর মোবাইল ভার্সন। এই অ্যাপটি আপনার ফোনের ডিলিট হয়ে যাওয়া ছবি, ভিডিও, গান, অন্যান্য ডাটা হোয়াটসঅ্যাপ এসএমএস সবকিছু রিকভার করতে সক্ষম। এই অ্যাপটি PNG,JPEG,GIF,BMP,TIF/TIFF জাতীয় ফরম্যাটের ছবি এবং MP4,3GP,MOV,AVI জাতীয় ভিডিও ফরম্যাটের ভিডিও রিকভার করতে পারে। মাত্র কয়েকটা ক্লিকের মাধ্যমে আপনারা আপনাদের হারিয়ে যাওয়া ছবি আবার ফিরে পেতে পারবেন।

DiskDigger এর মতই এই অ্যাপটি ও আনরুটেড ফোনে কাজ করে কিন্তু আরো ভালো ভাবে সার্চ করতে গেলে ফোন রুটেড থাকা প্রয়োজন। ফ্রি ভার্শনে আপনি কেবলমাত্র JPG এবং MP4 ফরম্যাটের ছবি ও ভিডিও রিকভার করতে পারে অ্যাপটি। ৪ ডলার এর মাধ্যমে আপনি এই অ্যাপটির প্রো ভার্সন টি কিনতে পারেন। তারপরেই আপনি সমস্ত সুবিধা পাবেন অ্যাপটির।


এছাড়াও আরো বেশ কয়েকটি অ্যাপ রয়েছে যেমন Dr.fone , Gihosoft , এবং Minitool Android Recovery। এগুলিও আপনার হারিয়ে যাওয়া ডাটা ফিরিয়ে আনতে সক্ষম।

পড়ুন : কোনো অ্যাপ ছাড়া ভিডিও থেকে অডিও কিভাবে করবেন

Last Updated on