WhatsApp ভিডিও ও ভয়েস কল করলে তাড়াতাড়ি ডেটা শেষ হচ্ছে, করুন এই সেটিং

how-to-reduce-data-consumption-on-whatsapp

ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ হিসেবে WhatsApp পৃথিবীর মধ্যে সর্বাধিক জনপ্রিয় অ্যাপ। বর্তমানে পৃথিবীর প্রায় ২ বিলিয়ন মানুষ এই অ্যাপটি ব্যবহার করেন। এই অ্যাপে শুধু মেসেজ করা যায় না, তার সঙ্গে ভিডিও কল এবং ভয়েস কলের অপশনও রয়েছে। এছাড়া ছবি, অডিও বা ভিডিয়োও পাঠানো যায় এই অ্যাপের মাধ্যমে। ভিডিও কল বা অডিও কল এর ক্ষেত্রে ভালো কানেকশনের জন্য অনেক সময় এই অ্যাপ অনেকটা ডেটা ব্যবহার করে ফেলে। এর ফলে আপনার ডেটা তাড়াতাড়ি ফুরিয়ে যেতে পারে। লকডাউনের কারণে ইন্টারনেট ব্যবহার এমনিতেই বেশি। জরুরি কথার মাঝখানে ডেটা শেষ হয়ে গেলে সমস্যা হতে পারে। এই সমস্যা যাতে না হয় তার জন্য একটি উপায় নিয়ে এসেছি আমরা। এই উপায় প্রয়োগ করলে WhatsApp-এ ভিডিও কল এবং ভয়েস কলে কম ডেটা খরচ হবে।

WhatsApp-এ ডেটা বাঁচানোর উপায়

১. সবার প্রথমে WhatsApp খুলুন এবং উপরে ডান দিকের কোনায় তিনটি ডটের উপর ট্যাপ করুন।
২. এবার সেটিংস অপশনে ট্যাপ করুন।
৩. এরপর Data and storage usage এই অপশনে ট্যাপ করুন। এখানে নিচের দিকে আপনি Low data usage এই অপশনটি দেখতে পাবেন। এটি অন করে দিন।
৪. এছাড়া Media auto-download ফিচারটি বন্ধ করে দিন। এর জন্য আপনি When connected on Wi-Fi সিলেক্ট করে রাখতে পারেন অথবা When connected on Wi-Fi এবং When using Mobile Data দুটোই অফ করে দিতে পারেন। এর ফলে ভিডিও, অডিও, ডকুমেন্ট বা ফটো আপনার কাছে এলে নিজে থেকে সেটি ডাউনলোড হবে না। ফলস্বরূপ বেশি ডেটা খরচ হবে না।

কিন্তু যদি আপনি কোন অডিও, ভিডিও বা ছবি দেখতে চান তাহলে কি করবেন? খুব সহজ। এমতাবস্থায় আপনি পাঠানো ফাইলগুলির উপর ট্যাপ করলেই সেগুলি ডাউনলোড হয়ে যাবে। এর ফলে আপনার অনেকটাই ডেটা বেঁচে যাবে।