হোয়াটসঅ্যাপে ভুল করে ডিলিট হওয়া চ্যাট কিভাবে ফিরিয়ে আনবেন

how-to-recover-deleted-whatsapp-chat-step-by-step-guide

ভুল তো মানুষমাত্রেই হয়। সব সময় সেই ভুল শুধরে নেওয়ার উপায় থাকে না। কিন্তু টেকনোলজির ক্ষেত্রে ভুল শুধরে নেওয়ার উপায় জানা থাকলে কোন সমস্যাই নেই। এখন মেসেজিং-এর জন্য আমরা সব সময় ব্যবহার করি এমন একটি গুরুত্বপূর্ণ অ্যাপ WhatsApp। অনেক জরুরি কথাবার্তাও আদানপ্রদান হয় এই অ্যাপের মাধ্যমে। তবে মাঝে মাঝে এখানে ভুল করে কোন জরুরি চ্যাট ডিলিট হয়ে যায়। আপনিও যদি এভাবে কোনো মেসেজ ডিলিট করে থাকেন তাহলে চিন্তা করবেন না। কারণ আজ আমরা হোয়াটসঅ্যাপে ডিলিট হওয়া চ্যাট রিকভার করার জন্য কিছু টিপস নিয়ে এসেছি।

গুগল ড্রাইভের মাধ্যমে আপনি হোয়াটসঅ্যাপে ডিলিট হওয়া চ্যাট রিকভার করতে পারেন। এর জন্য অবশ্য আপনার ইমেল অ্যাকাউন্টের সাথে ফোন নম্বরের লিঙ্ক থাকতে হবে। ব্যাকআপ রিস্টোর করার পদ্ধতি নিম্নরূপ।

১. একবার WhatsApp আনইনস্টল করে আবার ইনস্টল করুন।
২. এবার WhatsApp খুলে আপনার নম্বর ভেরিফাই করুন।
৩. এবার গুগল ড্রাইভ থেকে আপনার চ্যাট রিস্টোর করার অপশন দেখাবে।
৪. রিস্টোর প্রসেস শেষ হওয়ার পর Next-এ ক্লিক করলে আপনার চ্যাট রিকভার হয়ে যাবে।
৫. চ্যাট রিস্টোর হওয়ার পর WhatsApp আপনার মিডিয়া ফাইলগুলি রিস্টোর করতে শুরু করবে।
৬. যদি আপনি প্রথমেই গুগল ড্রাইভ ব্যাকআপ ছাড়া WhatsApp ইনস্টল করতে শুরু করেন, তাহলে WhatsApp নিজে থেকেই আপনার লোকাল ব্যাকআপ রিস্টোর করে নেবে।
৭. যদি আপনি লোকাল ব্যাকআপ ব্যবহার করেন তাহলে আপনাকে কম্পিউটার, ফাইল এক্সপ্লোরার বা এসডি কার্ডের মাধ্যমে নতুন মোবাইলে ট্রান্সফার করতে হবে।

আমাদের ফোন এক সপ্তাহে লোকাল ব্যাকআপ স্টোর করতে শুরু করে। প্রতিদিন রাত ২টোর সময় এই লোকাল ব্যাকআপ সম্পন্ন হয় এবং ফোনেই ফাইল হিসাবে সেভ হয়ে যায়।